ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

কোচিং ছাড়া নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন রবি শাস্ত্রী

[ad_1]

কোচিং কেরিয়ারকে বিদায় জানিয়েছেন রবি শাস্ত্রী। ভারতীয় দলের কোচ হিসেবে মেয়াদ ফুরনোর পর আর কোচিং কেরিয়ারে পা বাড়াননি। বেছে নিয়েছেন নিজের পুরনো পেশা কমেন্ট্রিকেই।

যদিও শাস্ত্রীকে কোচ হিসেবে পেতে অনেক দলই এগিয়ে ছিল। জাতীয় দলে কোচিং করানোর সময় ICC ট্রফি না জিতলেও তিনি দলের মানসিকতায় পরিবর্তন এনেছিলেন।

তাঁর নেতৃত্বে ভারত বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জিতেছে, যা অতীতে কিছুটা কঠিন ছিল। তবে এই সাফল্যের সঙ্গে থেকে কেন কোচিং থেকে বেরিয়ে গেলেন তিনি?

এই প্রশ্নই বারবার ঘোরাফেরা করেছিল ক্রিকেটের অন্দরে। কোচিংয়ে সফল কেরিয়ার থাকা সত্ত্বেও তিনি বাইরে থেকেই ক্রিকেটকে দেখার ব্যাপারে নজর দিয়েছেন। কেন তিনি কোচিং ছাড়লেন তা নিয়ে অবশেষে মুখ খুললেন।

BCCI-এর নিয়ম অনুযায়ী ৬০ বছরের বেশি বয়সি কেউ জাতীয় দলের কোচ হিসেবে থাকতে পারবেন না। রবি শাস্ত্রীর ক্ষেত্রেও সেটা প্রযোজ্য ছিল।

তাই ২০২১ টি-২০ বিশ্বকাপের পর তাঁর সঙ্গে আর চুক্তি বাড়ানো হয়নি। টি-২০ বিশ্বকাপে ভারতের হতাশাজনক পারফরমেন্সও যার কিছুটা কারণ ছিল।

এরপর শোনা গিয়েছিল তিনি IPL-এ কোনও ফ্র্যাঞ্চাইজিতে যোগ দিতে পারেন। কিন্তু সেটা আর হয়নি। বর্তমানে তিনি লেজেন্ডস লিগ ক্রিকেটের কমিশনার ও ধারাভাষ্যকর হিসেবে বিভিন্ন চ্যানেলের সঙ্গে চুক্তিবদ্ধ।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি তাঁর কোচিং কেরিয়ার নিয়ে মুখ খোলেন। একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “আমার কোচিং শেষ। সাত বছর যা করার ছিল,

আমি করে ফেলেছি। আমি যদি এবার কিছু কোচিং করি তাহলে সেটা তৃণমূলস্তরে হবে, সেটা করছে আমার সংস্থা। আমি সেখানে ভবিষ্যতে অংশগ্রহণ করব। এর বাইরে, কোচ হিসেবে আমার সময় শেষ। আমি এবার দূর থেকে ক্রিকেট দেখব এবং উপভোগ করব।”

এশিয়া কাপের মধ্যে অ্যাডভেঞ্চার স্পোর্টসে অংশ নিতে গিয়ে চোট পান রবীন্দ্র জাদেজা। এরপর তিনি এশিয়া কাপ থেকে ছিটকে যান। পরে জানা যায় তিনি বিশ্বকাপ থেকেও বেরিয়ে গেছেন। মুম্বইতে তাঁর অপারেশন হয়।

এশিয়া কাপে জাদেজার জায়গায় নেওয়া হয়েছিল অক্ষর প্যাটেলকে। তবে বিশ্বকাপে তাঁর জায়গায় কে হবে তা সব থেকে বড় প্রশ্ন। যদিও রোহিত শর্মা বা রাহুল দ্রাবিড় এ ব্যাপারে কিছু মন্তব্য করেননি।

যদিও রবীন্দ্র জাদেজার জায়গা পূরণ কে করবেন সেটাই বড় প্রশ্ন। তাঁর মত প্লেয়ারের বিকল্প এখনও পর্যন্ত জাতীয় দলে দেখা যায়নি। ফলে রবীন্দ্র জাদেজার জায়গায় উঠে আসছে একাধিক নাম। মোট চারটে নামকে বেছে নিয়েছেন বিশেষজ্ঞরা, যারা জায়গা নিতে পারেন রবীন্দ্র জাদেজার।

জাদেজার বদলে এশিয়া কাপে সুযোগ পেয়েছিলেন। তিনি জাদেজার মত বাঁ হাতি ফলে তিনি সঠিক বিকল্প হতে পারে। সেক্ষেত্রে তাঁকে ফর্ম ও ধারাবাহিকতা ধরে রাখতে হবে।

এশিয়া কাপে দীপক হুডা ৭ নম্বরে ব্যাট করতে নেমেছেন। হার্দিক পান্ডিয়ার সঙ্গে তিনি পঞ্চম বোলার হিসেবে খেলেছেন। তাঁর থাকা মানে ব্যাটিংয়ে গভীরতা বাড়া ও অতিরিক্ত বোলারের সুবিধা পাওয়া। এশিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁকে নিজেকে প্রমাণ করতে হবে।

দলের অন্যতম বুদ্ধিমান বোলার। সঙ্গে ব্য়াটিংয়েও সিদ্ধহস্ত তিনি। একাধিক বড় শট খেলতে পারেন। IPL-এ অর্ধশতরানও করেছেন। তিনি অস্ট্রেলিয়ার মাটিতে সাফল্য পেয়েছেন। সেটা থেকেই তাঁকে বিশ্বকাপে দেখতে পাচ্ছেন বিশেষজ্ঞরা।

জাদেজার অনুপস্থিতিতে ব্যাটারেই ভরসা রাখতে পারেন রোহিত। সেক্ষেত্রে দীনেশ কার্তিক প্রথম পছন্দ। কারণ হার্দিক ফিট, তিনি দলকে টানছেন। কার্তিক দলে প্রবেশ করলে ফিনিশার হিসেবে অতিরিক্ত সুবিধা মিলবে, সেক্ষেত্রে একজন অতিরিক্ত বোলার নিয়ে নামতে পারবে না দল।

তাঁর নেতৃত্বে ভারত একেরপর এক সিরিজ জিতেছিল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও প্রবেশ করেছিল, যদিও সেখানে হারতে হয়। সব মিলিয়ে রবি শাস্ত্রীর কোচিং কেরিয়ারে সফলের খতিয়ানটা বেশ বড়।

তাঁর সময়ে একাধিক প্লেয়ার জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন, যাদের মধ্যে গুরুত্বপূর্ণ হলেন মহম্মদ সিরাজ। যিনি টেস্ট দলে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ।

বর্তমানে ভারতীয় দলের দায়িত্বে রাহুল দ্রাবিড় ও রোহিত শর্মা জুটি। ক্ষমতা নেওয়ার পর থেকেই দ্বিপাক্ষিক টি-২০ সিরিজে সাফল্য পেয়েছে ভারত।

যদিও বহুদেশীয় টুর্নামেন্টে এসেছে ব্যর্থতা। এশিয়া কাপে ব্যর্থ হয়েছে। সামনে টি-২০ বিশ্বকাপ ও তারপর ৫০ ওভারের বিশ্বকাপের চ্যালেঞ্জ ভারতের সামনে।

[ad_2]

Leave a Reply