ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

রয়ে গেল একটি আক্ষেপ, বিদায়বেলায় সতীর্থদের কাছ থেকে আবেগি শুভেচ্ছা পেলেন ঝুলন গোস্বামী

রয়ে গেল একটি আক্ষেপ, বিদায়বেলায় সতীর্থদের কাছ থেকে আবেগি শুভেচ্ছা পেলেন ঝুলন গোস্বামী

[ad_1]

নদিয়ার চাকদহ থেকে শুরু হওয়া ঝুলনের লড়াই আন্তর্জাতিক স্তরে ভারতকে অনেক সাফল্য এনে দিয়েছে ৷ তাঁর ঝুলিতে রয়েছে সর্বাধিক ৩৫২টি উইকেট ৷

রোহিত শর্মার আউট সুইং খেলার ব্যাপারে সমস্যা আছে। সেটা ক্রিকেট দুনিয়ায় সবাই জানে। তবে টিম ইন্ডিয়ার অধিনায়কের ইনসুইং খেলতেও অসুবিধা হয়।

সেটা এত বছর পরে স্বীকার করেছিলেন রোহিত। ২০ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামার আগে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন রোহিত। সেখানে অকপটে জানিয়েছিলেন ঝুলন গোস্বামীর ইনসুইং খেলতে তাঁর সমস্যা হয়।

শনিবার ঝুলন লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর শেষ ম্যাচ খেলতে নামছেন। এর আগে বিসিসিআই উইমেন্স টুইটার থেকে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। সেখানে রোহিত ছাড়াও বক্তব্য রেখেছেন হরমনপ্রীত কৌর ও স্মৃতি মান্ধানা।

রোহিত বলছিলেন, ‘ঝুলন আক্ষরিক অর্থে লেজেন্ড। দেশের প্রতি ঝুলনের প্যাশন শেখার মতো। ওর লড়াই আমাদের প্রেরণা জুগিয়েছে। উদ্বুদ্ধ করেছে। কয়েক মাস আগে এনসিএ-তে অনেকটা সময় কাটিয়েছিলাম।

সেই সময় ঝুলন আমাকে নেটে বোলিং করত। ওর ইনসুইং আমাকে সবসময় সমস্যায় ফেলেছে।’ ‘হিটম্যান’ আরও বলেছিলেন, ‘ঝুলনকে দেখে শুধু মহিলা ক্রিকেটার নয়, তরুণ পুরুষ ক্রিকেটারদেরও অনেক কিছু শেখার আছে। কীভাবে ওয়ার্ক এথিক্স পালন করতে হয় সেটা ঝুলন দারুণ জানেন।’

নদিয়ার চাকদহ থেকে শুরু হওয়া ঝুলনের লড়াই আন্তর্জাতিক স্তরে ভারতকে অনেক সাফল্য এনে দিয়েছে ৷ তাঁর ঝুলিতে রয়েছে সর্বাধিক ৩৫২টি উইকেট ৷ মহিলা ক্রিকেটে বিশ্বের এক নম্বর ক্রিকেটারও হয়েছেন তিনি ৷

ডায়না এডুলজির পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে পদ্ম সম্মানে ভূষিত হয়েছেন ৷ এ ছাড়া ঝুলন ২০৩টি একদিনের ম্যাচে ২৫৩টি উইকেট নিয়েছেন। সেটাও তো বিশ্ব রেকর্ড। ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি একদিনের সিরিজ ইতিমধ্যেই জিতে গিয়েছে হরমনপ্রীত কৌরের মহিলা ব্রিগেড। ঝুলন গত দুই ম্যাচে মাত্র একটি উইকেট নিলেও রান কম দিয়েছেন।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের পর দ্বিতীয় বাঙালি হিসাবে বিশ্ব ক্রিকেটে এত বড় মাপের সাফল্য পেলেন। সৌরভের দেশের জার্সিতে মোট ৪২৪ বার মাঠে নেমেছেন। সেখানে ঝুলনের ঝুলিতে তিন ফরম্যাটে এখনও পর্যন্ত ২৮৩টি ম্যাচ । শনিবার লর্ডসে পা রাখতেই সংখ্যাটা বেড়ে ২৮৪-তে দাঁড়াবে। এবং জুড়বে না আর কোনও ম্যাচ। কারণ ঝুলনের পাশে লেখা থাকবে ‘প্রাক্তন’।



[ad_2]

Leave a Reply