ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

ভারত ছেড়ে কেন স্কটল্যান্ডের হয়ে খেলেছিলেন রাহুল দ্রাবির? বেরিয়ে এলো আসল রহস্য

ভারত ছেড়ে কেন স্কটল্যান্ডের হয়ে খেলেছিলেন রাহুল দ্রাবির? বেরিয়ে এলো আসল রহস্য

[ad_1]

প্রাক্তন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার তথা বর্তমান দলের কোচ রাহুল দ্রাবিড়ের সম্পর্কিত এটি একটি আকর্ষণীয় তথ্য যা খুব কম মানুষই জানেন। ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড় আন্তর্জাতিক ক্রিকেটে ২৪ হাজারেরও বেশি রান করেছেন। এছাড়াও স্কটল্যান্ডের হয়েও খেলেছেন।

তিনি কেন ভারত ছেড়ে স্কটল্যান্ডের হয়ে খেললেন, এইসব প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে এই প্রতিবেদনে। ২০০৩ বিশ্বকাপের পর ভারতীয় দল রানার্স আপ হিসেবে যখন ফিরে আসে তখন দলের প্রধান কোচ ছিলেন নিউজিল্যান্ডের জন রাইট। এই সময়ে স্কটল্যান্ডের ক্রিকেটের প্রসার ঘটেছিল।

স্কটল্যান্ড দলটি তিন বছরের ট্রায়ালের সময় জন্য জাতীয় লীগে উন্নতি হয়। এই পরিস্থিতিতে স্কটল্যান্ড ক্রিকেট এমন একজন কিংবদন্তি খেলোয়াড় খুঁজছিল যে তাদের দলকে সাহায্য করার পাশাপাশি নতুন কিছু শেখাতে পারে।

স্কটিশ ক্রিকেট ইউনিয়নের চিফ এক্সিকিউটিভ গডউইন জোন্স সেই সময় জন রাইটের কাছে একজন অভিজ্ঞ খেলোয়াড়ের দাবি করেছিলেন যে তার দেশের হয়ে খেলার জন্য। এরপর রাহুল দ্রাবিড়কে সেই প্রস্তাব দেন তৎকালীন কোচ জন রাইট।

সেই সময় রাহুল দ্রাবিড় সদ্য বিবাহিত। তিন মাসের চুক্তিতে ও ৪৫ হাজার পাউন্ডের বিনিময়ে দ্রাবিড় তার স্ত্রীকে নিয়ে স্কটল্যান্ডে পাড়ি দেন। স্কটল্যান্ডে খেলার সময় দ্রাবিড় তার প্রথম ম্যাচেই ২৫ রানে আউট হয়েছিলেন। এইপর পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় খেলায় শূন্য রানে আউট হন।

যাইহোক, তৃতীয় ম্যাচে সামারসেটের বিরুদ্ধে ৯৭ বলে ১২০ রানের দুর্দান্ত ইনিংস খেলে ফর্মে ফেরেন। রাহুল দ্রাবিড় স্কটল্যান্ডের হয়ে ১১টি ওয়ানডে ম্যাচ খেলেছেন যেখানে তিনি ৬৬.৬৬ গড়ে ৬০০ রান করেন।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের অধিনায়ক কাইল কোয়েৎজার ২০০৩ সালে রাহুল দ্রাবিড়ের সাথে একই দলের হয়ে খেলেছিলেন। সেই সময় তার বয়স ছিল মাত্র ১৯ বছর।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় রাহুল দ্রাবিড়ের সাথে কাটানো মুহূর্তটির কথা স্মরণ করে কাইল কোয়েৎজার বলেন যে দ্রাবিড় কিভাবে তাকে অনুপ্রাণিত করেছিলেন তার এখনও মনে আছে। দ্রাবিড়ের সঙ্গে ব্যাট করার সুযোগ পেয়েছেন কাইল কোয়েৎজারও।

[ad_2]

Leave a Reply