ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

কাঁচা রসুন খান? জেনেনিন এর উপকারিতা ও পুষ্টিগুণ

কাঁচা রসুন খান? জেনেনিন এর উপকারিতা ও পুষ্টিগুণ

[ad_1]

রান্নায় রসুন ছাড়া যেন আমাদের চলেই না। রসুনের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে জেনে নেব রসুনের উপকারিতা ও পুষ্টিগুণ।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে রসুনের উপকারিতা ও পুষ্টিগুণের কথা বলেছেন ফরাজী ডেন্টাল হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারের পুষ্টিবিদ নাবিলা বিনতে কবির।

পুষ্টিবিদ নাবিলা বিনতে কবির বলেন, রসুন সাধারণত রান্নায় মসলা হিসেবে ব্যবহার হয়। কিন্তু প্রাচীনকালের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে চীন, গ্রিস, মিশরে এবং রোমানরা রসুনকে ওষুধ হিসেবে ব্যবহার করেছে। রসুনে রয়েছে থায়ামিন, নায়াসিন, প্যান্টোথেনিক অ্যাসিড, ফোলেট ও সেলেনিয়াম-এসব পুষ্টিগুণের কারণে রসুনের রয়েছে স্বাস্থ্য উপকারিতা।

নাবিলা বিনতে কবির বলেন, রসুনে রয়েছে রক্তচাপ কমানোর কিছু উপাদান। যেমন নাইট্রিক অ্যাসিড উত্‍পাদনের জন্য শরীরে ব্যবহৃত হয়। নাইট্রিক অ্যাসিড বৃদ্ধির ফলে শরীরে রক্তনালী প্রসারিত হয় এবং রক্তচাপ কমে আসে। রসুনে রয়েছে রক্তে কোলেস্টেরল কমানোর মতো কিছু উপাদান। রক্তে কোলেস্টেরল কমে আসে, কেননা লিভারে কোলেস্টেরলের উত্‍পাদন কমে আসে। রসুন খাবারের স্বাদ বাড়ায়। রসুনে রয়েছে এমন কিছু উপাদান, যা ক্যানসার প্রতিরোধ করতেও সাহায্য করে থাকে।

নাবিলা বিনতে কবির যুক্ত করেন, রসুনে রয়েছে অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল কিছু উপাদান, যে কারণে দেহে ভাইরাস ও ব্যাকটেরিয়া প্রতিরোধ করে থাকে। রসুন আমাদের ওজন কমাতেও সাহায্য করে থাকে। রসুনের এসব স্বাস্থ্য উপকারিতার বাইরে কিছু অপকারিতা রয়েছে। যেমন রসুন খেলে মুখে দুর্গন্ধ হতে পারে। কারও কারও গ্যাস বা বুকজ্বালা হয়ে থাকে। কারও কারও অ্যালার্জি হয়ে থাকে। যাঁদের অ্যালার্জির প্রবলেম রয়েছে, তাঁরা রসুন এড়িয়ে চলবেন।

এ পুষ্টিবিদ আরও বলেন, রসুনে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যানসার প্রতিরোধ করে। রসুন রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। রসুন পেটে কৃমি দূর করে। পেটের ভালো ব্যাকটেরিয়াগুলোকে বৃদ্ধি করতে সাহায্য করে এবং খারাপ ব্যাকটেরিয়াকে দূর করে থাকে। রান্না করা রসুনের চেয়ে যেহেতু কাঁচা রসুনে ভিটামিন ও মিনারেলের পরিমাণ বেশি, তাই প্রতিদিনের খাদ্যতালিকায় কাঁচা রসুন যুক্ত করার চেষ্টা করবেন।

[ad_2]

Leave a Reply