ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

বুমরাহের ক্যারিয়ার নষ্ট করছেন গাঙ্গুলী-জয় শাহ! মুম্বাই ইন্ডিয়ানস কি বিসিসিআইয়ের চেয়ে ভালো চিকিৎসা সুবিধা দিচ্ছে?

[ad_1]

টিম ইন্ডিয়াকে পরের মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ খেলতে হবে কিন্তু তার আগেই ভারত বড়সড় ধাক্কা খেয়েছে। আসলে জসপ্রিত বুমরাহ চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন।

বুমরাহের পাশাপাশি, হাঁটুর অস্ত্রোপচার থেকে সেরে ওঠা রবীন্দ্র জাদেজা ইতিমধ্যেই বাইরে। এর পাশাপাশি দীপক হুডা সম্পর্কেও লক্ষণ ভালো নয়।

বৃহস্পতিবার, সংবাদ সংস্থা পিটিআই-এর মাধ্যমে জানা যায় যে জসপ্রিত বুমরাহ চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন। তার স্ট্রেস ফ্র্যাকচার হয়েছে। বিসিসিআইয়ের একজন কর্মকর্তা পিটিআইকে বলেছেন যে বুমরাহের স্ট্রেস ফ্র্যাকচার রয়েছে এবং কয়েক মাস ধরে ক্রিকেট থেকে দূরে থাকতে পারেন।

এখন এমন পরিস্থিতিতে এখানে প্রশ্ন উঠেছে যে এই ফাস্ট বোলার যখন আইপিএল খেলেন, তিনি কখনই ইনজুরিতে পড়েন না, কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে আসার সাথে সাথেই ইনজুরির লাইন থাকে। তাহলে মুম্বাই ইন্ডিয়ান্স কি আইপিএলে বিসিসিআইয়ের চেয়ে তাদের খেলোয়াড়দের বেশি যত্ন নেয়? চলুন আজ এই তদন্ত করা যাক.

বিসিসিআইয়ের চেয়ে মুম্বাই ইন্ডিয়ান্সকে বেশি পাত্তা দেয়!

বৃহস্পতিবার, জসপ্রিত বুমরাহ চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার খবর পাওয়া মাত্রই হতবাক ক্রিকেট ভক্তরা। যাইহোক, এখানে বড় প্রশ্ন হল যে বুমরাহ যখনই মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেন তখন চোট পান না কিন্তু যখনই তিনি ভারতের হয়ে খেলেন প্রায়ই চোট পান। সেটাও কম ম্যাচ খেলার সময়।

আমরা এটা বলছি না, আমরা এর প্রমাণ দিচ্ছি। গত দুই বছরে, ভারতীয় দল মোট ৪৬ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এবং এই সময়ের মধ্যে মাত্র ১০টি ম্যাচের অংশ থাকতে পেরেছে।

একই সময়ে, গত দুই বছরে, বুমরাহ ১৪টি টেস্ট এবং ৫টি ওয়ানডেও খেলেছেন। অর্থাৎ গত দুই বছরে বুমরাহ ভারতের হয়ে মাত্র ২৯টি ম্যাচ খেলেছেন।

আমরা যদি জসপ্রিত বুমরাহের পুরো ম্যাচের দিন যোগ করি, তাহলে তা হবে ৮৫। মানে এই ফাস্ট বোলার ভারতের হয়ে ৮৫দিনের ক্রিকেট খেলেছেন এবং তাও যখন তার দ্বারা খেলা সমস্ত টেস্ট ম্যাচ পাঁচ দিন ধরে চলে।

এবং এর থেকে আরও অনেক দিন, তিনি চোটের কারণে বাইরে ছিলেন, তবে আমরা যদি আইপিএল দেখি, বুমরাহ মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সমস্ত ম্যাচ খেলেছেন।

২০২২সালে, এই খেলোয়াড় মুম্বাইয়ের হয়ে তার কোটার ৫৬টির মধ্যে 53.2 ওভার বল করেছিলেন, যখন ২০২১সালে তিনি মোট ৫৫ ওভার বল করেছিলেন। এখন এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে মুম্বাই ইন্ডিয়ান্সের কি বিসিসিআইয়ের চেয়ে ভালো চিকিৎসা সুবিধা আছে?

আইপিএলে, জসপ্রিত বুমরাহ তার কোটার সমস্ত ওভার বল করেন, কিন্তু এই খেলোয়াড় টিম ইন্ডিয়াতে সেই ভূমিকা পালন করতে পারছেন না। তাহলে প্রশ্ন হলো, এত ফিজিও ও মেডিকেল টিম থাকার পরও কি বিশ্বের সবচেয়ে ধনী বোর্ড তার খেলোয়াড়দের স্বাস্থ্যের যত্ন নিতে পারছে না?

ফেরার সময় আহত

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ থেকে ফিরেছেন জসপ্রিত বুমরাহ। ইংল্যান্ড সফরেই চোট পেয়েছিলেন এই খেলোয়াড়। চোট কাটিয়ে উঠতে এশিয়া কাপে তাকে বিশ্রাম দেওয়া হয়েছিল। এর পরে বলা হয়েছিল যে বুমরাহ ফিট হয়ে গেছেন এবং এখন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফিরবেন।

প্রথম টি-টোয়েন্টিতে না খেললেও দ্বিতীয় ম্যাচে ভালো ছন্দে ফিরে আসার সাথে সাথে ফিঞ্চকে আঘাত করেন তিনি। তার ফর্ম দেখে মনে হয়েছিল এই মারাত্মক বোলার ফর্মে এসেছেন কিন্তু তৃতীয় ম্যাচে এমন মার খেয়েছেন যে ভারতীয় ভক্তরা চিন্তিত হয়ে পড়েছেন এবং তখন প্রশ্ন উঠেছে বিশ্বকাপে এখন কী হবে?

