ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

রাহুল দ্রাবিড়কে নিয়ে কঠিন সমালোচনা, প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী

রাহুল দ্রাবিড়কে নিয়ে কঠিন সমালোচনা, প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী

[ad_1]

গত প্রায় এক বছর ধরে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। এই সময়ে রোহিত শর্মাদের দলের কী উন্নতি হয়েছে, সেই প্রশ্ন তুললেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তিনি দায়িত্ব ছেড়েছেন প্রায় এক বছর। এই সময়ে নতুন কোচ পেয়েছে ভারতীয় ক্রিকেট।

কিন্তু তাতে খেলার মানের কোনও উন্নতি হয়েছে কি? বিশেষ করে দলের ফিল্ডিং। যে ভাবে এশিয়া কাপ ও তার পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ফিল্ডাররা ক্যাচ ফস্কালেন, তাতে এই প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী।

তাঁর প্রশ্ন, এই এক বছরে ভারতীয় ক্রিকেটের কী উন্নতি হল? কোচের দায়িত্ব ছাড়ার পরে এখন ধারাভাষ্যকারের ভূমিকায় শাস্ত্রী। মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে ধারাভাষ্য দেওয়ার সময় শাস্ত্রী বলেন,

‘‘যদি গত কয়েক বছরে সেরা ভারতীয় দলগুলো দেখা হয় তাহলে দেখা যাবে, সেখানে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেল ছিল। কিন্তু এই দলে তারুণ্যের অভাব রয়েছে। গত পাঁচ-ছ’বছরে বিশ্বের কোনও দল ফিল্ডিংয়ে আমাদের ধারেকাছে ছিল না।

কিন্তু এখন ফিল্ডিং খুব খারাপ হচ্ছে। তাই বড় প্রতিযোগিতায় গিয়ে আমাদের সমস্যা হচ্ছে। তাহলে গত এক বছরে ভারতীয় ক্রিকেটের কী উন্নতি হল?’’

চোটের কারণে দলে নেই রবীন্দ্র জাডেজা। টি-টোয়েন্টি বিশ্বকাপেও পাওয়া যাবে না তাঁকে। জাডেজা ছাড়া বাকি ভারতীয় ফিল্ডারদের নিয়ে হতাশ শাস্ত্রী। তিনি বলেন, ‘‘তার মানে প্রতি ম্যাচে ১৫-২০ রান বেশি করতে হবে ভারতকে।

নইলে তো ম্যাচ জেতা যাবে না। কোথায় সেই ম্যাজিক? কোথায় সেই এক্স ফ্যাক্টর?’’ শাস্ত্রীর অধীনে টেস্টে বিশ্বের এক নম্বর দল হয়েছিল ভারত। অস্ট্রেলিয়াকে পর পর দু’বার তাদের দেশে গিয়ে হারিয়েছিলেন বিরাট কোহলীরা।

কিন্তু তিনি দেশকে বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফির মতো আইসিসি প্রতিযোগিতা জেতাতে পারেননি। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর কোচের পদ ছেড়ে দেন শাস্ত্রী।

শাস্ত্রীর পরে ভারতীয় দলের কোচের দায়িত্ব সামলাচ্ছেন রাহুল দ্রাবিড়। তাঁর অধীনে দ্বিপাক্ষিক সিরিজে ভারত ভাল খেললেও এশিয়া কাপে ছিটকে যেতে হয়েছে। তাহলে

এই এক বছরে দ্রাবিড়ের অধীনে ভারতীয় ক্রিকেটের কী উন্নতি হয়েছে সেই প্রশ্নই তুললেন দেশের প্রাক্তন কোচ।

[ad_2]

Leave a Reply