ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

প্রথম বাঙালি হিসেবে আইসিসি-র সর্বোচ্চ পদ চেয়ারম্যান হওয়ার দৌড়ে সৌরভ গঙ্গোপাধ্যায়

[ad_1]

ICC-র চেয়ারম্যান হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম দেখতে পাওয়ার সম্ভাবনা ক্রমশ জোরালো হচ্ছে। উল্লেখ্য, এই মুহূর্তে আইসিসি-র চেয়ারম্যান পদে আছেন নিউ জিল্যান্ডের গ্রেগ বার্কলে।

বার্মিংহ্যামে মাসখানেক আগে শেষ হওয়া আইসিসি-র বার্ষিক সভায় বার্কলে আরও দু’বছর চেয়ারম্যান পদে থাকার ইচ্ছে প্রকাশ করেছেন। তিনি ফের ইচ্ছেপ্রকাশ করলে অবস্থা জটিল হতে পারে।

সৌরভকে অবশ্য জিততে হলে সম্ভবত আগামী নভেম্বরে নিবার্চনের মুখোমুখি হতে হবে। এই মুহূর্তে আইসিসি-র চেয়ারম্যান পদে আছেন নিউ জিল্যান্ডের গ্রেগ বার্কলে।

বার্মিংহ্যামে মাসখানেক আগে শেষ হওয়া আইসিসি-র বার্ষিক সভায় বার্কলে আরও দু’বছর চেয়ারম্যান পদে থাকার ইচ্ছে প্রকাশ করেছেন। তিনি ফের ইচ্ছেপ্রকাশ করলে অবস্থা জটিল হতে পারে।

বার্মিংহ্যামের সভাতেই চেয়ারম্যান নিবার্চনের নতুন নিয়ম অনুমোদিত হয়েছে। সেই নিয়ম অনুযায়ী, আগামী নভেম্বরে ১৬ সদস্যের বোর্ডে নিবার্চন হবে।

জিততে হলে প্রার্থীকে কমপক্ষে ৫১ শতাংশ অর্থাৎ এ ক্ষেত্রে নয়টি ভোট পেতে হবে। এখন যা পরিস্থিতি, ভারতীয় বোর্ড আইসিসি চেয়ারম্যান হওয়ার ব্যাপারে সৌরভকে সমর্থন করছে।

এর আগে ভারত থেকে যারা আইসিসি চেয়ারম্যান পদে বসেছেন, তাঁরা হলেন জগমোহন ডালমিয়া, শরদ পাওয়ার, শশাঙ্ক মনোহর, নারায়ণস্বামী শ্রীনিবাসন।

আইসিসিতে যেতে হলে ভারতীয় বোর্ডের প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে সৌরভকে। এখন বোর্ডে সচিব হিসেবে আছেন জয় শাহ। অধিকাংশ রাজ্য সংস্থা প্রেসিডেন্ট পদে জয় শাহকে চাইছে বলে খবর।

তিনি নিজেও প্রেসিডেন্ট হতে আগ্রহী। জয় শাহ যদি প্রেসিডেন্ট হন, তা হলে সচিব হতে পারেন কোষাধ্যক্ষ অরুণ ধুমাল।

সম্প্রতি সুপ্রিম কোর্টের রায়ে সৌরভ ও জয় শাহের ভারতীয় বোর্ডে থেকে যেতে বাধা নেই। ২০২৫ পর্যন্ত থাকতে পারেন তাঁরা। কিন্তু আগামী অক্টোবরে বোর্ডের বার্ষিক সভায় ফের নিবার্চিত হতে হবে।

বোর্ডের আলোচনার মধ্যেই নির্বাচনের সমীকরণ সিএবিতে। সেখানেও সৌরভের উপরেই ভরসা। বলা হচ্ছে সৌরভ যতই বোর্ডে থাকুন, সিএবি নির্বাচনেও তিনিই অলিখিত মুখ।

মেয়াদ শেষ হওয়ায় সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়াকে সরে যেতে হচ্ছে। তিনি বোর্ডের কোনও পদে যেতে পারেন। এখনও পর্যন্ত সিএবিতে যা অঙ্ক, প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে বর্তমান সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়।

কোষাধ্যক্ষ পদে অবশেষে দেখা যেতে পারে বহুদিনের যোদ্ধা উয়াড়ি ক্লাবের প্রবীর চক্রবর্তীকে। তবে, স্নেহাশিসের জায়গায় সচিব কে হবেন, তা নিয়ে মূল আগ্রহ এবং জল্পনা রয়েছে।

বর্তমানে যুগ্ম সচিবের দায়িত্বে থাকা দেবব্রত দাস এই পদের অন্যতম দাবিদার। তিনি আবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের খুবই কাছের। কিন্তু ময়দানের একটা অংশ সাংবাদিক বিশ্ব মজুমদারকে সচিব পদে দেখতে আগ্রহী।

সেটা হলে নির্বাচনের সম্ভাবনাও থাকছে। সেক্ষেত্রে সিএবি নির্বাচনে রাজনৈতিক সমীকরণের অঙ্ক চলে আসতে পারে। সেই সঙ্গে উপরমহল থেকে কোনও নির্দেশ আসে কিনা, সে দিকেই এখন নজর সবার।

[ad_2]

Leave a Reply