ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

এবার ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলা হবে নতুন নিয়মে, আপনিও জেনে নিন আইসিসির ৮টি নতুন নিয়ম?

এবার ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলা হবে নতুন নিয়মে, আপনিও জেনে নিন আইসিসির ৮টি নতুন নিয়ম?

[ad_1]

আগামী মাস থেকে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ এবং বর্তমানে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের টি-টোয়েন্টি আন্তর্জাতিক সিরিজ খেলা হচ্ছে।

তবে এই সিরিজের মাঝখানে, আন্তর্জাতিক ক্রিকেটের অনেক নিয়ম পরিবর্তন হতে চলেছে যা 1 অক্টোবর ২০২২ থেকে কার্যকর হবে। আমরা আপনাকে জানিয়ে রাখি যে 2 অক্টোবর ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি নতুন নিয়মে খেলা হবে। চলুন জানা যাক আন্তর্জাতিক ক্রিকেটে কোন নিয়মে পরিবর্তন আসতে চলেছে।

1/ ক্রিজে আসবেন নতুন ব্যাটসম্যান
একজন ব্যাটসম্যান আউট হলে, স্ট্রাইকার এবং নন-স্ট্রাইকার একে অপরকে অতিক্রম করলেও, নতুন ব্যাটসম্যান স্ট্রাইকে থাকবেন। পূর্বে, ব্যাটসম্যান ক্যাচ নেওয়ার আগে ক্রস করলে, নন-স্ট্রাইকার পরের বলে স্ট্রাইক করত, আর নতুন ব্যাটসম্যান নন-স্ট্রাইকার এন্ডে যেতেন।

2. (লালা) লালার উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা
করোনা মহামারীর কারণে সাধারণ জীবনে যেমন অনেক ক্ষয়ক্ষতি হয়েছিল, তেমনি ক্রিকেটের নিয়মেও অনেক পরিবর্তন দেখা গিয়েছিল, যখন করোনার কারণে বলের লালা লাগানোর নিষেধাজ্ঞা ছিল দুই বছরের বেশি সময় ধরে, কিন্তু এখন এটি সম্পূর্ণরূপে বন্ধ করা হয়েছে। ইনস্টল করা হয়েছে। যাইহোক, বোলাররা তাদের ঘাম ব্যবহার করে বলকে উজ্জ্বল করতে পারে।

3. ব্যাটসম্যানকে তাড়াতাড়ি ক্রিজে আসতে হবে
টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে কোনো ব্যাটসম্যান আউট হলে, নতুন ব্যাটসম্যানকে এখন ২ মিনিটের মধ্যে স্ট্রাইক বা নন-স্ট্রাইক শেষ করতে হবে, যেখানে টি-টোয়েন্টিতে নতুন ব্যাটসম্যানের স্ট্রাইক বা নন-স্ট্রাইকে আসার সময়সীমা ৯০ সেকেন্ড।

এর আগে টেস্ট ও ওয়ানডেতে নতুন ব্যাটসম্যানকে ৩ মিনিট সময় দেওয়া হয়েছিল। এই সময়ের মধ্যে কোনো ব্যাটসম্যান দেরি করলে, প্রতিপক্ষের অধিনায়ক টাইম আউটের আবেদন করতে পারেন।

4. বল খেলার অধিকার স্ট্রাইকারের
আন্তর্জাতিক ক্রিকেটে, একজন ব্যাটসম্যান একটি বল খেলে তার ব্যাট বা তাকে অবশ্যই পিচের ভিতরে থাকতে হবে। এর বাইরে গেলে আম্পায়ার ডাকবেন এবং তাকে ডেড বল ঘোষণা করা হবে। যে কোন বল ব্যাটসম্যানকে পিচ ছেড়ে যেতে বাধ্য করে তাকেও নো বল বলা হবে।

5. ফিল্ডিং পক্ষের অন্যায্য আন্দোলন
আন্তর্জাতিক ক্রিকেটে, বোলার বোলিং করার সময় যদি কোন অনুচিত এবং ইচ্ছাকৃত কাজ করে, তবে সেই বলটিকে ডেড বল হিসাবে আখ্যায়িত করা হবে এবং ব্যাটিং দলকে 5 পেনাল্টি রান দেওয়া যেতে পারে।

6. নন স্ট্রাইকে রান আউট
আন্তর্জাতিক ক্রিকেটে মানক্যাডিংকে আগে অন্যায় খেলা হিসেবে দেখা হলেও এখন আর তা হবে না। এখন মানক্যাডিং ‘রান আউট’ বিভাগে রাখা হয়েছে এবং মানক্যাডিং সম্পূর্ণ বৈধ হবে।

7. স্ট্রাইকারের কাছে বল নিক্ষেপ করা
পূর্বে আন্তর্জাতিক ক্রিকেটে, একজন বোলার যিনি একজন ব্যাটসম্যানকে তার ডেলিভারি স্ট্রাইডে প্রবেশ করার আগে ক্রিজ ছেড়ে যেতে দেখেছিলেন, স্ট্রাইকারকে রান আউট করার প্রয়াসে বল ছুঁড়তে পারতেন, কিন্তু এখন এটি একটি মৃত বল হিসাবে বিবেচিত হবে।

8. অন্যান্য প্রধান নিয়ম
২০২২ সালের জানুয়ারিতে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ইন-ম্যাচ পেনাল্টি চালু করা হয়েছিল (যার ফলে একটি ফিল্ডিং দল নির্ধারিত শেষ সময়ের মধ্যে তাদের ওভার বল করতে ব্যর্থ হলে বাকি ওভারগুলির জন্য ফিল্ডিং সার্কেলের মধ্যে একটি অতিরিক্ত ফিল্ডার আনতে হবে।

[ad_2]

Leave a Reply