ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

বছরে দুটি আইপিএল চান রবি শাস্ত্রী, দাবি জানালেন বিসিসিআই এর কাছে

বছরে দুটি আইপিএল চান রবি শাস্ত্রী, দাবি জানালেন বিসিসিআই এর কাছে

[ad_1]

এক বছরের মধ্যে দুইটি আইপিএলের আয়োজন করা যেতে পারে বলে মনে করেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী। শাস্ত্রীর মতে, মৌসুমের শুরুর আইপিএল হতে পারে বড় আকারে এবং নকআউট ফরম্যাটে আয়োজন করা যেতে পারে মৌসুমের দ্বিতীয়টি।

ক্রিকেটপ্রেমীদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে টি-টোয়েন্টি ক্রিকেট। বিশ্বজুড়ে দাপট দেখিয়ে বেড়াচ্ছে এই ফরম্যাটের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। মাত্র অল্প কিছুদিন খেলেই বেশি পরিমাণে অর্থ উপার্জন করছে ক্রিকেটাররা। আর বর্তমানে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের শীর্ষে অবস্থান আইপিএলের।

টি-টোয়েন্টির রাজত্বে প্রাণ হারাতে বসেছে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট। এরই মধ্যে বেশ কয়েকজন ক্রিকেটার তো বলেই ফেলেছেন শুধুমাত্র বিশ্বকাপ ছাড়া ওয়ানডে ফরম্যাটের কোনো যৌক্তিকতা নেই। যার ফলে ভবিষ্যৎতে কমে যেতে পারে দ্বিপাক্ষিক সিরিজগুলো।

এমন পরিস্থিতিতেই শাস্ত্রীর এমন চিন্তাভাবনা। শাস্ত্রী বলেন, আমার মনে হয় প্রতি মৌসুমে দু’টি আইপিএল হতে পারে। আর তা হলে অবাক হওয়ার কিছু নেই। দুটি আইপিএলে ১০ দলের একটি পূর্ণ প্রতিযোগিতা হবে। ভবিষ্যতে ১২ দলের আইপিএলও হতে পারে। তখন সেটি দেড় মাসের পরিবর্তে দুই মাসে শেষ হবে।

এছাড়াও মৌসুমের প্রথম আইপিএলটি বড় আকারেই চান সাবেক এই কোচ। অপরদিকে পরের আইপিএলটি হতে পারে নকআউট ফরম্যাটে।

শাস্ত্রীর মতে, যদি দ্বিপাক্ষিক সিরিজের সংখ্যা কমে যায়, তাহলে ছোট পরিসরে পরের আইপিএলটি হতে পারে। যেটি হবে বিশ্বকাপের চাইতেও বেশি জনপ্রিয়। জয়ী দল নির্ধারণ হবে নকআউটের মাধ্যমে। কিন্তু অর্থ, চাহিদা ও যোগান থাকলেই কেবল তা সম্ভব।

ভারতের হয়ে ৮০টি টেস্ট ও ১৫০টি ওডিআই খেলা শাস্ত্রীর দাবি ,আইপিএলের বিকাশ যতটা গুরুত্বপূর্ণ ঠিক তেমনি খেলার উন্নতির জন্যও আইপিএল প্রয়োজন।

[ad_2]

Leave a Reply