ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

বড় খবর- ১২৮ বছর পর আবারও অলিম্পিকে অন্তর্ভুক্ত হবে ক্রিকেট, লস অ্যাঞ্জেলেসে বিস্ফোরণ!

[ad_1]

আবারও অলিম্পিকে আধিপত্য বিস্তার করতে চলেছে ক্রিকেট। ১২৮ বছর পর, এই খেলাটি আবার অলিম্পিকে পাওয়ার প্রবল আশা রয়েছে।

কারণ ১৯০০ সালে ক্রিকেট মাত্র একবার অলিম্পিকে জায়গা পেয়েছিল। এরপর থেকে ক্রিকেট অলিম্পিকে জায়গা করে নিতে ক্রমাগত চেষ্টা করে যাচ্ছে।

১৯০০ সালে প্যারিস অলিম্পিকে ক্রিকেট প্রথম এবং শেষবারের মতো অন্তর্ভুক্ত হয়েছিল। সে সময় মাত্র দুটি দল এতে অংশ নেয়।

এই দুটি দলই গ্রেট ব্রিটেন এবং স্বাগতিক ফ্রান্সের। কিন্তু এখন অলিম্পিকে ক্রিকেটকে নতুনভাবে অন্তর্ভুক্ত করার সম্ভাবনা রয়েছে।

ক্রিকইনফো অনুসারে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি লস অ্যাঞ্জেলেস গেমস ২০২৮-এর জন্য 8টি খেলাকে শর্টলিস্ট করেছে। যার মধ্যে রয়েছে ক্রিকেটের নামও।

আমরা আপনাকে বলি যে গত মাসে, লস অ্যাঞ্জেলেস অলিম্পিক আয়োজক কমিটি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে তাদের পক্ষ উপস্থাপন করতে বলেছিল। আইসিসিকেও একটি উপস্থাপনা দিতে বলা হয়েছে, যদিও উপস্থাপনার তারিখ এখনও ঠিক হয়নি।

আইসিসি এই সমস্ত বাছাই করা খেলা বিবেচনা করবে এবং অলিম্পিকে কিছু খেলা অন্তর্ভুক্ত করবে। অলিম্পিকে কোন খেলাগুলো অন্তর্ভুক্ত করা হবে, তা ২০২৩ সালের মাঝামাঝি ঘোষণা করা হবে।

মুম্বাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসির বৈঠকে এসব নাম ঠিক করা হবে। বাছাই করা ৮টি খেলার মধ্যে রয়েছে ক্রিকেট, বেসবল, পতাকা ফুটবল, ল্যাক্রোস, কারাতে, ব্রেক ডান্সিং, কিক বক্সিং, স্কোয়াশ এবং মোটর স্পোর্ট।

আমরা জানিয়ে রাখি যে এই বছরের ফেব্রুয়ারিতে একটি বৈঠকের পরে, 28টি খেলা পরবর্তী অলিম্পিকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এরই মধ্যে আগামী অলিম্পিকে আরও বড় ধরনের বক্তব্য দেওয়ার বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

যার জন্য আরও কিছু খেলাও অন্তর্ভুক্ত করা উচিত। যার অধীনে ৮টি ক্রীড়া সংক্ষিপ্ত তালিকাভুক্ত হয়েছে। কিন্তু এই খেলাগুলোর মধ্যে শুধুমাত্র সেইসব খেলাই অনুমোদিত হবে যা অলিম্পিক গেমস অনুযায়ী সঠিক।

ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠিতব্য 22তম কমনওয়েলথ গেমসেও একবার ক্রিকেট অন্তর্ভুক্ত করা হয়েছে। এটি 24 বছর পর ঘটেছে। যখন ক্রিকেটও কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত হয়।

এর আগে, ১৯৯৮ সালে, পুরুষদের ওয়ানডে ফরম্যাট কমনওয়েলথ গেমসে জায়গা পেয়েছিল। তবে এবার কমনওয়েলথ গেমসে নারীদের টি-টোয়েন্টি ফরম্যাট অন্তর্ভুক্ত করা হয়েছে। যার কারণে জায়গা পেয়েছে ভারতসহ ৮টি দল।

[ad_2]

Leave a Reply