ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

আইপিএলে নিলাম কাঁপানো সর্বোচ্চ দামি ৫ ভারতীয় ক্রিকেটার সুযোগ পেলেন না বিশ্বকাপে

[ad_1]

আর মাত্র কিছু সপ্তাহের অপেক্ষা তার পরেই শুরু হতে চলেছে এই বছরের T20 বিশ্বকাপ। এই বছর বিশ্বকাপের আসর বসতে চলেছে অস্ট্রেলিয়ার মাটিতে এবং ফাইনাল খেলা হবে ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট মাঠে।

বিশ্বকাপের কথা মাথায় রেখে সমস্ত দলগুলি নিজেদের দল গুছিয়ে ফেলেছে বলেই মনে করা যাচ্ছে।

যেহেতু সদ্দ্যই সমাপ্ত হয়েছে এশিয়া কাপ তাই বিশেষ করে এশিয়া মহাদেশের শক্তিশালী দলগুলি ইতিমধ্যেই নিজেদের ভুল ত্রুটি খুঁজে বের করে বিশ্বকাপের আসরে নতুন ভাবে ঝাঁপানোর জন্য প্রস্তুত হয়ে রয়েছে।

ক্রিকেট ইতিহাসের সব থেকে ছোট এই ফরম্যাটের কদর ক্রমশ এতটাই বেড়ে চলেছে যার ফলে

বিভিন্ন্য তারকা ক্রিকেটার একদিবসীয় ফরম্যাট থেকে অবসর গ্রহণ করে শুধু মাত্র টেস্ট এবং এই ছোট ফরম্যাটের প্রতি আগ্রহ দেখতে শুরু করেছেন।

এছাড়াও বিশ্বজুড়ে তরুণ উঠতি প্রতিভাবান ক্রিকেটাররা ছোট এই ফরম্যাটের হাত ধরেই উঠে আসছে বলেই মনে করা যায়।

এই বছর বিশ্বকাপের জন্য সমস্ত দলগুলি নিজেদের দল ঘোষণাও করে ফেলেছে বলে আমরা জানি। বিশ্বকাপের আগে ভারতীয় দলে বেশ কিছু জাসপ্রিত বুমরাহ এবং হার্শাল প্যাটেলের মতো তারকা ভারতীয় দলে ফিরে এসেছে

এবং ভারতীয় দল বেশ শক্ত পোক্ত ভাবেই বিশ্বকাপের জন্য নিজেদের ঘর গুছিয়েছে বলেই আশা করা যাচ্ছে।

ভারতীয় দল এই বছর এশিয়া কাপের আসরে শুরু ভালো করলেও সুপার ফোর রাউন্ডে পরস্পর দুটি ম্যাচ হেরে এশিয়া কাপের মঞ্চ থেকে ছিটকে গিয়েছিলো।

এই বছর আইপিএল এর আগে বসেছিল মেগা নিলাম এবং মেগা নিলামে যেমন দুটি নতুন আইপিএল দলের সংযোজন হয়েছে ঠিক তেমনি

বাকি দলগুলি বেশ চড়া দামে বিভিন্ন্য ক্রিকেটারদের নিজেদের ঘরে তুলেছিল। আমরা এখানে এমন ৫জন ভারতীয় ক্রিকেটারকে নিয়ে আলোচনা

করবো যারা এই বছর আইপিএল এর মঞ্চে বেশ মোটা টাকার বিনিময়ে বিভিন্ন্য দলের হয়ে মাঠে নামলেও বিশ্বকাপের মঞ্চে তাদের জন্য কোনো সুযোগ করে দেননি জাতীয় নির্বাচক মন্ডলী।

আবেশ খান
এই বছর আইপিএল এ ১০কোটি টাকার বিনিময়ে আবেশ খানকে নিজেদের দলে তুলেছিল লখনৌ সুপার জায়ান্ট।

ইন্দোরে জন্মগ্রহনকারী এই তরুণ ক্রিকেটার এই বছর আইপিএল এ ১৩টি ম্যাচ খেলে ১৮টি উইকেট নিয়ে জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক মঞ্চে

প্রবেশ করেছিলেন এবং তার এই পারফর্মেন্স দেখে অনেকেই তাকে এই বছর বিশ্বকাপের জন্য দলের অন্যতম গুরুত্বপূর্ণ পেস বলার হিসাবে মনে করেছিল।

ডানহাতি এই ফাস্ট বলার যেমন গতি এবং বৈচিত্রময় বোলিং দেখিয়ে আইপিএল এর মঞ্চ মাতিয়েছিলেন কিন্তু আন্তর্জাতিক মঞ্চে তিনি প্রতিভার করে দেখাতে সক্ষম হয়নি বলাই চলে।

