ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

করোনার টিকা নিতে হলে মদ্যপান করা যাবে না মত বিশেষজ্ঞদের

"করোনার টিকা নিতে হলে মদ্যপান করা যাবে না" মত বিশেষজ্ঞদের

Bengaliportal: করোনার টিকা নিতে হলে মদ্যপান থেকে থাকতে হবে। ঠোঁটে মদ্যপানের গ্লাস ছোঁয়ালে কাজ করবে না করোনার টিকা। এমনটাই জানিয়েছেন নির্মাতারা।

তবে এই সময়সীমা প্রতিটি টিকার ক্ষেত্রে আলাদা আলাদা। ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের ক্ষেত্রে বলা হয়েছে প্রতিষেধক নিয়ে ৯৪ দিন অ্যালকোহল ছোঁয়া যাবে না। রাশিয়ার তৈরি করোনা টিকা স্পুটনিক-ভি নিলে ২ মাস মদ ছোঁয়া যাবে না। মডার্না প্রতিষেধকের নিয়ম অনুযায়ী ৪২ দিন মদ খাওয়া নিষিদ্ধ। এ রাজ্যে অ্যালকোহলের বিক্রি বরাবরই চড়া। ফের লকডাউনের পরিস্থিতি ফিরে আসবে বলেই আশঙ্কা প্রকাশ করছেন বিক্রেতারা।

প্রতিদিনের তাজা খবর পেতে ফেসবুক পেজ ও টেলিগ্রামে যুক্ত হন:

তবে প্রাণ বাঁচাতে গেলে টিকা নির্মাতাদের পরামর্শ মেনে চলা ছাড়া উপায় নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের এপিডেমিওলজি এবং কমিউনিকেবল ডিজিজের প্রধান ডা. সমীরণ পাণ্ডা জানিয়েছেন, “টিকা নিলে কোনওভাবে মদ্যপান করা যাবে না।” তাঁর ব্যাখ্যায়, “চিকিৎসা পরিভাষায় অ্যালকোহলকে বলে ইমিউনো সাপ্রেসেন্ট। অর্থাৎ অ্যালকোহল রক্তে মেশার পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। সংক্রামক স্ট্রেনকে শরীরে প্রবেশ করানোর আগে বিজ্ঞানসম্মত উপায়ে নিষ্ক্রিয় করে দেওয়া হচ্ছে। এই নিষ্ক্রিয় ভাইরাল স্ট্রেন অত্যন্ত দুর্বল। তার আর শরীরে ঢুকে প্রতিলিপি তৈরি করার ক্ষমতা নেই। এই স্ট্রেন শরীরে ঢুকে বি সেলকে সক্রিয় করে তুলবে। যা অ্যান্টিবডি তৈরির পক্রিয়াকে উজ্জিবিত করবে। কিন্তু অ্যালকোহল এই প্রক্রিয়াকেই ব্যাহত করবে।”

আরও পড়ুন: ক্রিসমাসের আগেই আসছে কোরোনার ভ্যাকসিন! টিকাকরণের প্রস্তুতি নিতে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

শুধু টিকা নেওয়ার পরেই নয়, যেদিন টিকা নেবেন তার দিন সাতেক আগে থেকেই মদ বন্ধ রাখতে বলছেন মেডিসিন বিশেষজ্ঞ ডা. অরিন্দম বিশ্বাস। যেমনটা লেখা রয়েছে মডার্না প্রতিষেধকের লেবেলেও। তাই বলা যায় করোনার টিকা নিতে হলে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলতেই হবে।

Leave a Reply