ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

ঘুরে ফিরে খোঁচাটা ভারতকেই দিলেন রমিজ রাজা?

ঘুরে ফিরে খোঁচাটা ভারতকেই দিলেন রমিজ রাজা?

[ad_1]

গত কয়েকমাসে একের পর এক অধিনায়ক বদল করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই সময়ের মধ্যে দেখা গেছে সাতজন অধিনায়ক। এবার নাম না করে ভারতের ঘন ঘন অধিনায়ক বদলের সমালোচনা করলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা। তার বক্তব্য, অধিনায়ক শক্তিশালী না হলে দলের উন্নতি সম্ভব নয়।

প্রশ্ন তুললেন সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই পরিচালনা নিয়ে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে পাকিস্তানের সাফল্য নিয়ে কথা বলছিলেন রামিজ। সে সময় তিনি বলেন, অধিকার থাকলেও দল নির্বাচনে কখনও হস্তক্ষেপ করেন না। একাধিক দেশের ক্রিকেট কর্মকর্তাদের তার থেকে শেখা উচিত। আসলে তিনি দাবি করেছেন, ক্রিকেটবিশ্বে তিনি সবচেয়ে সফলভাবে ক্রিকেট বোর্ড পরিচালনা করছেন।

পিসিবি চেয়ারম্যান বলেন, ‘কিছু মানুষ আছেন, যারা ক্রিকেটকে পরিচালনা করতে চান ফুটবলের মতো। অনেক দেশই এটা করে। ক্রীড়াসূচি শেষ করার জন্য তারা কী করছেন, সেটা তাদের বোঝা উচিত। তাদের বোঝা উচিত, অধিনায়ক শক্তিশালী না হলে দল কখনও এগোতে পারে না। অধিকার থাকলেও আমি কখনও দল নির্বাচনে হস্তক্ষেপ করি না। চাইলে করতেই পারি। কিন্তু করি না। ‘

দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দেশগুলি বিভিন্ন ধরনের ক্রিকেটের জন্য বিভিন্ন ক্রিকেটারকে অধিনায়ক করেছে। ভারতীয় দলকে ২০২২ সালেই বিভিন্ন সিরিজ মিলিয়ে নেতৃত্ব দিয়েছেন সাত জন অধিনায়ক।

রামিজ কোনো নির্দিষ্ট দেশের নাম না করে সম্ভবত একাধিক অধিনায়কের তত্ত্বেরই সমালোচনা করেছেন। রামিজ বলেছেন, নিজে দীর্ঘ দিন ক্রিকেট খেলায় খেলোয়াড়দের সমস্যা বুঝতে তার অসুবিধা হয় না।

রামিজ বলেছেন, ‘খেলার পরিকল্পনা বুঝি। কারা ম্যাচ জেতাতে পারে জানি। কিন্তু স্বাধীন ভাবে দায়িত্ব দিলে এবং দল পরিচালনা করতে দিলে খেলোয়াড়রা দলের পারফরম্যান্সকে উন্নত করতে পারে।

মাঠের বাইরে বসে ক্রিকেট পরিচালনা করা যায় না। এটা সফল পদ্ধতি হতে পারে না। আমরা একটা ইতিবাচক পরিবেশ তৈরি করেছি। সবাই জানে, কোনো সমস্যা হলে আমি মাত্র একটা ফোনের দূরত্বে আছি। ক্রিকেটারদের কী কী সমস্যা হতে পারে, সাবেক ক্রিকেটার হিসাবে বুঝতে পারি। এই রকম সহজ পরিবেশ তৈরি করাটাও গুরুত্বপূর্ণ। ‘

[ad_2]

Leave a Reply