দেশের অন্যতম বৃহৎ বিজ্ঞান মেলা ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভাল 2021 এ প্রথম স্থান অধিকার করলো বাংলার মেয়ে প্রজ্যা বিশ্বাস

Prajya Biswas
Prajya Biswas

বেঙ্গলি পোর্টাল: দেশের অন্যতম বৃহৎ বিজ্ঞান মেলা “ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভাল (IISF 2021) “অংশগ্রহণ করে “সায়েন্স ফিকশন রাইটিং কম্পিটিশন” ইভেন্টে প্রথম স্থান অধিকার করলো অষ্টম শ্রেনীর প্রজ্যা বিশ্বাস।

প্রজ্যা পড়াশুনো করে কলকাতার নিউটাউনের ই-টেকনো স্কুলে, বিজ্ঞান ও প্রযুক্তির ব্যাপারে বরাবরই আগ্রহ রয়েছে প্রজ্যার।

bengaliportal

 

Prajya Biswas
Prajya Biswas

চলতি মাসের 10 তারিখ থেকে 13 তারিখ পর্যন্ত গোয়ার পানাজিতে ইন্ডিয়া ইন্টারন্যাশানাল সায়েন্স ফেস্টিভ্যাল (IISF 2021) অনুষ্ঠিত হয়। বিজ্ঞান ভিত্তিক এই মেলাটিই ভারতের সর্ববৃহৎ বিজ্ঞান মেলা হিসেবে স্বীকৃত।

Prajya Biswas
Prajya Biswas

এই মেলাতেই প্রতিযোগিতামূলক ইভেন্টে যোগদান করেছিল বাংলার মেয়ে প্রজ্যা। বাংলার মেয়ে বাংলাকে গর্বিত করেছে ঐ ইভেন্টে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করে। মেয়ের সাফল্যে খুশী প্রজ্যার পরিবার।

Prajya Biswas
Prajya Biswas

প্রজ্যা তার লেখাটি সম্পর্কে জানিয়েছে, “পরবর্তী শতাব্দীতে আজ থেকে ১০০ বছর পর আমাদের প্রজন্ম কতটা উন্নত হবে সেই নিয়েই আমি আমার লেখাটি লিখেছি। আগামী প্রজন্মে কৃত্রিম বুদ্ধিমত্তা (artificial intelligence) কতটা উন্নত হবে, অতিমানব (super human)-দের আবির্ভাব ঘটবে কিনা, ঘটলে তারা কতটা প্রভাব বিস্তার করবে, কতটা ক্ষতি হবে, কী হবে তার উপায় সেইসব নিয়েই আমি ভাবনা চিন্তা করে একটা কাল্পনিক চিত্র তৈরি করে তা লেখার মাধ্যমে বাস্তবায়িত করেছি।”

প্রতিদিনের তাজা খবর পেতে ফেসবুক পেজ ও টেলিগ্রামে যুক্ত হন:

Leave a Reply