ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

এই ৩ রেকর্ড বিরাট কোহলি তার ক্যারিয়ারে কখনও ভাঙতে পারবেন না

[ad_1]

বিশ্ব ক্রিকেটে এখন একটাই নাম ঘুরপাক খাচ্ছে আর সেটা হল বিরাট কোহলি। এই সময়ে খেলার তিন ফরম্যাটেই দুর্দান্ত পারফর্ম করে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন এই ব্যাটসম্যান।

তাকে সেরা খেলোয়াড় হিসেবেও বিবেচনা করা হয়। খেলাধুলার পাশাপাশি নিজের মধ্যে অলৌকিক পরিবর্তন এনে ফিটনেসের নতুন মাত্রাও লিখেছেন তিনি।

বিরাট কোহলিকে বিশ্ব ক্রিকেটের অন্যতম যোগ্যতম ক্রিকেটার হিসেবেও বিবেচনা করা হয়। তার অধিনায়কত্বে, ভারতীয় দল সাফল্যের অনেক সিঁড়ি আরোহণ করেছে এবং ভাল পারফরম্যান্স চালিয়ে যাচ্ছে।

এই খেলোয়াড় এখন পর্যন্ত অনেক রেকর্ড করেছেন এবং আগামী দিনে অনেক নতুন রেকর্ড তৈরি করা বাকি রয়েছে। এমন কিছু রেকর্ড রয়েছে যা বর্তমানে তার নাগালের বাইরে।

আগামী দিনেও তাদের ভাঙা কোহলির পক্ষে সহজ নয়। এখানে আমরা এমন ৩ টি রেকর্ডের কথা বলব যা ভারতীয় অধিনায়ক সম্ভবত ভাঙতে পারবেন না।

ভারতীয় অধিনায়ক প্রথম দিকে টেস্ট ক্রিকেটে লড়াই করলেও এখন আর সেই অবস্থা নেই। তিনি লাল বলের ফরম্যাটে ভালো করেছেন, সব জায়গায় রান করেছেন। টেস্ট ক্রিকেটে, তিনি এখন পর্যন্ত ১০২ ম্যাচে ২৭টি সেঞ্চুরি করেছেন।

এতে তিনি ৭টি ডাবল সেঞ্চুরি করেছেন এবং এক ইনিংসে সর্বোচ্চ ২৫৪ রান করেছেন। বিশ্বরেকর্ডের কথা বলতে গেলে সেটি ওয়েস্ট ইন্ডিজের সাবেক খেলোয়াড় ব্রায়ান লারার নামে।

তিনি ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৪০০ রান করেছিলেন। বিরাট কোহলির পক্ষে এই রেকর্ডে পৌঁছানো অসম্ভব। কোহলি তার ক্যারিয়ারে এখনও পর্যন্ত একটিও ট্রিপল সেঞ্চুরি করেননি, তাই ৪০০ রানের কথা বলা একটু বেশি হবে।

সব ধরনের ক্ষমতা সম্পন্ন ভারতীয় অধিনায়ককে একদিনের ক্রিকেটে তার সহকর্মী খেলোয়াড় রোহিত শর্মার তৈরি করা বড় রেকর্ডের কাছেও দেখা যায় না।

শ্রীলঙ্কার বিপক্ষে এক ম্যাচে ২৬৪ রান করেন রোহিত শর্মা। এটিও একটি বিশ্ব রেকর্ড। এখনও পর্যন্ত কোনো খেলোয়াড় পৌঁছাতে পারেনি। ওডিআই ক্রিকেটে বিরাট কোহলির ৪৩টি সেঞ্চুরি রয়েছে এবং ১৮৩ রান তাঁর সেরা। ওডিআই ক্রিকেটে এখন পর্যন্ত তিনি একবারও ডাবল সেঞ্চুরি করেননি যেখানে রোহিত শর্মা তিনবার করেছেন।

বিরাট কোহলি তৃতীয় ব্যাট করতে এসেছেন, তাই অনেকবার ব্যাট করতে অপেক্ষা করে আসতে হয়েছে তাকে। এ ছাড়া বলটিও পুরনো। রোহিত শর্মার মতো, বিরাট কোহলিও সেঞ্চুরি করার পরে বেশিক্ষণ ক্রিজে থাকেন না এবং এই কারণেই তিনি এই রেকর্ডটি ভাঙতে পারবেন না।

বিরাট কোহলি বর্তমানে ৩০ বছর বয়সী এবং ১০২ টি টেস্ট ম্যাচ খেলেছেন। প্রাক্তন মহান ভারতীয় খেলোয়াড় শচীন টেন্ডুলকার তার ক্যারিয়ারে 200টি টেস্ট ম্যাচ খেলে বিশ্ব রেকর্ড গড়েছেন।

কোহলি পরবর্তী ৬ থেকে ৭ বছর খেলেন এবং প্রতি বছর গড়ে ১০ থেকে ১২ টি টেস্ট ম্যাচ খেলার পরেও, তিনি ২০০ টেস্ট ম্যাচ খেলার চিহ্নে পৌঁছতে পারবেন না।

যদি দেখা যায়, আগামী ১০ বছর একটানা খেলেও ২০০ টেস্ট ম্যাচের অঙ্কে পৌঁছানো তার পক্ষে সহজ হবে না। শচীন টেন্ডুলকার ২৪ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

টেস্ট ছাড়াও, কোহলি ওয়ানডে এবং টি-টোয়েন্টি এবং আইপিএলেও সক্রিয়, তাই এতগুলি টেস্ট ম্যাচ খেলা কঠিন। এই রেকর্ড পেতে হলে তাকে বিশ্রাম ছাড়াই খেলতে হবে। আগামী বহু বছর ধরে এই রেকর্ড ভাঙা কঠিন কাজ বলে মনে হচ্ছে।

[ad_2]

Leave a Reply