ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

ফাইনালে উঠতে বাবরদের মুখের দিকে তাকিয়ে রোহিত -কোহলিরা, দেখে নিন সহজ সমীকরণ

[ad_1]

এশিয়া কাপের সুপার ফোরের পরপর দুটো ম্যাচে হেরে চাপে ভারত। ভালো শুরু করেও মুখ থুবড়ে পড়তে হয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেটে হারের পর এবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬ উইকেটে হার। ফাইনালে যেতে গেলে সুপার ফোরের পয়েন্ট তালিকায় শীর্ষ দুই স্থানে থাকতে হবে ভারতকে।

তা না হলে মিলবে না ফাইনালের টিকিট। অন্যদিকে পরপর দুটো ম্যাচ জিতে শ্রীলঙ্কা শীর্ষে চলে গেছে। ফলে ভারতকে ফাইনালে যেতে গেলে এখন একাধিক বিষয়ের দিকে নজর রাখতে হবে।

এবার এশিয়া কাপের অন্যতম ফেভারিট হিসেবে শুরু করেছিল ভারত। ২০১৮ সালে চ্যাম্পিয়ন হওয়ায় এবার খেতাব ধরে রাখা লক্ষ্য ছিল ভারতের কাছে। সেই মর্মে সর্বশক্তি দিয়ে দল নামিয়েছিল। কিন্তু দলের প্রধান বোলার জসপ্রীত বুমরাহর না থাকাটা একটা বড় ধাক্কা ছিল।

এবার এশিয়া কাপে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে অভিযান শুরু করেছে ভারত। এরপর হংকংকে পরাস্ত করে। পরপর দুটো ম্যাচেই জয় পান বিরাট কোহলি। কিন্তু এশিয়া কাপের ম্যাচে বেরিয়ে পরে ভারতের কঙ্কালসার চেহারা।

ব্যাটিংয়ের গাফিলতিগুলোকে নিপুণভাবে ব্যবহার করে শ্রীলঙ্কা। ভারতের প্রতি ম্যাচে একজন প্লেয়ার রান পাচ্ছেন আর মিডল অর্ডার ব্যর্থ হচ্ছে। পাকিস্তান ম্যাচের পর শ্রীলঙ্কা ম্যাচেও দেখা গেল একই ছবি।

পরপর দুটো ম্যাচ হেরে সুপার ফোরে ভারতের পয়েন্ট শূন্য। তবে এখনও সুযোগ রয়েছে ফাইনালে যাওয়ার, তবে তারজন্য বাকিদের দিকে তাকিয়ে থাকতে হবে।

দেখে নিন কোন অঙ্কে ভারত যেতে পারে ফাইনালে?

ভারতের বাকি একটি ম্যাচ। ৮ সেপ্টেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে নামবে ভারত। সেই ম্য়াচটা বড় ব্যবধানে জিততে হবে রোহিত শর্মাদের। পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের ম্যাচ রয়েছে আজ অর্থাৎ বুধবার। এই ম্যাচে আফগানিস্তানকে জিততে হবে। এরপর শ্রীলঙ্কার বিরুদ্ধে পাকিস্তানে ম্যাচে শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে জিততে হবে।

এই হিসেবগুলো যদি মেলে তাহলেই ভারতের সামনে খুলবে ফাইনালের দরজা। সেক্ষেত্রে সুপার ফোরে প্রবেশ করবে ভারত ও শ্রীলঙ্কা। তবে সবক্ষেত্রে গুরুত্বপূর্ণ হতে চলেছে নেট রানরেট। সেক্ষেত্রে ভারতের কাছে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারানো ছাড়া উপায় নেই।

ভারতকে জিততে গেলে নজরে রাখতে হবে একাধিক দিক। তারমধ্যে গুরুত্বপূর্ণ হল প্লেয়ারদের ফর্ম। ধারাবাহিকভাবে কোনও প্লেয়ার রান পাচ্ছেন না। প্রথম দুটো ম্যাচে রোহিত শর্মা ব্যর্থ হয়েছেন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে ফের ব্যর্থ হয়েছেন কেএল রাহুল। ফলে ভারত ভালো শুরু পাচ্ছেন না। পাকিস্তানের বিরুদ্ধে বড় রান পাওয়া বিরাট কোহলি ডাক হলেন। এছাড়া বোলিংয়ে ব্যর্থতা তো রয়েইছে।

[ad_2]

Leave a Reply