১০০ ইউনিট বিদ্যুৎ ছাড়, কেজরিওয়ালের পর ঘোষণা ‘এই’ মুখ্যমন্ত্রীর

১০০ ইউনিট বিদ্যুৎ ছাড়, কেজরিওয়ালের পর ঘোষণা ‘এই’ মুখ্যমন্ত্রীর

Bengaliportal: দিল্লিতে প্রথম মুখ্যমন্ত্রী হিসাবে বসার পরেই অরবিন্দ কেজরিওয়াল বিদ্যুৎ ছাড় দেওয়ার ঘোষণা করেছিলেন। নির্দিষ্ট ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ছাড় দেওয়ার ঘোষণা ঝড় তুলে দিয়েছিল দেশে। এবার সেই একই পথে হাঁটলেন আরও এক মুখ্যমন্ত্রী। ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ছাড় দেওয়ার ঘোষণা করলেন তিনি।

bengaliportal

 

আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া মানুষদের জন্য এই বিদ্যুতের ছাড় ঘোষণা করা হয়েছে। গত সপ্তাহের শুক্রবার এমন সিদ্ধান্ত নিয়েছে ঝাড়খন্ড সরকার। সরকারের তরফ থেকে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংবাদ সংস্থা এএনআই ঝাড়খন্ড সরকারের বিদ্যুতের বিলের উপর ছাড় দেওয়ার পরিপ্রেক্ষিতে এমনটাই জানিয়েছে।

১০০ ইউনিট বিদ্যুৎ ছাড়, কেজরিওয়ালের পর ঘোষণা 'এই' মুখ্যমন্ত্রীর

দিল্লির কেজরিওয়াল সরকার যেমন বিদ্যুতের বিলের উপর ছাড় দেওয়ার ঘোষণা করে ঝড় তুলে দিয়েছিল দেশে, ঠিক তেমনি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের এই ঘোষণায় রাজ্যের লক্ষ লক্ষ মানুষকে সুবিধা দেবে বলেই মনে করা হচ্ছে। এই সিদ্ধান্তকে স্বাভাবিকভাবেই স্বাগত জানিয়েছেন আর্থিকভাবে পিছিয়ে থাকা মানুষেরা।

রাজ্যের মানুষদের ১০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার পরিকল্পনা ঝাড়খন্ড সরকার ২০২০ সালে গ্রহণ করেছিল। সেই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য একের পর এক চিন্তা ভাবনা এবং প্রস্তুতি শুরু হয়। এরপরেই মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেয় হেমন্ত মন্ত্রিসভা। এর জন্য চার হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে বলে জানিয়েছে মুখ্যমন্ত্রীর সচিবালয়।

২০১৯ সালে লোকসভা নির্বাচনের বছরেই ঝাড়খন্ডে বিধানসভা নির্বাচন হয়েছিল। সেই বছর হেমন্ত সোরেনের দল সরকার গঠন করে। এদিকে এই রাজ্যের বিধানসভা ভোট ফের আসতে চলেছে। এই পরিস্থিতিতে মনে করা হচ্ছে ভোটের দিকে তাকিয়ে আগে নির্বাচনে যাওয়া একাধিক প্রতিশ্রুতি পূরণ করার জন্য ঝাঁপিয়ে পড়েছে এই ঝাড়খন্ড সরকার।

Leave a Reply