ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

রহিতের এই মাষ্টার প্ল্যানে অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারায় ভারত !

[ad_1]

আট ওভারের ম্যাচে শুরু থেকে না মারলে কোনও ভাবেই বড় রান তোলা সম্ভব নয়। দ্বিতীয় বলেই হাঁটু মুড়ে ‘দিলস্কুপ’ মারলেন অ্যারন ফিঞ্চ। বল সীমানার বাইরে। প্রথম ওভারে অস্ট্রেলিয়া ১০ রান তোলার পর মনে হচ্ছিল ছন্দে রয়েছে তারা।

জুটি ভাঙলেন বিরাট কোহলি। ক্যামেরন গ্রিনের আকাশে তুলে দেওয়া একটি বল তালুবন্দি করতে পারেননি তিনি। তার পরেই মিড উইকেটে বল ঠেলে রান নিতে গিয়েছিলেন অজি ওপেনার।

কোহলির সরাসরি থ্রো তাঁর স্টাম্প ভেঙে দেয়। অস্ট্রেলিয়ার টপ অর্ডার ভাঙার কাজটা করলেন অক্ষর পটেল। গ্রিন ফেরার পরেই নামেন গ্লেন ম্যাক্সওয়েল। অক্ষরের প্রথম বল বুঝতে না পেরে বোল্ড। নিজের দ্বিতীয় ওভারে আরও একটা উইকেট তুলে নেন অক্ষর। এ বার তাঁর শিকার টিম ডেভিড।

বুমরার প্রত্যাবর্তনটাও দুর্দান্ত হল। শুরুতে তাঁকে আনেননি রোহিত। বুমরা বল করতে এলেন পঞ্চম ওভারে। শেষ ওভারে তাঁর ইয়র্কার ভেঙে দিল ফিঞ্চের লেগস্টাম্প।

বুমরার এই বলকে ক্রিকেটীয় ভাষায় অনায়াসেই বলা যায় ‘আনপ্লেয়েবল ডেলিভারি’। বলের গতি এতটাই ছিল যে আউট হওয়ার পর মুগ্ধ ফিঞ্চও হাততালি দিলেন বুমরার উদ্দেশে। নিজের দ্বিতীয় ওভারে আবার একটি বিষাক্ত ইয়র্কার দিয়েছিলেন বুমরা। হুমড়ি খেয়ে পড়ে গেলেন স্টিভ স্মিথ।

অস্ট্রেলিয়া যে স্কোরবোর্ডে প্রায় ১০০-র কাছাকাছি তুলে ফেলল, তার পিছনে দায়ী শেষ ওভারে হর্ষল পটেলের জঘন্য বোলিং। তাঁকে তিনটি ছয় মারলেন ম্যাথু ওয়েড।

১৯ বলে ৪৩ রানে অপরাজিত থাকলেন অজি উইকেটকিপার। আট ওভারের খেলা হওয়ায় ভারতের সামনে লক্ষ্য মোটেই কম ছিল না। প্রতি ওভারে তুলতে হত ১১ রানেরও বেশি।

এ অবস্থায় রোহিত শুরু থেকেই মারমুখী ভঙ্গিতে খেলতে শুরু করেন। প্রথম ওভারেই জশ হেজ়লউডকে তিনটি ছক্কা মারেন।

উল্টো দিকে লোকেশ রাহুল চেষ্টা করছিলেন ধরে খেলার। তবে অ্যাডাম জাম্পার বলে সুইপ করতে গিয়ে বোকা বনে বোল্ড হলেন। তিনে নামেন কোহলি। রোহিতের পর প্রাথমিক ধাক্কা সামলে নিয়েছিলেন।

কিন্তু এগিয়ে মারতে গিয়ে তাঁকেও উইকেট খোয়াতে হল জাম্পার বলে। অজি স্পিনারের বল ভেঙে দিল লেগস্টাম্প। চারে নামা সূর্যকুমার যাদব প্রথম বলেই সুইপ করতে গিয়ে মিস্ করেন। আউট দেওয়া নিয়ে কোনও সংশয় ছিল না।

রোহিতও ডিআরএস নেননি। হার্দিকও চালাতে গিয়ে আউট হলেন। তবে মাতিয়ে দিলেন কার্তিক। ভারতীয় দলে ফিনিশার নামে পরিচিত তিনি।

নামের প্রতি সুবিচার করে শেষ ওভারে পর পর ছয় এবং চার মেরে ভারতকে ম্যাচ জিতিয়ে দিলেন তিনি। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারাল ভারত। রোহিত শর্মারা কী ভাবে জিতলেন? পাঁচ কারণ

অস্ট্রেলিয়াকে তিন ম্যাচের সিরিজ়ের দ্বিতীয় ম্যাচে হারাল ভারত। সমতা ফেরালেন রোহিত শর্মারা। কোন পাঁচ কারণে জিতল ভারত, বিশ্লেষণ
এক,

কম ওভারের ম্যাচে লক্ষ্য যা-ই হোক না কেন, পরে ব্যাট করা দল বাড়তি সুবিধে পায়। সেই সুবিধেটাই পেয়েছে ভারত।

দুই, প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া শুরু থেকে উইকেট হারাতে থাকে। দ্বিতীয় ওভারে একই সঙ্গে ফিরে যান ক্যামেরন গ্রিন এবং গ্লেন ম্যাক্সওয়েল।

তিন, অক্ষর পটেল দুর্দান্ত বল করেন। তাঁর দু’ওভারে মাত্র ১৩ রান ওঠে। আট ওভারের ম্যাচে ওভার পিছু মাত্র ৬.৫ করে রান দেওয়াটা অবশ্যই কৃতিত্বের।

ওই দু’টি ওভারই অস্ট্রেলিয়াকে অনেকটা পিছিয়ে দেয়।
চার, পঞ্চম ওভারে যশপ্রীত বুমরা মোক্ষম সময়ে ফেরান অ্যারন ফিঞ্চকে। তখন অস্ট্রেলীয় অধিনায়ক সবে মারতে শুরু করেছিলেন।

পাঁচ, অস্ট্রেলিয়ার কোনও বোলারকেই থিতু হতে দেননি রোহিত শর্মা। তিনি ২০ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসে চারটি চার, চারটি ছয় রয়েছে।

[ad_2]

Leave a Reply