ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

এখনও বেঁচে আছে ভারতের ফাইনালের স্বপ্ন, দেখুন সমীকরণ

[ad_1]

হিসেবের মারপ্যাঁচে সৃষ্টি হওয়া সমীকরণ মিললে এখনও আগামী রবিবারের ফাইনাল ম্যাচে মাঠে নামার আশা রাখতে পারেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

গ্রুপ পর্বে টানা ২ জয়ে এশিয়া কাপের সুপার ফোরে জায়গা করে নেওয়া ভারত এবার টানা দুটি ম্যাচ হারল। এতে এশিয়া কাপের ফাইনালে খেলার স্বপ্নও ধূলিসাৎ হওয়ার পথে। তবে কাগজে-কলমে এখনও শেষ হয়নি ভারতের ফাইনাল খেলার আশা। অন্তত হিসেবের মারপ্যাঁচে সৃষ্টি হওয়া সমীকরণ মিললে এখনও আগামী রবিবারের ফাইনাল ম্যাচে মাঠে নামার আশা রাখতে পারেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

এশিয়া কাপের ইতিহাসে সবচেয়ে সফল দল ভারত। টুর্নামেন্টটির ডিফেন্ডিং চ্যাম্পিয়নও তারা। এবারও ভারত অংশ নিয়েছিল সবচেয়ে ফেভারিট দল হিসেবে। গ্রুপ পর্বে নিজেদের দাপুটে পারফরম্যান্সের পরও ভারতকেই সবাই ফেভারিট বলে মানছিলেন।

তবে হট ফেভারিটরা মুখ থুবড়ে পড়েছে সুপার ফোরে এসে। প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারের পর এবার তারুণ্যনির্ভর শ্রীলঙ্কার কাছেও হেরে গেছে ভারত। এতে ভারতকে ফাইনালে দেখার স্বপ্ন পুষে রাখা সমর্থকরা হাবুডুবু খাচ্ছেন হতাশার সাগরে। তবে তাদের জন্য সুসংবাদ হল- শ্রীলঙ্কার কাছে হারের পরও ভারতের ফাইনাল খেলার সুযোগ একেবারে শেষ হয়ে যায়নি।

এখন পর্যন্ত দুটি করে ম্যাচ খেলেছে ভারত ও শ্রীলঙ্কা। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়েও শ্রীলঙ্কার ফাইনাল এখনও নিশ্চিত নয়। শ্রীলঙ্কা তাদের শেষ ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে। যদি লঙ্কানরা সেই ম্যাচে জয়লাভ করে, পাকিস্তান আফগানিস্তানের কাছে এবং ভারত তাদের শেষ ম্যাচে আফগাকনিস্তানকে হারায়, তাহলে পাকিস্তান, আফগানিস্তান ও ভারতের পয়েন্ট হবে ২। সেক্ষেত্রে রান রেটে এগিয়ে থাকলে ভারতই উঠবে ফাইনালে। রান রেটে শীর্ষে না থাকলে আবার ২ পয়েন্ট নিয়ে ফাইনাল খেলতে পারবেন না রিশভ পান্টরা।

অবশ্য এসব সমীকরণ আর হিসেবনিকেশ পণ্ড হয়ে যাবে, যদি আজকের ম্যাচে পাকিস্তান আফগানিস্তানকে পরাজিত করে। সেক্ষেত্রে শ্রীলঙ্কা ও পাকিস্তানের ফাইনালের টিকিট নিশ্চিত হয়ে যাবে সুপার ফোরের দুই ম্যাচ বাকি থাকতেই। ৭ সেপ্টেম্বর রাত ৮টায় শারজায় মুখোমুখি হবে এখন পর্যন্ত একটি করে ম্যাচ খেলা পাকিস্তান ও আফগানিস্তান।

এদিকে ২ জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করলেও শ্রীলঙ্কার ফাইনালে অংশগ্রহণ এখনও নিশ্চিত নয়। আফগানিস্তান যদি তাদের বাকি দুটি ম্যাচেই জয়লাভ করে এবং পাকিস্তান শ্রীলঙ্কার বিপক্ষে জয়লাভ করে, অর্থাৎ ভারত সুপার ফোরে নিজেদের তিনটি ম্যাচেই হারে, তাহলে শ্রীলঙ্কা, পাকিস্তান ও আফগানিস্তান তিনটি দলেরই পয়েন্ট হবে সমান ৪ করে। সেক্ষেত্রে রান রেটের দিক থেকে এগিয়ে থাকা দুটি দলই পাবে ফাইনালের টিকিট।

[ad_2]

Leave a Reply