ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

বড় পরিবর্তন ভারতীয় ক্রিকেটে, বদলে যাবে এবার আইপিএলের ধরণ

[ad_1]

২০০৮ সাল থেকে IPL-এর পথচলা শুরু হয়। তারপর একাধিক ঘটনার সাক্ষী থেকেছে এই টি-২০ লিগ। বিতর্ক থেকে শুরু করে সাফল্য সবই দেখেছে IPL-এ।

এখানে যেমন একাধিক প্লেয়ার উঠেছে তেমনই একাধিক প্লেয়ার হারিয়েও গেছেন। তবে সময় যত এগিয়েছে ক্রিকেটে পরিবর্তনও এসেছে। বিশেষ করে টি-২০ তে।

এবার আরও এক পরিবর্তনের সাক্ষী থাকতে চলেছে ভারতীয় ক্রিকেট। বিগ ব্যাশ লিগের রাস্তায় হাঁটতে চলেছে BCCI। বোর্ডের ঘরোয়া লিগে এবার নতুন নিয়ম চালু হবে। তারপর সেটি IPL-এও লাগু করা হবে। অনেকটা ফুটবলের কায়দায় এবার ক্রিকেটও আয়োজন হবে ভারতে।

১১ অক্টোবর থেকে শুরু হতে চলা সৈয়দ মুস্তাক আলি টি-২০ ট্রফিতে BCCI ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ পদ্ধতি চালু করতে চলেছে। যার অর্থ, প্রথম একাদশে থাকা প্লেয়ারকে ম্যাচের মাঝে পরিবর্তন করা যাবে।

এক্ষেত্রে একজন প্লেয়ারকে পরিবর্তন করতে পারবে টিম। ঠিক যেমনটা ফুটবলে হয় তেমনটাই এবার ক্রিকেটে আনতে চাইছে BCCI। প্রথমে রাজ্য ক্রিকেটে এই নিয়ম চালু করা হবে।

তারপর প্লেয়ার ও ম্যানেজমেন্টের সদস্যরা এই নিয়মের সঙ্গে মানিয়ে নিলে সেটি IPL-এও চালু করা হবে। বোর্ডের পক্ষ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়,

“টি-২০ ক্রিকেট যেভাবে জনপ্রিয়তা পাচ্ছে সেটাকে মাথায় রেখে আমরা নতুন দিক খুলতে চলেছি, যার ফলে টি-২০ ক্রিকেট আরও আকর্ষণীয় হয়ে যাবে। এরফলে দর্শক নয়, দলগুলোরও সুবিধা হবে।”

কীভাবে হবে এটি?

প্রতিটা দলকে প্রথম একাদশ ও চারজন বিকল্প প্লেয়ার ঘোষণা করতে হবে ম্যাচের আগে। ম্যাচের মধ্যে দল যদি মনে করে কোনও প্লেয়ারকে পরিবর্তন করতে হবে সেক্ষেত্রে চারজন বিকল্প প্লেয়ারের মধ্যে থেকে একজনকে বেছে নিতে হবে। এর বাইরে কোনও প্লেয়ার নেওয়া যাবে না।

কোনও প্লেয়ারকে পরিবর্তন করা যাবে ম্যাচের ১৪ তম ওভারের আগে অথবা ইনিংসের পরে। এক্ষেত্রে দলের অধিনায়ক, কোচ ও ম্যানেজার ম্যাচ অফিশিয়ালদের জানাবে এরপর চতুর্থ আম্পায়ার বিষয়টি নিয়ে ফিল্ড আম্পায়ারকে জানাবেন।

ফিল্ডিং দল প্লেয়ার পরিবর্তন করতে গেলে ওভারের পরে পরিবর্তন করতে হবে। আর ব্যাটিং দল সেটা করতে গেলে একটি উইকেট পড়ার পর করতে হবে।

কী কী সুবিধা
এরফলে কোনও দলের যদি ব্যাটাররা দ্রুত আউট হয়ে যায়, সেক্ষেত্রে কোনও প্লেয়ারকে পরিবর্তন করে ব্যাটিংয়ে গভীরতা বাড়াতে পারে তারা। ফিল্ডিং দলের ক্ষেত্রেও একই জিনিস প্রযোজ্য। তবে চোট পাওয়া প্লেয়ারের ক্ষেত্রে নিয়ম একই থাকছে।

[ad_2]

Leave a Reply