ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

ব্রেকিং নিউজঃ দক্ষিন আফ্রিকায় খেলতে পারবেন না ভারতের ক্রিকেটাররা

ব্রেকিং নিউজঃ দক্ষিন আফ্রিকায় খেলতে পারবেন না ভারতের ক্রিকেটাররা

[ad_1]

সাউথ আফ্রিকা টি-টোয়েন্টি লিগে খেলবেন না ভারতের কেন্দ্রীয় চুক্তিতে থাকা কোনো ক্রিকেটার, এমনটা জানিয়েছেন এই টুর্নামেন্টের প্রধান গ্রায়েম স্মিথ। অর্থাৎ বিরাট কোহলি- রোহিত শর্মার মতো জনপ্রিয় ভারতীয় ক্রিকেটারদের ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে এই লিগ।

৬ দলের এই টুর্নামেন্টের সবগুলো দলের মালিকানায় থাকবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ছয় ফ্র্যাঞ্চাইজি। তাতে আশা করাই যাচ্ছিল কোহলি-রোহিতদের হয়তো এই আসরে দেখা যাবে।

কিন্তু বরাবরের মতোই বিদেশের লিগগুলোতে নিজেদের খেলোয়াড় না পাঠানোর নীতিতে শক্ত অবস্থানে আছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এই প্রসঙ্গে স্মিথ বলেন, ‘বিসিসিআইয়ের সঙ্গে আমাদের সম্পর্ক বেশ ভালো। তারা আমাদের এই লিগ গঠন করার ব্যাপারে বেশ সাহায্য করেছে।

কিন্তু এই মুহূর্তে চুক্তিতে থাকা ভারতীয় ক্রিকেটারদের দেশের বাইরে বিদেশি লিগ খেলার জন্য ছাড়পত্র দেয়া হবে না।’এই আসরে খেলবেন জস বাটলার, লিয়াম লিভিংস্টোন, ফাফ ডু প্লেসি, ডোয়াইন ব্রাভোর মতো টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয় ক্রিকেটাররা।

স্মিথ আরও বলেন, ‘আমরা একটি প্রতিদ্বন্দ্বিতামূলক লিগ প্রতিষ্ঠা করতে চাই। আর একটি প্রতিদ্বন্দ্বিতামূলক লিগ চালু করতে হলে সেই রকম ক্রিকেটারও দরকার আছে। বিশ্বের টি-টোয়েন্টি তারকাদের সঙ্গে চুক্তি করতে আমরা অনেক পরিশ্রম করেছি।

আমরা একটি প্রতিদ্বন্দ্বিতামূলক এবং বিনোদনমূলক লিগ চালু করতে যাচ্ছি, এতে কোনো সন্দেহ নেই। সাউথ আফ্রিকা লিগে দল পেতে যাচ্ছে মুকেশ আম্বানির মুম্বাই ইন্ডিয়ান্স, এন শ্রীনিবাসনের চেন্নাই সুপার কিংস, পার্থ জিন্দালের দিল্লি ক্যাপিটালস, মারান্স পরিবারের সানরাইজার্স হায়দরাবাদ, সঞ্জীব গোয়েনকার লক্ষ্ণৌ সুপার জায়ান্টস এবং মনোজ বাদালের রাজস্থান রয়্যালস। ছয় ফ্র্যাঞ্চাইজির মধ্যে সবচেয়ে বেশি অর্থ খরচ করেছে চেন্নাই ও মুম্বাই। তারা দল কিনতে ২৫০ কোটি রুপি খরচা করেছে।

দক্ষিণ আফ্রিকার এই লিগটি আইপিএলের আদলেই হতে চলেছে। ১০ বছরের চুক্তির জন্য ফ্র্যাঞ্চাইজি ফি বাবদ তাদের ১০ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে।

[ad_2]

Leave a Reply