6000+ ক্লার্ক নিয়োগ 2022 – 6000 Clerk Recruitment 2022 All Over India

6000 Clerk Recruitment 2022 All Over India
6000 Clerk Recruitment 2022 All Over India

6000+ ক্লার্ক নিয়োগ 2022: IBPS 6000+ ক্লার্ক নিয়োগ 2022 এর জন্য সর্বশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আবেদনের জন্য আহ্বান করা হচ্ছে। 6000+ ক্লার্ক নিয়োগ 2022 এর অন্যান্য বিবরণ যেমন প্রয়োজনীয় বয়স সীমা, শিক্ষাগত যোগ্যতা, নির্বাচন প্রক্রিয়া, গুরুত্বপূর্ণ তারিখ, আবেদন ফি এবং কিভাবে আবেদন করতে হবে তা নিচে দেওয়া হল।

6000+ ক্লার্ক নিয়োগ 2022 – 6000 Clerk Recruitment 2022 All Over India

বর্তমান সময়ে সর্বত্রই চাকরির একটা আকাল পরিলক্ষিত হচ্ছে। এমনকি, করোনার মত মহামারীর পর এই ছবি আরও স্পষ্ট হয়ে গিয়েছে। তবে, এবার চাকরিপ্রার্থীদের জন্য পাওয়া গেল বিরাট সুখবর। সম্প্রতি দেশের একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ক্লার্কের ৬,০০০ শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। পাশাপাশি, ওই বিজ্ঞপ্তিতে বিভিন্ন রাজ্য ভিত্তিক শূন্যপদের তালিকাও প্রকাশ করা হয়েছে। যার মধ্যে রয়েছে আমাদের রাজ্যও। এমতাবস্থায়, ইচ্ছুক প্রার্থীরা খুব সহজেই এখানে আবেদন করতে পারেন। এছাড়াও, বর্তমান প্রতিবেদনে এই নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্যও উপস্থাপিত করা হল।

কোন কোন ব্যাঙ্ক নিয়োগ প্রক্রিয়ায় সামিল রয়েছে:
জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, ক্লার্কের শূন্যপদের ক্ষেত্রে আপাতত ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বারোদা, কানাড়া ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউকো ব্যাঙ্ক এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে কর্মী নিয়োগ করা হবে। যার মোট শূন্যপদ হল ৬,০০০।

কাজের ধরণ: মূলত, এক্ষেত্রে যোগ্য প্রার্থীদের ব্যাঙ্কিং সেক্টর বা ব্যাঙ্কের যাবতীয় কাজ করতে হবে। যদিও, এই কাজের মান হবে গ্রুপ সি স্তরের।

প্রয়োজনীয় বয়স:
এই শূন্যপদগুলিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স ০১-০৭-২০২২ তারিখের ভিত্তিতে ন্যূনতম ২০ এবং সর্বোচ্চ ২৮ বছরের মধ্যে হতে হবে। যদিও, সংরক্ষিত আসনের জন্য আবেদনকারীরা সরকারি নিয়ম অনুযায়ী উপযুক্ত বয়সের ছাড় পাবেন।

 শিক্ষাগত যোগ্যতা: 
রাজ্যের যে কোনো প্রান্তের প্রার্থীরাই এই পদের জন্য আবেদন করতে পারবেন। তবে, তাঁদের অবশ্যই গ্র্যাজুয়েট বা স্নাতক হতে হবে। এছাড়াও, সংশ্লিষ্ট প্রার্থীকে অবশ্যই বাংলা ভাষায় লিখতে এবং পড়তে জানতে হবে। পাশাপাশি, কম্পিউটারেও অভিজ্ঞ হতে হবে।

নিয়োগ পদ্ধতি:
আবেদনপ্রক্রিয়ার পর যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষা ও শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে বেছে নেওয়া হবে। পাশাপাশি, প্রার্থীকে রাজ্যের যে কোনো জেলার সদর শহরের পরীক্ষা কেন্দ্রকে বেছে নিতে হবে ফর্ম ফিলাপের সময়।

আবেদন প্রক্রিয়া:
এই পদগুলিতে আবেদনের ক্ষেত্রে অনলাইন মারফত আবেদন করতে হবে। সেক্ষেত্রে প্রথমে আবেদনকারীকে ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে (ibps)-এ ঢুকতে হবে। প্রতিবেদনটির শেষে আমরা এই লিঙ্কটি দিয়ে দেবো। তারপর নিজের ইমেল আইডি ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করার পর ফর্ম ডাউনলোড করতে হবে। আবেদনপত্র ডাউনলোডের পর সমস্ত বিষয়গুলি ভালোভাবে পড়ে নিয়ে সেটি ভালোভাবে পূরণ করতে হবে। পাশাপাশি, প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি আপলোড করতে হবে। সবশেষে নিজের সই ও বুড়ো আঙুলের ছাপ স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট জায়গায় আপলোড করে তা সাবমিট করে দিতে হবে।

প্রয়োজনীয় নথি:
আবেদনের সময়কালে যে নথিগুলি প্রয়োজন তা হল-

১. প্রার্থীর ভোটার কার্ড ও আধার কার্ড

২. সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি

৩. জাতিগত সংশাপত্র (যদি থাকে)

৪. বয়সের প্রমান পত্র হিসাবে প্রার্থীর বার্থ সার্টিফিকেট অথবা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড

৫. শিক্ষাগত যোগ্যতার যাবতীয় মার্কশিট ও সার্টিফিকেট।

আবেদনের শেষ তারিখ:
বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে এই আবেদনপ্রক্রিয়া চলবে আগামী ২১ জুলাই, ২০২২ মধ্যরাত্রি পর্যন্ত। আরও বিশদে জানতে ইচ্ছুক প্রার্থীরা নিম্নলিখিত লিঙ্কগুলিতে অবশ্যই ক্লিক করুন।

Official Notice: Download Now
Official Website: Click Here
Apply Link: Click Here

Leave a Reply