ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

৮৬ রানের বিধ্বংসী ইনিংসের পরেও সঞ্জু স্যামসনের ১ টি ভুলের বড় খেসারত দিতে হলো ভারতীকে

৮৬ রানের বিধ্বংসী ইনিংসের পরেও সঞ্জু স্যামসনের ১ টি ভুলের বড় খেসারত দিতে হলো ভারতীকে

[ad_1]

একটা ভুল। তার খেসারত দিতে হল সঞ্জু স্যামসনদের। দুর্দান্ত খেলেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বৃষ্টিবিঘ্নিত প্রথম একদিনের ম্যাচে ভারতকে জেতাতে পারলেন না তারকা ব্যাটার। নয় রানে হেরে গেল ভারত।

কী সেই ভুল?

বৃহস্পতিবার লখনউয়ে জয়ের জন্য শেষ ১৩ বলে ভারতের প্রয়োজন ছিল ১৩ রান। ৫৬ বলে ৬৭ রানে ব্যাট করছিলেন সঞ্জু। এক বলে এক রানে খেলছিলেন আবেশ খান।

৩৮ তম ওভারের শেষ বলটা ঠিকমতো ব্যাটের সংযোগ করতে পারেননি সঞ্জু। কোনও রান হয়নি। সেই পরিস্থিতিতে ৩৯ তম ওভারের প্রথম বলে স্ট্রাইক পান আবেশ।

প্রথম বলেই বড় শট মারতে যান ভারতীয় পেসার। দ্বিতীয় বলেও একই কাজ করেন। কিন্তু কোনও রান হয়নি। তৃতীয় বলেও একই কাজ করেন। এবার বলে ব্যাট ঠেকলেও তা বেশিদূর যায়নি। লুঙ্গি এনগিদি ক্যাচ ফস্কে দেন। কিন্তু সবাইকে চমকে দিয়ে দু’রান নেন সঞ্জুরা।

অর্থাৎ চতুর্থ বলে আবারও স্ট্রাইক পান আবেশ। সেই মারাত্মক ভুলের জেরেই ৬৩ বলে অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলেও ট্র্যাজিক হিরো হয়ে যান সঞ্জু।

ওই ৩৯ তম ওভারের চতুর্থ বলে কোনও রান করতে পারেননি আবেশ। তারপর আউট হয়ে যান। ক্রিজে নেমে রবি বিষ্ণোই প্রথম যে বলটা খেলেন, সেটা নো-বল ছিল। শেষ বলে চার রান হয়। তার ফলে ৩৯ তম ওভারে ওঠে মাত্র সাত রান। তার থেকেও বড় কথা যে ম্যাচের সবথেকে গুরুত্বপূর্ণ ওভারে দলের সেরা ব্যাটার সঞ্জু এক বলও খেলতে পারেননি।

ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, ৩৮.৩ ওভারে এক রান নেওয়া উচিত ছিল সঞ্জুর। তাহলে অত্যন্ত দুটি বল খেলতে পারতেন। দুটি বাউন্ডারি মারলেও ম্যাচ জিতে যেত ভারত।

শেষ বলে এক রান নিয়ে পরের ওভারে স্ট্রাইক নিতে পারতেন সঞ্জু। যে ঘটনাকে সঞ্জুর ‘ব্রেনফেড’ মুহূর্ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর সেই কারণে শেষ ওভারে সঞ্জু ২০ রান করলে দলকে জেতাতে পারেননি।

লখনউয়ে প্রথমে ব্যাট করে ৪০ ওভারে চার উইকেটে ২৪৯ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা। সেই রান তাড়া করতে নেমে আট উইকেটে ২৪০ রানের বেশি তুলতে পারেনি ভারত।

[ad_2]

Leave a Reply