ধনকরকে কেন উপরাষ্ট্রপতি প্রার্থী করল বিজেপি, হতে পারে এই ৫ কারণ

ধনকরকে কেন উপরাষ্ট্রপতি প্রার্থী করল বিজেপি, হতে পারে এই ৫ কারণ

Bengaliportal: রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে এনডিএ শিবিরের তরফ থেকে যে সকল নাম উঠে আসছিল তার মধ্যে থেকেই প্রার্থী হন ধ্রুপদী মুর্মু। তবে এই এনডিএ শিবিরের তরফ থেকে তাদের উপর রাষ্ট্রপতি প্রার্থী হিসাবে নাম বেছে নেওয়ার ক্ষেত্রে বড় চমক দিয়েছে। উপরাষ্ট্রপতি প্রার্থী হিসাবে যাদের নাম উঠে আসছিল তাদের বাইরে পশ্চিমবঙ্গের প্রাক্তণ রাজ্যপাল জগদীপ ধনকরকে উপরাষ্ট্রপতি প্রার্থী করে চমকে দিয়েছে এনডিএ শিবির।

bengaliportal

 

জগদীপ ধনকরকে উপরাষ্ট্রপতি প্রার্থী করার পিছনে রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা একাধিক কারণ খুঁজে পাচ্ছেন। রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা মনে করছেন বিজেপি আসন্ন লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতেই কঠিন অংক কষে শেষ মুহূর্তে এমন সিদ্ধান্ত নিয়েছে। তারা সম্ভাব্য পাঁচটি কারণ এর পিছনে থাকতে পারে বলে মনে করছেন।

ধনকরকে কেন উপরাষ্ট্রপতি প্রার্থী করল বিজেপি, হতে পারে এই ৫ কারণ

১) জগদীপ ধনকর পেশাদার হিসাবে নিজেকে আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত করলেও তিনি একজন জাঠ কৃষক ঘরের সন্তান। এই কৃষকরা বিজেপির ভোটের একটা বড় অংশ ছিল। কিন্তু কৃষি আইনের পর তারা বিজেপির ওপর ভরসা ছেড়ে দেন। তাদের ফিরিয়ে আনার ক্ষেত্রে এই পদক্ষেপ হতে পারে।

২) জগদীপ ধনকর জাঠ কৃষক ঘরের সন্তান হওয়ার পাশাপাশি তিনি রাজস্থানের ভূমিপুত্র। ঘটনাচক্রে লোকসভার স্পিকার ওম বিড়লাও রাজস্থানের ভূমিপুত্র। এসবের পরিপ্রেক্ষিতে রাজস্থানের বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে বিজেপি বড় মাইলেজ পেতে পারে।

৩) প্রায় তিন বছর ধরে পশ্চিমবঙ্গের রাজ্যপাল থাকার সময় জগদীপ ধনকর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের চক্ষুশূল হয়ে উঠেছিলেন। এর পাশাপাশি তিনি বিরোধীদের ভরসার জায়গা হয়ে উঠেছেন। এছাড়াও বিভিন্ন ঘটনায় তিনি স্বতপ্রণোদিতভাবে যে সকল পদক্ষেপ নিয়েছেন তার পরিপ্রেক্ষিতে এই রাজ্যে বিজেপিও মাইলেজ পাবে তাকে উপরাষ্ট্রপতি প্রার্থী হিসাবে বেছে নেওয়ায়।

৪) পশ্চিমবঙ্গে জগদীপ ধনকরের ভাবমূর্তি যেমনই হোক না কেন রাজ্যের বাইরে তার ভাবমূর্তি পিপলস গভর্নর তুলে ধরার চেষ্টা করেছে বিজেপি। এবার তার ভালো মানুষ ভাবমূর্তি জাতীয় স্তরে কাজে লাগাতে চলেছে তারা।

৫) সংবিধানের উপর অগাধ জ্ঞান রয়েছে জগদীপ ধনকরের। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই কথা তাকে শুভেচ্ছা বার্তা দিতে গিয়ে জানিয়েছেন। সংবিধান সম্পর্কে তার এই অগাধ জ্ঞান আগামী দিনে রাজ্যসভা চালাতে সাহায্য করবে।

Leave a Reply