এর পরে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচের ঠিক আগে, খবর আসে যে বুমরাহ ইনজুরিতে পড়েছেন কিন্তু সেই সময় বলা হয়েছিল যে চোট বড় নয় কিন্তু পরের দিন খবর আসে যে চোট গুরুতর এবং তিনি টি-টোয়েন্টি থেকে বাদ পড়েছেন। বিশ্বকাপ.

এখন প্রশ্ন হল ২০২২ সালের এশিয়া কাপের সময় এই খেলোয়াড়কে চোট থেকে সেরে উঠতে বিশ্রাম দেওয়া হয়েছিল এবং যদি চোট আরও গভীর হয় তাহলে কিসের ভিত্তিতে জসপ্রিত বুমরাহকে ফিটনেস সার্টিফিকেট দেওয়া হল?

যদি জাল সার্টিফিকেট দিতেই হতো, তাহলে সেটা শক্ত ও টেকসই হতো, কিন্তু এক সপ্তাহের মধ্যেই মারা গেল। এই ফাস্ট বোলার সম্পর্কে বলা হয়েছিল যে একটি স্ট্রেস ফ্র্যাকচার হয়েছে, যাতে নিজেকে খুব বেশি জোর দিতে হয় না।

তাহলে কি বিসিসিআই মেডিকেল টিম অর্ধেক ফিটনেস নিয়ে জসপ্রিত বুমরাহকে বাদ দিয়েছে? ভাবার বিষয় হলো বিশ্বকাপের মাঝামাঝি যদি এমনটা হতো, তাহলে কী হতো?

গাঙ্গুলি এবং জয় শাহের দল কি বুমরাহের কেরিয়ার নষ্ট করতে আগ্রহী? তবে এখনও পর্যন্ত বুমরাহকে নিয়ে বোর্ডের তরফে কোনও প্রেস বিজ্ঞপ্তি আসেনি বা কোনও প্রেস কনফারেন্সও হয়নি। এর জন্য অপেক্ষা করতে হবে।

জসপ্রিত বুমরাহ ২০১৯ সালে প্রথমবার স্ট্রেস ফ্র্যাকচারের শিকার হয়েছিলেন এবং এখন আবার এই চোট তাকে বিরক্ত করছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের আগে, অনুশীলনের সময় বুমরাহ পিঠে ব্যথার অভিযোগ করেছিলেন।

বর্তমানে বুমরাহ মেডিকেল টিমের তত্ত্বাবধানে রয়েছেন। তবে কী স্ট্রেচ ফ্র্যাকচারের সঙ্গে লড়াই করছেন এই ফাস্ট বোলার?

আসলে, হাড়গুলি জীবন্ত টিস্যু এবং যদি তাদের উপর বেশি চাপ পড়ে তবে তারা ক্ষতিগ্রস্ত হয়। হাড়ের মধ্যে প্রদাহজনক কোষ বৃদ্ধি বা ফুলে যাওয়াকে হাড়ের চাপের আঘাত বা স্ট্রেস প্রতিক্রিয়া বলে। একে স্ট্রেচ ফ্র্যাকচার বলে।

এই আঘাতের প্রতি সর্বদা মনোযোগ দেওয়া প্রয়োজন কারণ প্রথমে হাড় ফুলে যায় এবং যখন এটি যত্ন না করা হয় তখন সেই ফোলা ফ্র্যাকচারে পরিণত হয়।

এই আঘাত MRI (ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং) দ্বারা সনাক্ত করা যেতে পারে। প্রায়শই ফাস্ট বোলারদের পিঠের নিচের কশেরুকাতে এমন ফ্র্যাকচার হয়। স্পাইনাল কর্ডে টানা এবং চাপ দিলে এই অংশে চাপ পড়ে।

আসুন আমরা আপনাকে বলি যে স্ট্রেস ফ্র্যাকচার জসপ্রিত বুমরাহের ক্যারিয়ার শেষ করতে পারে। বলা হচ্ছে, তার বোলিং অ্যাকশনের কারণেই বারবার এই চোটের শিকার হচ্ছেন তিনি। তবে এভাবে চলতে থাকলে বুমরাহের ক্যারিয়ার শীঘ্রই শেষ হয়ে যেতে পারে।

জাসপ্রিত বুমরাহ তিনটি ফরম্যাটেই ভারতের শীর্ষস্থানীয় বোলার এবং এমন পরিস্থিতিতে, তার ঘন ঘন চোট টিম ইন্ডিয়ার জন্য উদ্বেগের কারণ কারণ বুমরাহ এখনও পর্যন্ত তৃতীয়বার স্ট্রেস ফ্র্যাকচারে ভুগছেন।

এই ফাস্ট বোলারের ২০১৯ সালে প্রথমবার স্ট্রেস ফ্র্যাকচার হয়েছিল। এর পরে এই বছরের জুলাইয়ে এবং এখন সেপ্টেম্বরে, তিনি পিঠে স্ট্রেস ফ্র্যাকচারের শিকার হন যা ভারতের জন্য ভাল লক্ষণ নয়।

[ad_2]

Leave a Reply