ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ হেরে ফাইনাল নিশ্চিত করতে কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে ভারত

[ad_1]

সুপার ফোরের প্রথম ম্যাচে ভারত বড়সড় ধাক্কা খেয়েছে গতকাল। এক সপ্তাহ আগে যে পাকিস্তান দলের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই করে জয় ছিনিয়ে নিয়েছিলেন রোহিত শর্মারা, কাল তাদের কাছেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর হার মানতে বাধ্য হলেন তারা। মিডল অর্ডারে জাদেজার অভাবটা আরো একবার অনুভব করা গেল। সেইসঙ্গে ভারতীয় দলের বোলিং এর কঙ্কালসার শূন্যতাটাও সকলের সামনে উঠে এলো।

চোটের জন্য যশপ্রীত বুমরাও ভারতের এশিয়া কাপের বোলিং লাইন আপে নেই। সেখানে গত কয়েক মাস ধরে ভারতের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে দুরন্ত ছন্দে থাকার ভুবনেশ্বর কুমার কাল ব্যর্থ হয়েছিলেন বল হাতে।

তিনি ব্যর্থ হতেই ভারতীয় দলের বোলিং পুরোপুরি বেরঙ হয়ে পড়ে। শুধুমাত্র তরুন লেগ স্পিনার রবি বিশ্নই বাদে বাকি প্রত্যেকে নিজেদের সুনাম বজায় রাখতে পারেনি। ফলস্বরূপ বিরাট কোহলির দুর্দান্ত অর্ধশতরানে ভর করে তোলা ১৮২ রান শেষপর্যন্ত যথেস্ট হয়ে ওঠেনি।

কালকের ম্যাচে ভারতের জন্য একমাত্র ইতিবাচক দিক হলো বিরাট কোহলির ফর্মে ফেরাটা। হংকংয়ের বিরুদ্ধে তিনি অর্ধশতরান করেছিলেন কিন্তু দুর্বল প্রতিপক্ষ বলে কেউ বিশেষ পাত্তা দিতে চাইনি তার সেই ইনিংসটিকে।

পাকিস্তানের বিরুদ্ধে ফের অর্ধশত রানের গণ্ডি পেরিয়ে বিরাট কোহলি বুঝিয়ে দেন যে হংকং এর বিরুদ্ধে অর্ধশতরান কোন অর্থেই জানা ছিল না। কিন্তু সেইসঙ্গে চিন্তা থেকে গেল বেশ কয়েকটি জায়গা নিয়ে।

মাঝের ওভার গুলিতে মহম্মদ নওয়াজ, আসিফ আলীরা যেভাবে আক্রমণাত্মক ব্যাটিং করেছেন ভারতীয় বোলারদের বিরুদ্ধে, তা নিঃসন্দেহে চিন্তা বাড়াবে ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ের।

তবে তুমি গতকাল হারলেও ভারতীয় দলের জন্য সবকিছু শেষ হয়ে যায়নি। আসন্ন ৬ই সেপ্টেম্বর তারা মুখোমুখি হবে শ্রীলঙ্কার, যারা ইতিমধ্যেই আফগানিস্তানকে হারিয়ে সুপার ফোর থেকে ফাইনালে ওঠার লড়াইয়ে বেশ খানিকটা সুবিধা পেয়ে গিয়েছে। তারপর ৮ই সেপ্টেম্বর ভারত মুখোমুখি হবে জায়ান্ট কিলার আফগানিস্থানের। এই দুটি ম্যাচেই ভারতকে জিততে হবে। তাহলেই খুলে যাবে ফাইনালের দরজা।

ভারত দুটি ম্যাচে জিততে পারলে আফগানিস্তানের বিদায় নিশ্চিত হয়ে যাবে। সেক্ষেত্রে শ্রীলঙ্কা বনাম পাকিস্তান ম্যাচের মধ্যে যে বিজয়ী হবে তারাই যে ভারতের প্রতিপক্ষ হিসেবে উঠে আসবে তা বলা যায়।

শ্রীলংকা যদি পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে জয়লাভ করে তাহলে নেট রান রেটের অংক ভারতের ফাইনালে ওঠার পথে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। কারণ পাকিস্তান এখন যে দুর্ধর্ষ ফর্মে রয়েছে তাতে তারা আফগানিস্তানের বিরুদ্ধে হারবে এটা আশা করাটা একটু বেশি বড় চিন্তা করা হয়ে যাবে। তাই ভারত চাইবে যে পাকিস্তান শ্রীলঙ্কাকে হারিয়ে দিক এবং ফাইনালে আরও একবার দুই প্রতিপক্ষ একে অপরের মুখোমুখি হোক।

[ad_2]

Leave a Reply