ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

তরুণ ক্রিকেটার আর্শদীপ সিংকে নিয়ে তথ্য বিকৃতি, তড়িঘড়ি পদক্ষেপ কেন্দ্রের

[ad_1]

ক্যাচ নয়, ম্যাচটাই যেন হাত থেকে ফেলে দিয়েছেন ভারতীয় বোলার আর্শদীপ সিং। ভারত-পাকিস্তানের টানচান উত্তেজনার ম্যাচে ক্যাচ ফসকে খলনায়ক টিম ইন্ডিয়ার তরুণ পেসার আর্শদীপ সিং।

সোশ্যাল মিডিয়ায় একাংশ তাঁকে গদ্দার বলে তিরস্কার করছেন তো আরেক ভাগ চাপের মুখে ভুল বলে পাশে দাঁড়িয়েছেন। এই সবের মাঝে আগুনে ঘৃতাহুতি উইকিপিডিয়া পেজে তাঁর বায়ো যেখানে তাঁর সঙ্গে খালিস্তানি যোগ রয়েছে বলে দাবি করা হয়েছে।

তড়িঘড়ি পদক্ষেপ কেন্দ্রের। জাতীয় দলের তরুণ খেলোয়াড়কে নিয়ে ইচ্ছাকৃত এই তথ্য বিকৃতির জেরে উইকিপিডিয়াকে (Wikipedia) সমন পাঠিয়েছে Ministry of Electronics and Information Technology।

রবিবার দুবাইতে এশিয়া কাপ ২০২২-এর সুপার-৪-এ ভারত বনাম পাকিস্তান ম্যাচ শেষ হতেই আচমকা দেখা যায় উইকিপিডিয়া পেজে বদলে গিয়েছে আর্শদীপের বায়ো।

ভারতীয় জাতীয় দলের এই তরুণ পেসারের জন্মস্থান বদলে করে দেওয়া হয় খালিস্তান পঞ্জাব। একইসঙ্গে বদলে দেওয়া হয় তাঁর পরিবারের সঙ্গে যুক্ত একাধিক তথ্য।

এমনকী পেজে তথ্য পরিবর্তন করে জুড়ে দেওয়া হয় সিং খালিস্তান জাতীয় ক্রিকেট দল-এ খেলার জন্য নির্বাচিত হয়েছে। এই পরিবর্তন ও ভুল তথ্য পরিবেশনের জেরে তুঙ্গে ওঠে সোশ্যাল মিডিয়ায় আক্রমণ।

বিষয়টি নজরে আসতেই হস্তক্ষেপ করে কেন্দ্র। তাদের মতে, দেশে সাম্প্রদায়িক ঐক্য ও সম্প্রীতি নষ্ট করার এটা একটা চক্রান্ত। এতে শুধু দেশের শান্তি-সম্প্রীতি বিঘ্ন (law and order situations) হবে তা নয়, আর্শদীপের পরিবারের নিরাপত্তাও বিঘ্নিত হতে পারে। এসবের জেরে কেন্দ্র উইকিপিডিয়া এক্সজিকিউটিভ-এর জবাব তলব করেছে।

সূত্রের খবর, এই তথ্য বিকৃতির পিছনে হাত রয়েছে পাক হ্যাকারের। পাক প্রদেশের এক কম্পিউটার থেকেই উইকিপিডিয়ার এই পেজটি হ্যাক করে খালিস্তানি তথ্য জুড়ে দেওয়া হয়। পরে যদিও বিষয়টি সংশোধন করে নিয়েছে উইকিপিডিয়া (Wikipedia) কর্তৃপক্ষ।

১৭.৩ ওভারে টানটান উত্তেজনার মুহূর্তে বিষ্ণোইয়ের বলে একেবারে সহজ ক্যাচ তুলে দিয়েছিলেন আসিফ (Asif Ali)। আকাশে অনেক উপরে উঠে যাওয়া সেই বলের লোপ্পা ক্যাচও মিস করেন আর্শদীপ। সেখানেই খেলার মোড় ঘুরে যায় বলে দাবি বিশেষজ্ঞদের। ভারত পাকিস্তানের কাছে পাঁচ উইকেটে হেরে যায়।

শেষ ওভারে ভারতের জয়ের জন্য দরকার ছিল আর সাত রান। সেইসময় আর্শদীপের উপরেই আস্থা রেখেছিলেন রোহিত শর্মা। কিন্তু, সেই ভরসার দামটুকুও তিনি দিতে পারলেন না। ওভারের চতুর্থ বলে সেই আসিফ আলিকেই LBW আউট করে প্যাভিলিয়নে ফেরত পাঠালেন।

যখন ক্যাচ ফেলেছিলেন, সেইসময় আসিফ রানের খাতা খুলতে পারেননি। আর যখন LBW হয়ে ফিরলেন তখন তাঁর নামের পাশে ১৬ রান যোগ হয়ে গিয়েছে। ততক্ষণে বেরিয়ে গিয়েছে ম্যাচের রাশ। ব্যস, ম্যাচ শেষ হতে না হতেই খলনায়ক আর্শদীপের বিরুদ্ধে সরব নেটপাড়া। যদিও এই চাপের সময়ে তাঁর পাশে থেকে সাহস যোগাচ্ছে ভারতীয় টিম।

[ad_2]

Leave a Reply