ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

প্রথম আদিবাসী রাষ্ট্রপতি ছাড়াও এই ৪টি রেকর্ড করলেন দ্রৌপদী মুর্মু

প্রথম আদিবাসী রাষ্ট্রপতি ছাড়াও এই ৪টি রেকর্ড করলেন দ্রৌপদী মুর্মু

[ad_1]

প্রথম আদিবাসী রাষ্ট্রপতি ছাড়াও এই ৪টি রেকর্ড করলেন দ্রৌপদী মুর্মু

নিজস্ব প্রতিবেদন : যশবন্ত সিনহার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে জয় ছিনিয়ে নেওয়ার পর দেশের ১৫তম রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু। তিনি শুধু দেশের ১৫ তম রাষ্ট্রপতি হলেন এমন নয়। এর পাশাপাশি তিনি ৫টি রেকর্ড গড়লেন। এরমধ্যে প্রথম এবং উল্লেখযোগ্য রেকর্ড হল, প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করবেন তিনি। দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হওয়া ছাড়াও তিনি আরও ৪টি রেকর্ড তৈরি করেছেন।

১) দ্রৌপদী মুর্মুর জন্ম ১৯৫৮ সালের ২০ জুন। তার বয়স বর্তমানে ৬৪ বছর। এই বয়সের নিরিখে তিনিই হচ্ছেন দেশের কনিষ্ঠ রাষ্ট্রপতি। আগামী ২৫ জুলাই তিনি যেদিন শপথ গ্রহণ করবেন সেদিন তার বয়স হবে ৬৪ বছর ১ মাস ৮ দিন।

২) স্বাধীনতা পরবর্তী সময়ে জন্মগ্রহণ করে এই প্রথম কেউ রাষ্ট্রপতি হচ্ছেন, যিনি হলেন দ্রৌপদী মূর্মু। এর আগে যারা রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করেছিলেন তাদের অধিকাংশই জন্মগ্রহণ করেছিলেন ১৯৩০-র দশকে। বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জন্মগ্রহণ করেছিলেন ১৯৪৫ সালে।

৩) বড় কোন রাজনৈতিক পদে না থেকে রাজনৈতিক জীবন শুরু করার পর এই প্রথম কেউ রাষ্ট্রপতি হলেন। দ্রৌপদী মুর্মুর রাজনৈতিক জীবন শুরু হয় সামান্য একজন কাউন্সিলর হিসাবে।

৪) এ যাবত যে সকল ব্যক্তিত্বরা রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করেছেন তাদের অধিকাংশ দক্ষিণ ভারতের। কয়েকজন রয়েছেন বাংলা, বিহারের মতো রাজ্য থেকে। এবার এই তালিকায় যুক্ত হল প্রতিবেশী রাজ্য ওড়িশা। দ্রৌপদী মুর্মু ওড়িশার ময়ূরভঞ্জ জেলার একটি প্রত্যন্ত গ্রামের বাসিন্দা। এই সকল একের পর এক রেকর্ড তৈরি করে দেশ অপেক্ষা করছে দ্রৌপদী মুর্মুর রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণের।

[ad_2]

Leave a Reply