ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

উইন্ডোজ ১১তে নতুন নিরাপত্তা ফিচার, বিস্তারিত জানতে পড়ুন

উইন্ডোজ ১১তে নতুন নিরাপত্তা ফিচার, বিস্তারিত জানতে পড়ুন

[ad_1]

উইন্ডোজ ১১-এর জন্য নতুন নিরাপত্তা ফিচারের পরীক্ষা চালিয়েছে মাইক্রোসফট। সাইবার নিরাপত্তার জন্য নতুন এ সংযোজন হ্যাকারদের বড় বড় র‌্যানসমওয়্যার হামলা থেকে সুরক্ষা দেবে বলে জানা গেছে।

টেকটাইমসে প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, সফটওয়্যার জায়ান্টটি এরই মধ্যে উইন্ডোজ ১১-এর ইনসাইডার টেস্ট বিল্ডে ফিচারটি ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিয়েছে।

টুইটারে দেয়া আনুষ্ঠানিক ঘোষণায় মাইক্রোসফট অপারেটিং সিস্টেমের সিকিউরিটি ও এন্টারপ্রাইজ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডেভিড ওয়েস্টন বলেন, রিমোট ডেস্কটপ প্রটোকলসহ (আরডিপি) যেকোনো ধরনের ব্রুট ফোর্স পাসওয়ার্ড ভেক্টরের প্রবেশ বন্ধে উইন্ডোজ ১১তে এখন বিল্ট ইন অ্যাকাউন্ট লকআউট নীতিমালা রয়েছে।

তিনি জানান, মানুষ পরিচালিত যেকোনো ধরনের সাইবার বা র‌্যানসমওয়্যার হামলায় রিমোট ডেস্কটপ প্রটোকল বেশ পরিচিত। জেডিনেটের সাম্প্রতিক প্রতিবেদনের তথ্যানুযায়ী, উইন্ডোজ ১১-এর নতুন নিরাপত্তা ফিচারটি ক্রেডেনশিয়াল ও পাসওয়ার্ড শনাক্তকরণের মাধ্যমে পরিচালিত যেকোনো ধরনের র‌্যানসমওয়্যার হামলা প্রতিহতে সক্ষম।

উইন্ডোজ ১১ ছাড়াও মাইক্রোসফট বর্তমানে উইন্ডোজ ১০-এর সিস্টেমেও এ নিরাপত্তা যুক্ত করার বিষয়ে আশা প্রকাশ করেছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা নতুন নিরাপত্তা ফিচারটিকে মাইক্রোসফটের জন্য অন্যতম বড় অর্জন হিসেবে আখ্যা দিয়েছেন। নতুন নিরাপত্তা ফিচারটি যাদের উইন্ডোজ ভার্সনে যুক্ত করা হয়েছে তারা সহজেই এটি বের করতে পারবে। এজন্য উইন্ডোজের লোকাল কম্পিউটার পলিসি ডিরেক্টরিতে প্রবেশ করতে হবে। এরপর অ্যাকাউন্ট লকআউট পলিসি অপশনে ক্লিক করতে হবে। ওয়েস্টন নিশ্চিত করে বলেন, মাইক্রোসফটের নতুন নিরাপত্তা ফিচারটি উইন্ডোজ ১১ ইনসাইডার প্রিভিউ বিল্ডে চলে আসবে।

উইন্ডোজের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে মাইক্রোসফট যে চেষ্টা চালিয়ে আসছে তারই একটি অংশ এ নিরাপত্তা ফিচার। এর আগে অপারেটিং সিস্টেম জায়ান্টটি আজুর অ্যাক্টিভ ডিরেক্টরির মাধ্যমে লাখ লাখ ব্যবহারকারীর জন্য বহুল আলোচিত সিকিউরিটি ডিফল্টস ফিচারটি চালু করে।

[ad_2]

Leave a Reply