আরবের মাটিতে চীনের গোপন মিলিটারি বেস, ফাঁস করলো আমেরিকা

আমেরিকা ফাঁস করলো চীনের গোপনে তৈরি মিলিটারি বেস
আমেরিকা ফাঁস করলো চীনের গোপনে তৈরি মিলিটারি বেস

বেঙ্গলি পোর্টাল : আবারো প্রকাশে উঠে এলো চীনের কুকীর্তির ঘটনা আর এবার সেই ঘটনা ঘটলো আরব আমির শাহী তে । আমেরিকার প্রকাশিত ওয়াল স্ট্রিটের রিপোর্ট অনুযায়ী চীন সেনারা সংযুক্ত আরব আমিরশাহীর খলিফা পোর্টে গোপনে একটি মিলিটারি বেস বানাচ্ছিল । অথচ আশ্চর্যের বিষয় এ ব্যাপারে বিন্দুবিসর্গও জানতো না সৌদি আরব সরকার । তবে আমেরিকা তাদের তথ্য দেওয়ার পর থেকেই এ ব্যাপারে নড়েচড়ে বসে সৌদি আরব সরকার । সঙ্গে সঙ্গে সমস্ত ষড়যন্ত্র ব্যর্থ করে সমস্ত কাজ রুখে দেয় ।

তথ্য সূত্র মারফত জানা গেছে, আবু ধাবীর উত্তরে শহর থেকে প্রায় ৮০ কিমি দূরে অবস্থিত গোপনভাবে বানানো চীনের নতুন মিলিটারি বেসটি স্যাটেলাইটে তোলা ছবির মাধ্যমে ধরা পড়ে যায় । জানা গেছে, বিল্ডিং বানানোর জন্য বিশাল বিশাল গর্তের সন্ধান পাওয়া গেছে । যাতে কারুর চোখে না পড়ে তার জন্য সাইটটি কে ঢেকে রাখা হয়েছিল তবে শেষ রক্ষা হয় নি, শেষমেষ ধরা পড়ে যায় তাদের এই গোপন কুকীর্তি ।

আরো পড়ুন : অভিষেক বচ্চন কি পারবেন পর্দায় বব বিশ্বাস কে ফুটিয়ে তুলতে

আমেরিকার রিপোর্টে বলা হয়েছে চীন মধ্য এশিয়ায় নিজেদের কর্তৃত্ব স্থাপনের জন্য অনেক আগে থেকেই এমন কিছু পরিকল্পনা করছিল এবং সেটা যে এত দ্রুত করবে তা কেউই বুঝতে পারে নি । এই ঘটনার পরেই আরব আমিরশাহী এবং আমেরিকার মধ্যে বৈঠক শুরু হয়েছে ।

Leave a Reply