ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

মমতা বন্দ্যোপাধ্যায় দার্জিলিং পাহাড়ে শান্তি, সমৃদ্ধির জন্য ব্যাট করছেন

[ad_1]

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার দার্জিলিংয়ে শান্তি ও সমৃদ্ধির আহ্বান জানিয়েছেন এবং পাহাড়ে বেশ কয়েকটি প্রকল্পের প্রস্তাব করেছেন।

তিনি গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন, যেখানে 10 বছর পর নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

ব্যানার্জি বলেছিলেন যে তিনি দার্জিলিংয়ে ক্ষমতা দখল করতে আসবেন না এবং পাহাড়ের মানুষের সাথে বন্ধুত্ব চান।

“আমি বন্ধুত্ব চাই. আমি কোনো ঝগড়া চাই না। আমার একটাই আগ্রহ আছে। পাহাড় (অবশ্যই) এগিয়ে যেতে হবে। বিশ্বাস করুন, আমি এখানে ক্ষমতা দখল করতে আসব না। আমি প্রেম নিয়ে আসব,” ব্যানার্জি বলেছিলেন।

নয় মাস আগে গঠিত ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজিপিএম) 45টি আসনের মধ্যে 27টি আসন জিতেছিল, ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস 10টি আসনের মধ্যে পাঁচটি জিতেছিল, এটি জিটিএ নির্বাচনে প্রথম বিজয়।

“পার্বত্য অঞ্চলে এত শান্তিপূর্ণ নির্বাচন দেখিনি। অতীতে যা ঘটেছে তার পুনরাবৃত্তি চাই না। এখন তোমাকে একটা কথা দিতে হবে। নেতা যেই হোন না কেন, পাহাড়ে কেউ কোনো ঝামেলা হতে দেবে না। শান্তি থাকলে অর্থনীতির উন্নতি হবে,” বলেন মুখ্যমন্ত্রী।

2017 সালে, গোর্খাল্যান্ড আন্দোলনের সময়, দার্জিলিং পাহাড় 104-দিনের ধর্মঘট, 11 গোর্খাল্যান্ড সমর্থক এবং একজন পুলিশ অফিসারের মৃত্যু দেখেছিল।

GTA নির্বাচন 10 বছর পর ভারতীয় জনতা পার্টি (BJP), গোর্খা জনমুক্তি মোর্চা (GJM), গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট, কমিউনিস্ট পার্টি অফ রেভলিউশনারি মার্কসবাদী এবং অন্যান্য ছোট দলগুলির মত অনেক রাজনৈতিক দলের বিরোধিতার মধ্যে অনুষ্ঠিত হয়েছিল।

বিজেপি, যেটি 2009 সাল থেকে পরপর তিনবার দার্জিলিং লোকসভা আসন জিতেছে এবং গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (GNLF) কমিউনিস্ট পার্টি অফ রেভল্যুশনারি মার্কসবাদী (CPRM) এবং অল ইন্ডিয়া গোর্খা লীগ (AIGL) এর পাশাপাশি GTA নির্বাচনের বিরোধিতা করেছে।

মুখ্যমন্ত্রী দার্জিলিং, কালিম্পং এবং কার্সিয়ং এর প্রান্তে পাহাড়ে তিনটি নতুন স্যাটেলাইট শহরের প্রস্তাব করেছিলেন, যার মধ্যে একটি শিল্প হাব, দোকান, হোম স্টে, শপিং মল এবং রেস্তোঁরা অন্তর্ভুক্ত থাকবে। মিরিকের জন্য, তিনি একটি ভূমিকম্প প্রতিরোধী ইকো-ট্যুরিজম হাব প্রস্তাব করেছিলেন।

“পার্বত্য শহর ও শহরে প্রচুর কংক্রিটের কাঠামো তৈরি হয়েছে। ভূমিকম্প হলে তাদের কী হবে জানি না। কিন্তু এখন থেকে আমাদের একটি পদ্ধতি অনুসরণ করতে হবে এবং ভূমিকম্প প্রতিরোধী কাঠামো তৈরি করতে হবে। রাজ্য সরকার সর্বাত্মক সহায়তা দেবে।”

তিনি পাহাড়ে কর্মসংস্থান সৃষ্টির জন্য দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্র, চা-বাগানের আশেপাশে হোমস্টে এবং ইকো-ট্যুরিজম কেন্দ্রগুলিকে উত্সাহিত করার পরিকল্পনা, 2024 সালের মধ্যে সকলের জন্য পাইপযুক্ত পানীয় জল, পাহাড়ের জন্য বিশেষ ব্যবসায়িক সামিট, পাহাড়ি স্রোতের চারপাশে বোতলজাত উদ্ভিদ সহ বেশ কয়েকটি প্রকল্পের প্রস্তাব করেছিলেন। , মহিলা ড্রাইভার ইত্যাদির জন্য সরকারী ঋণ

[ad_2]

Leave a Reply