ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

ক্রিকেটে জগতে রেখে যাওয়া দ্রাবিড়ের এই ৪টি কৃতিত্ব, এখনও ছুঁতে পারেরনি শচীন টেন্ডুলকার

[ad_1]

শচীন টেন্ডুলকার টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী হলেও রাহুল দ্রাবিড় এমন কিছু কৃতিত্ব অর্জন করেছেন যা তিনি পারেননি। এই প্রতিবেদনে তেমনি চারটি তথ্য তুলে ধরা হলো:

১) সমস্ত টেস্ট খেলা দেশের বিরুদ্ধে সেঞ্চুরি:
রাহুল দ্রাবিড় একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি সমস্ত টেস্ট খেলা দেশের মাটিতে সেঞ্চুরি করেছেন। দ্রাবিড় ১০টি দেশে টেস্ট ক্রিকেট খেলেছেন এবং প্রতিটি দেশেই সেঞ্চুরি করেছেন। অন্যদিকে শচীন টেন্ডুলকার ১০টি দেশের মধ্যে ৯টি দেশে সেঞ্চুরি করেছেন। জিম্বাবুয়ে একমাত্র দেশ যেখানে তিনি সেঞ্চুরি করতে পারেননি। ‘মাস্টার ব্লাস্টার’ জিম্বাবুয়েতে ৪টি টেস্ট খেলেছেন এবং তার সর্বোচ্চ স্কোর ৭৪ রান।

২) টেস্ট ক্রিকেটে ৩০,০০০ বলের মুখোমুখি:
টেস্ট ক্রিকেটের ইতিহাসে রাহুল দ্রাবিড় একমাত্র ব্যাটসম্যান যিনি ৩০,০০০ এরও বেশি বলের মুখোমুখি হয়েছেন। দ্রাবিড় তার টেস্ট ক্যারিয়ারে ১৬৪টি ম্যাচে ৩১,২৫৮টি বল খেলেছেন। এই রেকর্ডের ধারে কাছে আর কেউ নেই। তবে শচীন টেন্ডুলকার ২৯,৪৩৭টি বলের মুখোমুখি হয়েছিলেন।

৩) টেস্ট ইনিংসে ২৫০ রান করা:
শচীন টেন্ডুলকার তার অভূতপূর্ব টেস্ট ক্যারিয়ারে ৬টি ডাবল সেঞ্চুরি করেছিলেন কিন্তু একবারও ‘লিটিল মাস্টার’ ২৫০ রান করতে পারেননি। ২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে শচীন তার ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোর ২৪৮ রান করেছিলেন। অন্যদিকে রাহুল দ্রাবিড় পাকিস্তানের মাটিতে ২৭০ রানের ঐতিহাসিক ইনিংস খেলেছিলেন, যা ভারতকে একটি বিখ্যাত জয় দিয়েছিল।

৪) একই টেস্টে দুটো সেঞ্চুরি:
একই টেস্টে দুটো সেঞ্চুরি করা ব্যাটসম্যানের মধ্যে রাহুল দ্রাবিড় হলেন একজন। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের প্রথম ইনিংসে রাহুল দ্রাবিড় ১৯০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। এরপর দ্বিতীয় ইনিংসেও তিনি ১০৩ রানে অপরাজিত ছিলেন। এরপর ২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে কলকাতায় দ্রাবিড় দুই ইনিংসে ১১০ ও ১৩৫ রান করেন। অন্যদিকে ভারতের হয়ে ২০০টি টেস্ট ম্যাচ খেলার পরেও শচীন কখনো একই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করতে পারেননি।

[ad_2]

Leave a Reply