ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

ভারতকে ফাঁদে ফেলতে গিয়ে নিজের ফাঁদে নিজেই পা আটকাল আইসিসি

[ad_1]

ভারতে খেলার সম্প্রচারের নিলামের শর্তে বেশ কিছু পরিবর্তন আনতে বাধ্য হলো আইসিসি। ভারতীয় সম্প্রচারকারী সংস্থাগুলোর চাপে তারা এই পরিবর্তন এনেছে।

ভারতের চারটি সম্প্রচারকারী সংস্থা অভিযোগ করেছিল, নিলামের পদ্ধতিতে অনেক ধোঁয়াশা আছে। দাবি না মানলে তারা নিলামে অংশ নেবে না বলে ঘোষণা করেছিল।

অবশেষে তাদের দাবি মেনেছে আইসিসি। এই পরিবর্তনের ফলে ভারতে টেলিভিশন, মোবাইলে খেলা দেখার ক্ষেত্রে সমস্যা অনেকটাই কমে গেল।

এর আগে আইসিসি ঘোষণা করেছিল যে নিলামে প্রথমে একটি বাছাই পর্বের আয়োজন করা হবে। এরপর প্রয়োজন মনে হলে সোশ্যাল সাইটে দ্বিতীয় পর্বের নিলাম হবে।

পুরোটাই নির্ভর করবে আইসিসির ওপর। এই পদ্ধতি সম্পর্কে সম্প্রচারকারী সংস্থাগুলোর পরিষ্কার কোনো ধারণা ছিল না। ফলে কত টাকা নিয়ে তারা নিলামে যাবে, সেটা ঠিক করা যাচ্ছিল না।

এবার সেই শর্ত পরিবর্তন এনে আইসিসি বলছে, ভারতে খেলার সম্প্রচারের জন্য চার বছর ও আট বছরের দুটি সময়কাল আছে।

চার বছরের জন্য সম্প্রচার স্বত্বের নিলাম শুরু হবে ১১ হাজার কোটি টাকা থেকে। অন্যদিকে আট বছরের জন্য সম্প্রচার স্বত্ব পেতে গেলে সংস্থাগুলোকে ২.৮ গুণ টাকা দিতে হবে।

অর্থাৎ আট বছরের জন্য সম্প্রচার স্বত্বের নিলাম শুরু হবে ৩১ হাজার কোটি টাকা থেকে। আইসিসি আরো জানিয়েছে, কে কত টাকা দর হেঁকেছে তা জানিয়ে দেওয়া হবে।

যদি দেখা যায়, সর্বোচ্চ দর ও তার পরের দরের মধ্যে ১০ শতাংশের কম পার্থক্য আছে, তাহলে দ্বিতীয় পর্বের নিলাম শুরু হবে।

আইসিসি জানিয়েছে, ২২ আগস্ট সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলোকে দরপত্র জমা দিতে হবে। ২৬ আগস্ট সেই দরপত্র নিরীক্ষা করা হবে। তার পরই বোঝা যাবে দ্বিতীয় পর্বের নিলামের প্রয়োজন আছে কি না। আইসিসির এই শর্ত বদলের পর ভারতের সম্প্রচার সংস্থাগুলো কিছুটা হলেও খুশি।

[ad_2]

Leave a Reply