ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

অবশেষে প্রকাশ্যে এল সত্যিটা, কেন নিজের ধর্ম বদলালেন মহম্মদ ইউসুফ?

অবশেষে প্রকাশ্যে এল সত্যিটা, কেন নিজের ধর্ম বদলালেন মহম্মদ ইউসুফ?

[ad_1]

২০০৫ সালে পাকিস্তান ক্রিকেট দলের এই প্রাক্তন ব্যাটার ইসলাম ধর্ম গ্রহণ করার সিদ্ধান্ত নেন। সেই সঙ্গে তিনি ইসলামি নাম মহম্মদ ইউসুফও গ্রহণ করেন।

সেইসঙ্গে তাঁর স্ত্রী তানিয়াও ধর্ম পরিবর্তন করে নিজের নাম ফাতিমা রেখেছিলেন। সেইবছর লাহোরে ভারতের বিরুদ্ধে ইউসুফ ১৯৯ বলে ১৭৩ রান করেন। এরপর ২০০৬ সালে পাকিস্তান ক্রিকেট দলের হয়ে ইংল্যান্ড সফরেও তিনি যথেষ্ট ভালো পারফরম্যান্স করেছিলেন।

পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন ব্যাটার মহম্মদ ইউসুফ ২০০৬ সালে জানান, তাঁর এই দুর্দান্ত পারফরম্যান্সের আসল রহস্য হল ইসলাম ধর্ম গ্রহণ করা।

এই মন্তব্যের ঠিক এক বছর আগেই ইউসুফ ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন। প্রথমে তিনি ইউসুফ ইউহানা নামে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে শুরু করেন। ইউহানা ছিলেন চতুর্থ খ্রীষ্টান ক্রিকেটার যিনি পাকিস্তান ক্রিকেট দলের হয়ে খেলেছিলেন। ২০০৪ সালে প্রথম অ-মুসলিম ক্রিকেটার হিসেবে তিনি পাকিস্তান ক্রিকেট দলকে নেতৃত্বও দিয়েছিলেন।

কিন্তু, ২০০৫ সালে পাকিস্তান ক্রিকেট দলের এই প্রাক্তন ব্যাটার ইসলাম ধর্ম গ্রহণ করার সিদ্ধান্ত নেন। সেই সঙ্গে তিনি ইসলামি নাম মহম্মদ ইউসুফও গ্রহণ করেন।

সেইসঙ্গে তাঁর স্ত্রী তানিয়াও ধর্ম পরিবর্তন করে নিজের নাম ফাতিমা রেখেছিলেন। সেইবছর লাহোরে ভারতের বিরুদ্ধে ইউসুফ ১৯৯ বলে ১৭৩ রান করেন।

এরপর ২০০৬ সালে পাকিস্তান ক্রিকেট দলের হয়ে ইংল্যান্ড সফরেও তিনি যথেষ্ট ভালো পারফরম্যান্স করেছিলেন। এমনকী সেইবছর একটি ক্যালেন্ডার ইয়ারে সবথেকে বেশি রান করে তিনি ভিভিয়ান রিচার্ডসের রেকর্ডও ভেঙে দেন। সেইবছর তিনি ১,৭৮৮ রান করেছিলেন। আর রিচার্ডস এক ক্যালেন্ডার বর্ষে সবথেকে বেশি ১,৭১০ রান করেছিলেন।

উইজডেনকে দেওয়া একটি ইন্টারভিউয়ে ইউসুফ স্বীকার করে নিয়েছিলেন যে সঈদ আনোয়ার তাঁর খুব কাছের বন্ধু ছিলেন। আনোয়ার তাঁকে যথেষ্ট প্রভাবিত করেছিল। মেয়ের মৃত্য়ুর পর ক্রিকেট ছেড়ে ধর্মের পথ গ্রহণ করেছিলেন সঈদ আনোয়ার।

ইউসুফ বলেন যে এরপর সঈদ আনোয়ারের জীবনে এক অদ্ভুত পরিবর্তন তিনি লক্ষ্য করেছিলেন। তিনি বলেন, ‘আমাকে ধর্ম পরিবর্তন করতে কেউ জোর করেননি।

সত্যি কথা তো এটাই যে সঈদ আনোয়ার আমার খুব কাছের একজন বন্ধু। মাঠের ভিতরে হোক কিংবা বাইরে, আমরা সেই বন্ধুত্ব বজায় রাখতাম। কৈশোর থেকেই আমরা একসঙ্গে প্রচুর ক্রিকেট খেলেছি।

আমি সঈদের সঙ্গে অনেকটা সময় কাটিয়েছিলাম। ওঁর বাবা-মা আমাকে নিজেদের সন্তানের মতো ভালোবাসেন। আমি যখনই ওঁদের বাড়িতে যাই তখন দেখি যে ওঁর বাবা-মা কতটা শান্ত জীবনযাপন করেন এবং তার থেকেও বড় কথা জীবনে একটা অনুশাসন রয়েছে। আর এই ঘটনায় আমি যথেষ্ট প্রভাবিত হই।’

ইউসুফ আরও যোগ করেন, ‘আমি সঈদ আনোয়ারের জীবন ধার্মিক হওয়ার আগে কিংবা পরে, দুটোই দেখেছি। সঈদের ব্যক্তিগত জীবনে যখন ক্ষতি হয়েছে, তাঁর মেয়ে মারা গিয়েছিল, সেইসময় আমি ওর খুব কাছে ছিলাম।

এরপর থেকে সঈদ ইসলামের পথে হাঁটতে শুরু করেন। এটা আমার কাছে একটা অনুপ্রেরণা। বলা ভালো, আমার জীবনের টার্নিং পয়েন্ট। এরপর আমিও ইসলাম ধর্ম গ্রহণের সিদ্ধান্ত নিয়ে নিই।’

মহম্মদ ইউসুফ পাকিস্তানের হয়ে ৯০টি টেস্ট ম্যাচ খেলেছেন। রান করেছেন ৭৫৩০। এরমধ্যে ২৪টি সেঞ্চুরি এবং ৩৩টি হাফসেঞ্চুরি রয়েছে। ব্যাটিং গড় ৫২.২৯। পাশাপাশি আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে তিনি ২৮৮টি ম্যাচে মোট ৯,৭২০ রান করেছেন।

[ad_2]

Leave a Reply