ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

পাকিস্তানের বিরুদ্ধে হারের পরেও যে ভাবে ফাইনালে যেতে পারে ভারত, দেখেনিন সমীকরণ

পাকিস্তানের বিরুদ্ধে হারের পরেও যে ভাবে ফাইনালে যেতে পারে ভারত, দেখেনিন সমীকরণ

[ad_1]

চলতি এশিয়া কাপে সুপার ফোরের মহারণে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে পাঁচ উইকেটে হার। আর বাবর আজমদের বিরুদ্ধে হারের পরেই একটা প্রশ্ন এই মুহূর্তে ঘুরপাক খাচ্ছে। ক্রিকেট মহল প্রশ্ন তুলছে আদৌ কি রোহিত শর্মার দল ফাইনালের টিকিট হাতে পাবে? শেষ পর্যন্ত চলতি প্রতিযোগিতা থেকে খালি হাতে ফিরবে দেশে ফিরবে না তো টিম ইন্ডিয়া ? যদিও ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, এখনই চিন্তার কিছু নেই। মেগা ফাইনালে ওঠার যথেষ্ট সুযোগ রয়েছে ভারতের সামনে।

এশিয়া কাপের ফরম্যাট অনুযায়ী, সুপার ফোর পর্বে চারটি দল একে অপরের সঙ্গে খেলবে। রাউন্ড রবিন লিগ শেষ হয়ে যাওয়ার পরে পয়েন্ট তালিকায় যে দুই দল সবার উপরে থাকবে, তারাই ফাইনাল খেলবে। আপাতত একটি করে ম্যাচ জিতেছে পাকিস্তান এবং শ্রীলঙ্কা। ভারতের হাতে বাকি রয়েছে আরও দু’টি ম্যাচ। শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের বিরুদ্ধে যদি ভারত জিতে যায়, তাহলে ফাইনালে পৌঁছে যেতে পারে ভারত। সেক্ষেত্রে প্রতিযোগিতা থেকে ছিটকে যাবে আফগানিস্তান।

টিম ইন্ডিয়াকে ফাইনালে যেতে হলে পরের দুটি ম্যাচ জিততেই হবে। একইসঙ্গে বাড়াতে হবে নেট রানরেট। এশিয়া কাপের প্রতিটি ম্যাচেই দলের ইনিংস গড়তে ব্যর্থ হয়েছে ভারতীয় টপ অর্ডার। পাকিস্তানের বিরুদ্ধে ভাল শুরু করেও স্কোরবোর্ডে বড় রান তুলতে পারেনি ভারতীয় ব্যাটাররা। তাই রানরেট বাড়ানোর বিষয়টি মাথায় রেখেই বাকি ম্যাচের প্রস্তুতি শুরু করতে হবে ভারতকে। তবে সেখানেও বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। যদি পাকিস্তানের কাছে শ্রীলঙ্কা হেরে যায়, তাহলে ভারতের চিন্তা বাড়তে পারে। কারণ রানরেটের নিরিখে ইতিমধ্যেই বেশ পিছিয়ে রয়েছে ভারত।

যদিও দুই দেশের ক্রিকেটপ্রেমীদের অধিকাংশই মুখিয়ে রয়েছেন, আগামী ১১ সেপ্টেম্বর এশিয়া কাপ ফাইনালে মুখোমুখি হোক ভারত এবং পাকিস্তান। রবিবারের ম্যাচের অন্যতম নায়ক মহম্মদ রিজওয়ানও এই প্রসঙ্গে মুখ খুলেছেন। তিনি বলেছেন, ‘দলের সকলের সঙ্গেই এই বিষয় নিয়ে কথা হয়েছে। মজা করে এশিয়া কাপকে তিন ম্যাচের সিরিজ হিসাবে মনে করেছে অনেকেই। ক্রিকেটপ্রেমীরাও অনেকেই চাইছেন যেন এই দুই দলই ফাইনালে খেলে।’

চলতি এশিয়া কাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর স্কোরলাইন এখন ১-১। ভারতকে হারিয়ে দেওয়ার পর পাকিস্তানের আত্মবিশ্বাস অনেকটা বেড়েছে। বাকি দুটি ম্যাচ জিতলেই ফাইনালের টিকিট নিশ্চিত। সেখানে এই ম্যাচ হেরে টিম ইন্ডিয়ার কাছে বাকি দুই ম্যাচ ‘ডু অর ডাই’ হয়ে দাঁড়িয়েছে। শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে হারাতে পারলে তবেই ফাইনাল খেলার টিকিট পাবে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। সেটা হলে ফের আর এক রবিবার ১১ সেপ্টেম্বর ফাইনালে দেখা যাবে ‘মাদার অফ অল ব্যাটেল’। তাই দুটি ম্যাচ জিতলে ভাল, না হলে ২৩ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রোহিতদের অপেক্ষা করতে হবে।

[ad_2]

Leave a Reply