ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

শুধু আইয়ারের সেঞ্চুরি নয়, এই ৫টি কারণে দক্ষিণ আফ্রিকাকে কাঁদিয়ে সিরিজ সমতায় আনলো শিখর ধাওয়ানের ভারত

শুধু আইয়ারের সেঞ্চুরি নয়, এই ৫টি কারণে দক্ষিণ আফ্রিকাকে কাঁদিয়ে সিরিজ সমতায় আনলো শিখর ধাওয়ানের ভারত

[ad_1]

সিরিজ়ে সমতা ফেরাল ভারত। দ্বিতীয় এক দিনের ম্যাচে ৭ উইকেটে জিতলেন শিখর ধাওয়ানরা। কেন হারল দক্ষিণ আফ্রিকা? পাঁচ কারণ বিশ্লেষণে করা হলো:

এক দিনের সিরিজ়ে সমতা ফেরাল ভারত। প্রথম ম্যাচে হারের পরে রাঁচীতে দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারালেন শিখর ধাওয়ানরা। কেন হারতে হল দক্ষিণ আফ্রিকাকে? পাঁচ কারণ খুঁজল আনন্দবাজার অনলাইন।

এক, প্রথম পাওয়ার প্লে-তে নিয়ন্ত্রিত বোলিং করে ভারত। দক্ষিণ আফ্রিকার ওপেনারদের হাত খুলে খেলার সুযোগ দেননি মহম্মদ সিরাজরা। চাপে পড়ে আউট হয়ে যান কুইন্টন ডি’কক। প্রথম ১০ ওভারে মাত্র ৪০ রান হয়। পড়ে ২ উইকেট। সেখানেই ম্যাচের রাশ নিজেদের হাতে নেয় ভারত।

দুই, বোলারদের খুব ভাল ভাবে কাজে লাগালেন অধিনায়ক শিখর ধাওয়ান। শুরুতেই ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদের মতো স্পিনারদের বল করতে পাঠান তিনি। আবার মাঝের ওভারে যখন রান আটকানো দরকার তখনও স্পিনারদের নিয়ে আসেন তিনি। ফলে কখনওই হাত খুলে খেলতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

তিন, ডেথ ওভারে ভাল বল করেন মহম্মদ সিরাজরা। শেষ আট ওভারে মাত্র তিনটি চার মারতে পারেন দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। শেষ দিকে মারতে না পারায় ৩০০ রান করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তাই অপেক্ষাকৃত কম রান কাড়া করতে হয় ভারতকে।

চার, ভারতের ব্যাটিং অর্ডারে পরিবর্তন কাজে লাগে। আগের ম্যাচে শ্রেয়স আয়ার অনেকটা পিছনে খেলতে নেমেছিলেন। কিন্তু এই ম্যাচে নিজের পছন্দের চার নম্বরে নামেন তিনি। ফলে প্রথমে কিছু বল খেলে তার পর হাত খোলা শুরু করেন তিনি। অনেকটা সময় পান শ্রেয়স, যা আগের ম্যাচে পাননি।

পাঁচ, ঈশান কিশনের সঙ্গে তৃতীয় উইকেটে শ্রেয়স আয়ারের ১৬১ রানের জুটি। ডান হাতি, বাঁ হাতি জুটি দক্ষিণ আফ্রিকার বোলারদের সমস্যায় ফেলে। দু’জনেই শতরান করতে পারতেন। ঈশান ৯৩ রান করে আউট হন। কিন্তু শতরান করেন শ্রেয়স। আগের ম্যাচে মাঝের ওভারে ভারতের জুটি হয়নি। এই ম্যাচে সেটা হল। তাই জয় এল।

[ad_2]

Leave a Reply