ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

১০২০ দিনের অপেক্ষা,৭১ তম শতরান কোহলির, সাথে করলেন তিন তিনটি বিশ্বরেকর্ড

[ad_1]

একটু হয়তো দেরি হয়ে গেল কিন্তু তাও সেই মুহূর্তটা এল। ১০২১ দিন পরে বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের জার্সিতে শতরান করলেন। রোহিত শর্মার অনুপস্থিতিতে আজ আফগানিস্তানের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে ওপেন করতে নেমে ছিলেন বিরাট কোহলি।

ঠিক যেন সেই পুরনো রান মেশিন কোহলিকে আবার আজ ফিরে পেল ভারত। দৃষ্টিনন্দন কভার ড্রাইভ, চোখ জুড়িয়ে যাওয়া ফ্লিক সমস্ত শট খেলে ৫৩ বলে নিজের শতরান পূরণ করলেন প্রাক্তন ভারত অধিনায়ক।

তারপর আরো ৮ বল খেলে ১২২ রানে অপরাজিত থাকলেন বিরাট। ১২টি চার এবং ৬ টি বিশাল ছক্কা মেরেছেন নিজের এই ইনিংসে। তাকে যোগ্য সঙ্গত দিয়ে অর্ধশতরান করেছিলেন ওপেন করতে নামা লোকেশ রাহুল (৬২)।

শেষের দিকে রিশভ পন্ত ১৬ বলে ২০ রান করে অপরাজিত থাকেন। ভারত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২১২ রান করেছে। বিরাট কোহলি আজ শতরান করার সঙ্গে সঙ্গে তিনটি গুরুত্বপূর্ণ রেকর্ড গড়ে ফেলেছেন। আসুন জেনে নেওয়া যাক সেই রেকর্ড গুলি সম্পর্কে।

আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ শতরানকারী হিসেবে রিকি পন্টিংকে ধরে ফেলেছেন বিরাট কোহলি। এটি ছিল তার ৭১ তম শতরান। সামনে এখন শুধু রয়েছেন মাস্টারব্লাস্টার, ভারতীয় কিংবদন্তি সচিন টেন্ডুলকার। তাকে ছুঁতে গেলে এখনও ২৯ টি শতরান করতে হবে বিরাট কোহলিকে।

চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে তিনটি ফরম্যাটেই শতরান করার রেকর্ড করে ফেলেছেন কিং কোহলি। ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি শতরানের মুখ দেখেছেন বিরাট। তার আগে তিনটে ফরমেটে শতরান করা ভারতীয় ক্রিকেটাররা হলেন লোকেশ রাহুল, রোহিত শর্মা এবং সুরেশ রায়না।

দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে ৩৫০০ রান করার রেকর্ড করে ফেলেছেন বিরাট। তার আগে রয়েছেন শুধুমাত্র ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তিনিও চলতি এশিয়া কাপেই ৩৫০০ রানের গন্ডি অতিক্রম করেছিলেন।

এই মুহূর্তে টি-টোয়েন্টি ফরম্যাটে তার মোট জনসংখ্যা ৩৫৮৪। তার আগে থাকা রোহিতের মোট রানসংখ্যা ৩৬২০। টি-টোয়েন্টিতে রোহিতের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসকে (১১৮) টপকে গিয়েছেন বিরাট।

এই ম্যাচ হয়তো কোনভাবেই গুরুত্বপূর্ণ ছিল না কিন্তু আসন্ন দুই মাসে ভারত যে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে এবং পরের বছর ঘরের মাটিতে যে ওয়ানডে বিশ্বকাপ খেলবে তার আগে কোহলির ফর্মে ফিরে আসা খুব গুরুত্বপূর্ণ ছিল।

আফগানিস্তানের বোলিংকে দুর্বল অত্যন্ত বড় বিশেষজ্ঞও বলতে পারবেন না। শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত বোলিং করেছিল আফগানিস্তান। সেই বোলিং লাইন আপের বিরুদ্ধে কোহলির এই শতরান যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

[ad_2]

Leave a Reply