ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

বিশ্বকাপ শুরুর আগেই বড় দুঃচিন্তায় টিম ইন্ডিয়া, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নে রোহিতদের সামনে কঠিন বাধা

বিশ্বকাপ শুরুর আগেই বড় দুঃচিন্তায় টিম ইন্ডিয়া, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নে রোহিতদের সামনে কঠিন বাধা

[ad_1]

টি-২০ বিশ্বকাপের চিন্তার পাশাপাশি ভারতের চিন্তায় রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও। গতবার ফাইনালে গিয়ে হারতে হয়েছে ভারতকে।

এবার তাই টেস্ট চ্য়াম্পিয়নশিপ জিততে মরিয়া রোহিতরা। যদিও এবারের যাত্রাটা খুব একটা ভালো নয়। বিপক্ষ দলগুলো ভালো পারফর্ম করায় ভারতের ফাইনালের যাত্রা কঠিন হচ্ছে।

এই পরিস্থিতিতে ভারতকে WTC ফাইনালে যেতে গেলে একাধিক হিসেব নিকেশের মধ্যে দিয়ে যেতে হবে। ইংল্যান্ড তাদের ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে ২-১ এ হারিয়ে সিরিজ পকেটে পুরেছে।

তবে এই জয়ের ফলে ইংল্য়ান্ডও খুব একটা সুবিধাজনক জায়গায় যায়নি। তাদের সামনেও রাস্তা কঠিন। ফাইনালের ওঠার রাস্তায় ইংল্যান্ড, বাংলাদেশ ও নিউজিল্য়ান্ড দৌড় থেকে ছিটকে গেছে। সুযোগ আছে বাকি দলগুলোর কাছে।

ইংল্যান্ডের কাছে সিরিজে হারার ফলে দক্ষিণ আফ্রিকা তালিকায় দুই নম্বরে চলে গেছে। তাদের পয়েন্টের শতাংশ ৬০। যেখানে অস্ট্রেলিয়া রয়েছে শীর্ষস্থানে।

তাদের পয়েন্টের শতাংশ ৭০। ভারতের পয়েন্ট দক্ষিণ আফ্রিকার থেকে বেশি কিন্তু তারা রয়েছে চতুর্থ স্থানে। কারণ ভারতের পয়েন্টের শতাংশ ৫২.০৮। শ্রীলঙ্কা রয়েছে তৃতীয় স্থানে। তাদের পয়েন্টের শতাংশ ৫৩.৩৩।

আগামী বছর লর্ডসে আয়োজিত WTC ফাইনালের আগে ভারতকে খেলতে হবে ছ’টা টেস্ট ম্যাচ। ফলে যাত্রাটা কঠিন। তবে হিসেব মিললে ভারত যেতে পারে ফাইনালে। দেখে নিন কোন অঙ্কে ভারত যাবে ফাইনালে

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটে টেস্ট ম্যাচ খেলবে ও বাংলাদেশের বিরুদ্ধে দুটো টেস্ট ম্যাচ খেলবে। ভারতকে সবকটা ম্যাচ জিততে হবে ও পয়েন্টের শতাংশ নিয়ে যেতে হবে ৬৮.০৬-এ।

যার অর্থ, সবাইকে বড় ব্যবধানে পরাস্ত করতে হবে, বড় রান করতে হবে। ভারত যদি সবকটা ম্যাচ জেতে তাহলে হড়কে যাবে অস্ট্রেলিয়া। কারণ অস্ট্রেলিয়ার সঙ্গে ভারতের ম্যাচ রয়েছে চারটে।

সেক্ষেত্রে ভারত যাবে দ্বিতীয় স্থানে। ফাইনালে যেতে গেলে অস্ট্রেলিয়াকে ভালো জায়গায় নিয়ে যেতে হবে। বর্তমানে অজিরা তালিকায় শীর্ষে আছে। তাদের পয়েন্টের শতাংশ ৭০।

৯টা ম্যাচ আছে তাদের। এদের মধ্যে রয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটো ম্যাচ ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটে ম্যাচ। তারপর ভারতের বিরুদ্ধে ম্যাচ। অস্ট্রেলিয়া যদি ৬টা ম্যাচ জিততে পারে তাহলে অজিদের PTC হবে ৬৮। যেটা শীর্ষ দুই স্থানে থাকার জন্য যথেষ্ট।

ভারতকে টেস্টে নামার ক্ষেত্রে মাথায় রাখতে হবে মিডল অর্ডার। কারণ চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানের ফর্ম ভারতের চিন্তার বিষয়। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্টে পুজারা রান পেলেও বাকিরা ভালো পারফর্ম করতে পারেননি।

[ad_2]

Leave a Reply