ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

শীঘ্রই শেষ হতে পারে জসপ্রিত বুমরাহের ক্যারিয়ার, জেনে নিন কী এমন স্ট্রেস ফ্র্যাকচার যা ‘বুম-বুম’-এর ক্যারিয়ারে ব্রেক ফেলবে?

[ad_1]

টিম ইন্ডিয়াকে পরের মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ খেলতে হবে কিন্তু তার আগেই ভারত বড়সড় ধাক্কা খেয়েছে। আসলে জসপ্রিত বুমরাহ চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন।

বুমরাহের পাশাপাশি, হাঁটুর অস্ত্রোপচার থেকে সেরে ওঠা রবীন্দ্র জাদেজা ইতিমধ্যেই বাইরে। এর পাশাপাশি দীপক হুডা সম্পর্কেও লক্ষণ ভালো নয়।

সংবাদ সংস্থা পিটিআই-এর মাধ্যমে জানা যায় যে জসপ্রিত বুমরাহ চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন। তার স্ট্রেস ফ্র্যাকচার হয়েছে। বিসিসিআইয়ের একজন কর্মকর্তা পিটিআইকে বলেছেন যে বুমরাহের স্ট্রেস ফ্র্যাকচার রয়েছে এবং কয়েক মাস ধরে ক্রিকেট থেকে দূরে থাকতে পারেন।

এখন এমন পরিস্থিতিতে, প্রশ্ন হল, কী এই স্ট্রেস ফ্র্যাকচারটি এই ফাস্ট বোলারকে বারবার বিরক্ত করছে এবং যদি এই অবস্থা চলতে থাকে তবে বুমরাহের ক্যারিয়ার খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাবে।

আসলে, জসপ্রিত বুমরাহ ২০১৯ সালে প্রথমবার স্ট্রেস ফ্র্যাকচারের শিকার হয়েছিলেন এবং এখন আবার এই চোট তাকে বিরক্ত করছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের আগে, অনুশীলনের সময় বুমরাহ পিঠে ব্যথার অভিযোগ করেছিলেন। বর্তমানে বুমরাহ মেডিকেল টিমের তত্ত্বাবধানে রয়েছেন।

আসলে, হাড়গুলি জীবন্ত টিস্যু এবং যদি তাদের উপর বেশি চাপ পড়ে তবে তারা ক্ষতিগ্রস্ত হয়। হাড়ের মধ্যে প্রদাহজনক কোষ বৃদ্ধি বা ফুলে যাওয়াকে হাড়ের চাপের আঘাত বা স্ট্রেস প্রতিক্রিয়া বলে।

একে স্ট্রেচ ফ্র্যাকচার বলে। এই আঘাতের প্রতি সর্বদা মনোযোগ দেওয়া প্রয়োজন কারণ প্রথমে হাড় ফুলে যায় এবং যখন এটি যত্ন না করা হয় তখন সেই ফোলা ফ্র্যাকচারে পরিণত হয়।

এই আঘাত MRI (ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং) দ্বারা সনাক্ত করা যেতে পারে। প্রায়শই ফাস্ট বোলারদের পিঠের নিচের কশেরুকাতে এমন ফ্র্যাকচার হয়। স্পাইনাল কর্ডে টানা এবং চাপ দিলে এই অংশে চাপ পড়ে।

উল্লেখযোগ্যভাবে, হার্দিক পান্ডিয়াও এই চোট থেকে বাদ পড়েননি। পান্ডিয়া ২০১৮ এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে কুঁচকিতে চোট পেয়েছিলেন। তার চোট এতটাই গুরুতর ছিল যে তাকে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যেতে হয়। এই চোট কাটিয়ে উঠতে অনেক সময় লেগেছে হার্দিকের।

মাঠে ফেরার পরও ছন্দে দেখা যায়নি হার্দিককে। এমনকি আইপিএল ২০২০ এবং আইপিএল ২০২১-এ তিনি একটি ওভারও করেননি। এর সাথে, তাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে বল করতে বাধ্য করা হয়েছিল, তারপরে তিনি ৬ মাসের জন্য বোর্ডের কাছ থেকে বিশ্রাম চেয়েছিলেন এবং আইপিএল ২০২২-এর মাধ্যমে ক্রিকেট মাঠে ঝাঁকুনি দিয়েছিলেন।

আসুন আমরা আপনাকে বলি যে স্ট্রেস ফ্র্যাকচার জসপ্রিত বুমরাহের ক্যারিয়ার শেষ করতে পারে। বলা হচ্ছে, তার বোলিং অ্যাকশনের কারণেই বারবার এই চোটের শিকার হচ্ছেন তিনি। তবে এভাবে চলতে থাকলে বুমরাহের ক্যারিয়ার শীঘ্রই শেষ হয়ে যেতে পারে।

বুমরাহ তিনটি ফর্ম্যাটেই ভারতের শীর্ষস্থানীয় বোলার এবং এমন পরিস্থিতিতে, তার ঘন ঘন চোট টিম ইন্ডিয়ার জন্য উদ্বেগের বিষয় কারণ বুমরাহ এখনও পর্যন্ত তৃতীয়বার স্ট্রেস ফ্র্যাকচারে ভুগছেন।

এই ফাস্ট বোলারের ২০১৯ সালে প্রথমবার স্ট্রেস ফ্র্যাকচার হয়েছিল। এর পরে এই বছরের জুলাইয়ে এবং এখন সেপ্টেম্বরে, তিনি পিঠে স্ট্রেস ফ্র্যাকচারের শিকার হন যা ভারতের জন্য ভাল লক্ষণ নয়।

[ad_2]

Leave a Reply