খগেন্দ্রনাথ মিত্র এর জীবনী: Khagendranath Mitra Biography In Bengali

Khagendranath Mitra
Khagendranath Mitra

Khagendranath Mitra Biography In Bengali: খগেন্দ্রনাথ মিত্র এর জীবন পরিচয়

বাংলা শিশু – সাহিত্যের জগতে খগেন্দ্রনাথ মিত্র – র নাম করা হয় উপেন্দ্রকিশাের, যােগীন্দ্রনাথ সরকার, দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার, অবনীন্দ্রনাথ, সুকুমার রায়ের পরেই। বাংলা শিশু সাহিত্যের বুনিয়াদ যাদের হাতে গড়ে উঠেছিল খগেন্দ্রনাথ ছিলেন তাদের মধ্যে অন্যতম। সত্যিকার ছােটদের বড় লেখক।

খগেন্দ্রনাথ মিত্র এর জন্ম স্থান ও পিতামাতা: Birth Place And Parents Of Khagendranath Mitra

১৮৯৬ খ্রিঃ ২ জানুয়ারী কলকাতার শ্যামপুকুর খগেন্দ্রনাথের জন্ম হয়। তার বাল্য ও শৈশবের দিনগুলাে কেটেছে দারিদ্র্য ও অভাব অনটনের মধ্যে। পিতা শৈলেন্দ্রনাথ কাজ করতেন শিলাইদহে ঠাকুর এস্টেটে।

খগেন্দ্রনাথ মিত্র এর শিক্ষাজীবন: Khagendranath Mitra’s Educational Life

পড়া শুরু হয়েছিল শ্যামপুকুরের এক পাঠশালায়। কিন্তু সেখানকার পড়া শেষ হতেই তাকে চলে যেতে হয় কুষ্টিয়ায় ঠাকুরদার কাছে। ঠাকুরদা ছিলেন কুষ্টিয়ার নামকরা উকিল। তার তত্ত্বাবধানে লেখাপড়া ফের শুরু হয়। গাছপালা ঘেরা শান্ত গ্রামের পরিবেশ, সেখানকার সঙ্গীসাথী, নদী, চষা ক্ষেতে দস্যিপনা সবে মিলে এক নতুন জগতের সন্ধান এনে দিল তার কাছে।

আরো পড়ুন: দ্বিজেন্দ্রলাল রায় এর জীবন পরিচয়

তিনি মিশে গেলেন এই জগতের সঙ্গে একাত্ম হয়ে। বন্ধুদের সঙ্গে দস্যিপনা করলেও গ্রামের অভাবী মানুষগুলাের প্রতি গভীর মমতা বােধ করতেন তিনি। কখনাে কখনাে তাদের সুখ দুঃখের ভাগিদার হয়ে যেতেন। এইভাবেই গ্রামের জীবনের বিচিত্র অভিজ্ঞতা লাভ করেন তিনি। এখানেই খেলাধুলা ও অভিনয়ে সকলের প্রশংসা অর্জন করেন।

খগেন্দ্রনাথ মিত্র এর প্রথম জীবন: Khagendranath Mitra’s Early Life

বাঘা যতীনের সংস্পর্শে এসে পরে সন্ত্রাসবাদী আন্দোলনে যােগ দেন। কলকাতায় সিটি কলেজে পড়ার সময় গান্ধীজির অসহযােগ আন্দোলনে যােগ দেন এবং বি.এ পরীক্ষার ফি জমা দিয়েও শেষ পর্যন্ত পরীক্ষা দিতে পারেন নি। পরে ১৯২০ খ্রিঃ দেশবন্ধু চিত্তরঞ্জন প্রতিষ্ঠিত সরকারি স্বীকৃতীহীন জাতীয় বিদ্যালয় থেকে পরীক্ষা দিয়ে স্নাতক হন। স্বদেশপ্রেমে অনুপ্রাণিত খগেন্দ্রনাথ দেশ বিভাগের আগে পর্যন্ত জাতীয় আন্দোলনের সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত ছিলেন ও কারাবরণ করেন।

খগেন্দ্রনাথ মিত্র এর কর্ম জীবন: Khagendranath Mitra’s Work Life

জীবিকার প্রয়ােজনে বিভিন্ন পেশা গ্রহণ করতে বাধ্য হন। কিছুকাল রেলেও চাকরি করেন। পরে পুরােপুরিভাবে সাহিত্য সেবায় নিয়ােজিত হন।সাহিত্য রচনাই ছিল তার জীবিকার্জনের প্রধান অবলম্বন। প্রথম বড় রচনা আফ্রিকার জঙ্গলে প্রকাশিত হয় ১৯২২ খ্রিঃ।

খগেন্দ্রনাথ মিত্র এর রচনা: Written by Khagendranath Mitra

মৌলিক রচনার পাশাপাশি অনেক বিখ্যাত গল্প – উপন্যাসের অনুবাদও করেন তিনি। তার বিখ্যাত কিশোের গ্রন্থ, ভােম্বল সর্দার, বাগদি ডাকাত, পাতালপুরীর কাহিনী, অতীতের পৃথিবী, আবিষ্কারের কাহিনী, ঝিলে জঙ্গলে প্রভৃতি। ভােম্বল সর্দার গ্রন্থটি হিন্দি ও রুশ ভাষায় অনূদিত হয়। পরবর্তীকালে বইটি চলচ্চিত্রায়িত হয়। অ্যাডভেঞ্চার কাহিনী, ভৌতিকগল্প রচনাতেও সমান দক্ষতা ছিল তার।

আরো পড়ুন: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এর জীবনী

অন্যান্য বইয়ের মধ্যে উল্লেখযােগ্য, সে এক পথিক, বন্দী কিশাের, সুন্দরবনের পথে, আগুনের পাহাড়, কারাকোরাম পর্বতে, লামাদের দেশ তিব্বত। তার বিশিষ্ট অনুবাদ গ্রন্থগুলি হল, এ টেল অব টু সিটিজ, আঙ্কল টমস কেবিন, গাের্কির মা ইত্যাদি। জীবিকার তাগিদে তাকে দুহাতে লিখতে হয়েছিল বিভিন্ন বিষয়ের ওপরে অসংখ্য বই। কিন্তু সব লেখাতেই তার নিজস্বতা বজায় থেকেছে। তিনি ছিলেন ছােটদের প্রিয় লেখক।

খগেন্দ্রনাথ মিত্র এর পুরস্কার ও সম্মান: Khagendranath Mitra’s Awards And Honors

খগেন্দ্রনাথের রচিত ‘শতাব্দীর শিশু সাহিত্য ১৮১৮-১৯৬০’ বাংলা সাহিত্যের ইতিহাসে উল্লেখযােগ্য সংযােজন। শিশুসাহিত্যে উল্লেখযােগ্য কৃতিত্বের জন্য ১৯৬০ খ্রিঃ জাতীয় পুরস্কারে সম্মানিত হন। কিন্তু বিশেষ কারণে তিনি সেই পুরস্কার গ্রহণ করেননি।

খগেন্দ্রনাথ মিত্র এর মৃত্যু: Khagendranath Mitra’s Death

১৯৬০ খ্রিঃ কলকাতায় পরলােক গমন করেন।