BJP MLA: ভোট দিতে যেন ভুল না হয়! রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিধায়কদের প্রশিক্ষণ দেবে বিজেপি

BJP MLA: ভোট দিতে যেন ভুল না হয়! রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিধায়কদের প্রশিক্ষণ দেবে বিজেপি

President Election 2022: রাষ্ট্রপতি নির্বাচনে ইতিমধ্যেই এগিয়ে রয়েছেন দৌপদী মুর্মু। তাঁর জয় নিশ্চিত করতে কোনও ফাঁক রাখতে চাইছেন না এ রাজ্যের বিজেপি বিধায়করা।

bengaliportal

 

Bengaliportal: ১৮ জুলাই দেশের রাষ্ট্রপতি নির্বাচন। বিধায়ক, সাংসদদের ভোটে নির্বাচিত হন ভারতের রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকেই ভোট দেবেন এ রাজ্যের বিজেপি বিধায়করা। রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। সেই নিয়ম না মানলে বাতিল হয়ে যায় ভোট। এ দিকে রাজ্যের অধিকাংশ বিজেপি বিধায়কই প্রথম বার বিধায়ক হয়েছেন। তাঁদের মধ্যে অনেকেই প্রথম বার রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট দেবেন। অনেকেই ভোটদানের নিয়মকানুনের ব্যাপারে ওয়াকিবহাল নন। তাই বিধায়কদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে বিজেপি। বিধায়কদের ভুলে যাতে একটিও ভোট নষ্ট না হয়, সে জন্যই এই পদক্ষেপ করা হয়েছে রাজ্যে বিজেপির তরফে।

১৮ জুলাই দেশ জুড়ে হবে রাষ্ট্রপতি নির্বাচন। তার আগের দিন ১৭ জুলাই, রবিবার প্রশিক্ষণ দেওয়া হবে বিজেপি বিধায়কদের। কলকাতার হোটেলে সেই প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে খবর বিজেপি সূত্রে। ভোট দিতে যাওয়ার সময় মোবাইল নিয়ে যাওয়া যায় না। যে কোনও পেন দিয়ে ভোট দেওয়া যায় না। নির্বাচন কমিশনের দেওয়া বিশেষ ধরনের পেন দিয়েই ভোট দিতে হয়। এই বিষয়েও প্রশিক্ষণ শিবিরে সতর্ক করা হবে বিধায়কদের। ভোটের দিন বিধানসভার পরিষদীয় দলের কক্ষে নিজেদের সঙ্গে আনা পেন এবং মোবাইল জমা রেখে ভোট দিতে যেতে হবে বিজেপি বিধাযকদের।

রাষ্ট্রপতি ভোটের জন্য মাইসুরুতে থেকে বিশেষ কালির পেন আসে। যা মূলত বেগুনি রঙের হয়। সে বিশেষ পেন ব্যবহার করেই ভোট দিতে হবে ভোটারদের। কেউ যদি নিজের পেন দিয়ে ভোট দেন, তাহলে বাতিল হবে সেই ভোট। এই বিষয়টি নজরে রাখা হবে। রাষ্ট্রপতি ভোটের পদপ্রার্থীদের পাশে পছন্দের ক্রম লিখতে হয়। সংখ্যা লিখে জানাতে হয় নিজের পছন্দ। কী ভাবে তা লিখতে হবে সে ব্যাপারেও প্রশিক্ষণ শিবিরে দলীয় বিধায়কদের অবহিত করবেন বিজেপি নেতৃত্ব।

রাষ্ট্রপতি নির্বাচনে ইতিমধ্যেই এগিয়ে রয়েছেন দ্রৌপদী মুর্মু। তাঁর জয় নিশ্চিত করতে কোনও ফাঁক রাখতে চাইছেন না এ রাজ্যের বিজেপি বিধায়করা।

Leave a Reply