ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

Farming: পানের পাতা পচা রোগ যেভাবে দূর করবেন, শিখেনিন সহজ চিকিত্‍সা পদ্ধতি

Farming: পানের পাতা পচা রোগ যেভাবে দূর করবেন, শিখেনিন সহজ চিকিত্‍সা পদ্ধতি

[ad_1]

 

পানের অন্যতম রোগের মধ্যে রয়েছে গোড়া-লতা ও পাতা পচা রোগ। এই রোগ ফাইটোফথোরা প্যারাসাইটিকা নামক ছত্রাকের আক্রমণে হয়ে থাকে। এ রোগের বিস্তার সাধারণত কম ম্যাগনেসিয়াম ও বেশি লবণাক্ত মাটিতে বেশি দেখা দেয়। অবিরত বৃষ্টিপাত হলে এবং আর্দ্র আবহাওয়ায় এ রোগ বিস্তার লাভ করে।

প্রাথমিক অবস্থায় পাতায় জল ভেজা হলুদাভ বাদামি রঙের দাগ দেখা যায়। ধীরে ধীরে দাগ বিস্তৃত হয়ে বড় হতে থাকে। দাগ পাতার কিনারা হতেও শুরু হতে পারে। অবিরত বৃষ্টিপাত স্থলে রোগটি পাতা হতে বোঁটায় এবং লতায় সংক্রমিত হয়।

আক্রান্ত পাতা ও লতায় এক প্রকার কালো দাগ পড়ে। ওই দাগের মাঝখানে বিবর্ণ হয়ে পচে যায়। আক্রান্ত পাতা ঝরে পড়ে। পরে গাছের শিকড়, লতা ও পাতা পচে এক প্রকার দুর্গন্ধ নির্গত করে। আক্রমণ বেশি হলে গাছ মারা যায়।

পানের লতা এই রোগে আক্রান্ত হলে পাতা তুলে পুড়ে ফেলতে হবে। রোগমুক্ত লতা বীজ হিসেবে ব্যবহার করতে হবে। রোগ প্রতিরোধী জাত বারি পান-২ চাষ করতে হবে। ঘন ঘন সেচ প্রয়োগ করা থেকে বিরত থাকতে হবে। ট্রাইকোডার্মা জীবাণু সার ৫ গ্রাম হারে প্রতি গাছের গোড়ায় প্রয়োগ করতে হবে।

পানের বরজে রোগ দেখা দিলে রিডোমিল গোল্ড অথবা কমপেনিয়ন প্রতি লিটার জলে ২ গ্রাম হারে মিশিয়ে গাছের গোড়াসহ সব গাছে ১০ দিন পর পর ২ থেকে ৩ বার স্প্রে করতে হবে। এই নিয়ম মেনে পান চাষ করলে পাতা পচা রোগ দূর করা যাবে।

[ad_2]

Leave a Reply