এশিয়া কাপের মতো বড়ো মঞ্চেও তিনি নিজেকে প্রমান করতে ব্যর্থ হয়েছেন এবং তার পরিবর্তে আর এক তরুব বাঁহাতি ফাস্ট বলার অর্শদীপ সিং অসাধারণ পারফর্মেন্স দেখিয়ে তাকে সরিয়ে বিশ্বকাপে নিজের জায়গা করে নিয়েছেন বলেই মনে করা যাচ্ছে।

শার্দুল ঠাকুর
এই বছর আইপিএল এ ১০ কোটি ৭৫ লক্ষ্য টাকার বিনিময়ে তাকে ঘরে তুলেছিল দিল্লী ক্যাপিটালস দল। ৩০বছর বয়িষি ডানহাতি এই বোলিং

অলরাউন্ডার গত বছরেও দলের হয়ে T20 বিশ্বকাপে অংশগ্রহন করেছিলেন কিন্তু এই বছর আইপিএল এর মঞ্চে তার খারাপ পারফর্মেন্সের কারণে তাকে বিশ্বকাপের জন্য দলে সুযোগ দেওয়া হয়নি বলেই মনে করা চলে।

তার পরিবর্তে তরুণ ডানহাতি ফাস্ট বলার হার্শাল প্যাটেল দলে সুযোগ পেয়েছে যিনি ক্রমাগত অসাধারণ অলরাউন্ড পারফর্মেন্স দেখিয়ে চলেছেন।

শ্রেয়াস আইয়ার
১২কোটি ২৫লক্ষ্য টাকার বিনিময়ে তারকা ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ারকে নিজেদের দলে অন্তর্ভুক্ত করেছিল কলকাতা নাইট রাইডার্স।

ভারতীয় দলের হয়ে সমস্ত ফরম্যাটের ক্রিকেটে ডানহাতি এই ব্যাটসম্যান অসাধারণ পারফর্মেন্স করে দেখিয়েছেন এবং বেশ কিছু ম্যাচ জেতানো ইনিংস উপহার দিয়েছিলেন। কিন্তু শ্রীলংকা সফরের পর তিনি সেই ভাবে ব্যাট হাতে ঝোলে উঠতে পারেননি

এবং তার জায়গাতে তরুণ অলরাউন্ডার দীপক হুডা নিজের অলরাউন্ড পারফর্মেন্স দেখিয়ে দলে জায়গা বানিয়ে নিয়েছেন বলেই মনে করা যায়।

যদিও এই বারের বিশ্বকাপে ভারতীয় টীম ম্যানেজমেন্ট শ্রেয়াস আইয়ারকে একজন স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসাবে দলের সাথে অস্ট্রেলিয়া উড়িয়ে নিয়ে যেতে চলেছে বলে এমন খবরটাই শোনা গেছে

দীপক চাহার
এই বছর ১৪ কোটি টাকা মূল্যে নিজেদের দলে ধরে রেখেছিলো চেন্নাই সুপার কিংস। ডানহাতি এই তরুণ পেসার তার অসাধারণ সুইং বোলিংয়ের জাদুতে ক্রিকেট বিশ্বকে মুগ্ধ করেছেন।

ছোট পেয়ে দল থেকে ছিটকে যাবার পর এই বছরেই জিম্বাবোয়ে সিরিজে তিনি পুনরায় দলের হয়ে মাঠে নামতে পেরেছেন। কিন্তু তার অনুপস্থিতিতে আর এক তরুণ ফাস্ট বলার হার্শাল প্যাটেল দলে জায়গা করে নিয়েছেন।

তাই এই বছরের বিশ্বকাপে প্রথম ১৫ জনের দলে দীপক চাহারের নাম না থাকলেও তাকে আমরা বিশ্বকাপের মঞ্চে ভারতীয় স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসাবে মাঠে উপস্থিত থাকতে দেখবো।

ঈশান কিষান
আইপিএল এর সফল দল মুম্বাই ইন্ডিয়ান্স এই বছর ১৫কোটি ২৫লক্ষ্য টাকার বিনিময়ে তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঈশান কিষানকে নিজেদের দলে ধরে রেখেছিলো।

বাঁহাতি এই পকেট ডায়নামো ব্যাটসম্যান ছোট ফরম্যাটের ক্রিকেটে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক করেই অর্ধ শতরান করে সমগ্র ক্রিকেট বিশ্বের মন জয় করে নিয়েছিলেন। কিন্তু এই বছর আইপিএল এর মঞ্চে তার ব্যাট সেই ভাবে ঝলসে ওঠেনি বলেই মনে করা যেতে পারে এবং

তার পরিবর্তে অভিজ্ঞ দীনেশ কার্তিককে এই বছর বিশ্বকাপের জন্য দলে রাখা হয়েছে বলে আমরা জানি।

[ad_2]

Leave a Reply