ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

এই ক্রিকেটারের জন্যই দু’টো বিশ্বকাপ হাত ছাড়া করেছে ভারত

[ad_1]

তাঁর কোচিংয়ে আইসিসি ট্রফি পায়নি ভারত। প্রাক্তন কোচ রবি শাস্ত্রীর মতে, এক জন ভাল অলরাউন্ডারের অভাবেই বিশ্বকাপ জিততে পারেননি তিনি।

তাঁর আমলে টেস্টের এক নম্বর দল হয়েছে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে পর পর দু’টি টেস্ট সিরিজ জিতেছে। কিন্তু কোনও আইসিসি ট্রফি জেতাতে পারেননি রবি শাস্ত্রী।

তাঁর কোচিং কেরিয়ারে দু’টি বিশ্বকাপ খেলেছে ভারত। ২০১৯ সালের এক দিনের বিশ্বকাপে সেমিফাইনালে হেরে বিদায় নিতে হয়েছে। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকই ছিটকে গিয়েছে দল।

কিন্তু কেন এই ব্যর্থতা? শাস্ত্রীর মতে, এক জন ক্রিকেটারের জন্যই বিশ্বকাপ অধরা রয়ে গিয়েছে। সম্প্রতি বিশ্বকাপে ভারতের ব্যর্থতা নিয়ে মুখ খোলেন শাস্ত্রী। তিনি বলেন, ‘‘আমি সব সময় এমন এক জন ক্রিকেটার চেয়েছি যে ষষ্ঠ বোলারের ভূমিকা পালন করবে।

সেই সঙ্গে শেষ দিকে নেমে দ্রুত রান করতে পারবে। হার্দিক পাণ্ড্যর সেই ক্ষমতা ছিল। কিন্তু বিশ্বকাপের আগেই ও চোট পেল। সেটা আমাদের বড় ধাক্কা দিয়েছিল।

এক জন ভাল অলরাউন্ডার পাইনি। তার জন্যই বিশ্বকাপ জিততে পারিনি।’’ হার্দিক না থাকায় অলরাউন্ডারের খোঁজ করেছিলেন। কিন্তু পাননি বলেই জানিয়েছেন শাস্ত্রী। তিনি বলেন, ‘‘নির্বাচকদের বলেছিলাম, এক জন অলরাউন্ডার খুঁজছি। কিন্তু পাইনি।’’

২০১৮ সালের এশিয়া কাপের সময় পিঠে চোট পেয়েছিলেন হার্দিক। তিন বছর ধরে সেই চোট তাঁকে ভুগিয়েছে। হার্দিক না থাকায় কখনও অতিরিক্ত ব্যাটার, আবার কখনও অতিরিক্ত বোলার খেলিয়েছে ম্যানেজমেন্ট।

তাতে দলের ভারসাম্য নষ্ট হয়েছে। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেললেও পুরো সুস্থ ছিলেন না হার্দিক। তার খেসারত দলকে দিতে হয়েছিল বলে মনে করেন শাস্ত্রী।

২০২৩ সালে ভারতে এক দিনের বিশ্বকাপ। তার পরে হার্দিক পাণ্ড্য এক দিনের ক্রিকেটকে বিদায় জানাতে পারেন বলে মনে করছেন রবি শাস্ত্রী। বেন স্টোকসের পথেই কি হাঁটবেন হার্দিক পাণ্ড্য! কিছু দিন আগে এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন স্টোকস।

হার্দিকও কি সে কথা ভাবছেন! রবি শাস্ত্রী অন্তত তেমনটাই মনে করছেন। তবে এখনই নয়, ২০২৩ সালের বিশ্বকাপের পরে এক দিনের ক্রিকেটকে তিনি বিদায় জানাতে পারেন বলে মনে করছেন ভারতের প্রাক্তন কোচ।

শাস্ত্রীর মতে, ক্রিকেটের ঠাসা সূচির জন্য একটা সময়ের পর থেকে ক্রিকেটাররা শুধুমাত্র নির্দিষ্ট ফরম্যাটেই খেলবেন। তিনি বলেন, ‘‘এক দিনের ক্রিকেট থেকে ধীরে ধীরে ক্রিকেটারদের উৎসাহ হারিয়ে যাচ্ছে। টেস্ট ক্রিকেটের গুরুত্ব সব সময় থাকবে।

টি-টোয়েন্টি ক্রিকেটেও বিনোদন রয়েছে। এখন থেকেই ক্রিকেটাররা নির্দিষ্ট ফরম্যাটকে বেছে নিচ্ছে। হার্দিককেই দেখুন। টি-টোয়েন্টি ছাড়া অন্য ফরম্যাটে খেলতে চাইছে না হার্দিক।

’’ ২০২৩ সালে ভারতে এক দিনের বিশ্বকাপ। তার পরে হার্দিক এক দিনের ক্রিকেট থেকে অবসর নিতে পারেন বলেই মনে করছেন শাস্ত্রী। তিনি বলেন, ‘‘পরের বছর ভারতে এক দিনের বিশ্বকাপ। তাই হয়তো হার্দিক খেলবে। কিন্তু

তার পরে দেখবেন ও হয়তো এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়ে নিল। ওর পূর্ণ অধিকার আছে নিজের পছন্দের ফরম্যাটে খেলার।’’ কিন্তু কেন ক্রিকেটাররা টি-টোয়েন্টি ক্রিকেটের দিকে এতটা ঝুঁকছে?

শাস্ত্রীর মতে, তার প্রধান কারণ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। শাস্ত্রী বলেন, ‘‘ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। গোটা বিশ্ব শাসন করছে টি-টোয়েন্টি ক্রিকেট।

দ্বিপাক্ষিক সিরিজের গুরুত্ব কমছে। কারণ, ক্রিকেটাররা টি-টোয়েন্টি খেলার দিকে বেশি আগ্রহ দেখাচ্ছে। এই বিষয়টা ক্রিকেট কর্তাদেরও বুঝতে হবে।’’

[ad_2]

Leave a Reply