ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

৫ খেলোয়াড় যারা দুটি বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের একাদশে ছিলেন, গম্ভীরকে পেছনে ফেললো ধোনি

৫ খেলোয়াড় যারা দুটি বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের একাদশে ছিলেন, গম্ভীরকে পেছনে ফেললো ধোনি

[ad_1]

যেকোনো ক্রিকেটারের চূড়ান্ত স্বপ্ন থাকে তার দেশের হয়ে বিশ্বকাপ জেতা। ভারত এখনো পর্যন্ত ১৯৮৩ এবং ২০১১ সালের দুবার ওয়ানডে বিশ্বকাপ জিতেছে। এর সাথে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও জিতেছিল।

যাইহোক তবে কোনও ভারতীয় খেলোয়াড়ই দুটি ওয়ানডে বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা নেই। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ওয়ানডে বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা অনেকেরই রয়েছে। এই প্রতিবেদনে এমন পাঁচ খেলোয়াড়ের কথা বলা হয়েছে যারা উভয় বিশ্বকাপজয়ী একাদশের সদস্য ছিলেন:

৫) এস শ্রীশান্ত: তিনি কখনও ভারতীয় দলের নিয়মিত সদস্য হতে পারেনি কিন্তু দুটি বিশ্বকাপ জয়ী দলের একাদশে ছিলেন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ৪ ওভারে বিনা উইকেটে ৪৪ রান দেন।

তবে ওই ম্যাচের শেষ ওভারে মিসবাহর একটি দুর্দান্ত ক্যাচ নিয়ে ভারতের বিশ্বকাপ জয় নিশ্চিত করেন। এরপর ২০১১ বিশ্বকাপে নেহরার জায়গায় শ্রীশান্তকে একাদশে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

৪) হরভজন সিংহ: পাঞ্জাবি অফস্পিনার ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল উভয় ক্ষেত্রেই একমাত্র স্পিনার ছিলেন।

টি-টোয়েন্টি ফাইনালে হরভজন ৩ ওভারে বিনা উইকেটে ৩৬ রান। এমনকি ২০১১ বিশ্বকাপের ফাইনালেও হরভজন খুব ভালো পারফরম্যান্স করতে পারেননি। ১০ ওভারে ৫০ রান দিয়ে একটি উইকেট পেয়েছিলেন।

৩) যুবরাজ সিং: উভয় বিশ্বকাপের নায়ক ছিলেন যুবরাজ সিং তার অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে ভারতের জন্য দুটি বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে যুবরাজ মাত্র ১৪ রান করেন। এদিকে ২০১১ বিশ্বকাপের ফাইনালে তিনি দুটি উইকেট সহ ২১ রানে অপরাজিত ছিলেন।

২) গৌতম গম্ভীর: দুটি বিশ্বকাপের ফাইনালেই ব্যাট হাতে ভারতের নায়ক ছিলেন তিনি। উভয় ম্যাচেই ভারতের জন্য গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে ৫৪ বলে ৭৫ রান করেন।

এর ফলে ভারতীয় দলের স্কোর সম্মানজনক অবস্থায় পৌঁছায়। এদিকে ২০১১ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার ২৭৫ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে গৌতম গম্ভীর ৯৭ রানের একটি অসাধারণ ইনিংস খেলেছিলেন।

১) মহেন্দ্র সিং ধোনি: দুটি বিশ্বকাপ জয়ের ভারতীয় অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র ৬ রান করেন। যাইহোক তিনি অধিনায়ক হিসেবে দুর্দান্ত সিদ্ধান্ত নিয়েছিলেন এবং ভারতকে বিশ্বকাপ জেতাতে সফল হন। এরপর ২০১১ বিশ্বকাপের ফাইনালে মহেন্দ্র সিং ধোনি ৯১ রানের একটি অপরাজিত ইনিংস খেলে ভারতকে শিরোপা জিতিয়েছিলেন।

[ad_2]

Leave a Reply