ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

শিখর ধাওয়ান হবে ২০২২ সালে টিম ইন্ডিয়ার ৭ তম অধিনায়ক, কারণ এই দলগুলি ১ বছরে ৬ টিরও বেশি অধিনায়ক পরিবর্তন করে

[ad_1]

আইপিএলের পরে, রোহিত শর্মা সহ সিনিয়র খেলোয়াড়দের দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল এবং কেএল রাহুল সিরিজ শুরুর ঠিক আগে চোট পেয়েছিলেন।

এর পরে, টিম ইন্ডিয়ার নেতৃত্ব ঋষভ পন্তের হাতে। এই টিম ইন্ডিয়ার পরে ব্রিটেনে গিয়েছিল, তারপরে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলতে হয়েছিল একই সময়ে যখন গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্ট ম্যাচ খেলা হয়েছিল।

এমন পরিস্থিতিতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজে দলের অধিনায়ক করা হল হার্দিক পান্ডিয়াকে। রোহিত শর্মা করোনা পজিটিভ হওয়ার কারণে টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করেন জাসপ্রিত বুমরাহ।

এখন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, ঋষভ পান্ত, জসপ্রিত বুমরাহ এবং বিরাট কোহলিকে। যেখানে কেএল রাহুল অস্ত্রোপচারের এনসিএ-তে ফিটনেস ফিরে পাওয়ার চেষ্টা করছেন। এমন পরিস্থিতিতে, শিখর ধাওয়ান এই বছর টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেওয়া ৭তম খেলোয়াড় হবেন।

শ্রীলঙ্কা (২০১৭): ৭ ক্যাপ্টেন – ২০১৭ সালে, সাতজন খেলোয়াড় শ্রীলঙ্কা ক্রিকেট দলের দায়িত্ব নেন। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। দলের নিয়মিত অধিনায়ক ছিলেন তিনি। ইনজুরির পর পাঁচ মাস মাঠের বাইরে ছিলেন তিনি।

এরপর একটি টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করেন দিনেশ চান্দিমাল। এরপর ওয়ানডেতে অধিনায়কত্ব পান উপল থারাঙ্গা। তার নেতৃত্বে পাঁচ ম্যাচের সবকটিতেই হেরেছে দলটি। সীমিত ওভারে অধিনায়কের দায়িত্ব পালন করেন তিনি। টেস্টে অধিনায়কত্ব করেন রঙ্গনা হেরাথ।

জিম্বাবুয়ে (২০০১): ৬ ক্যাপ্টেন – হিথ স্ট্রিক ২০০১ সালে শুরু হওয়া ছয় মাসে জিম্বাবুয়েকে নেতৃত্ব দেন। একই বছর, গ্রান্ট ফ্লাওয়ার এবং গাই হুইটল দলের নেতৃত্ব দেন।

জুলাই মাসে স্ট্রিককে পুনরায় অধিনায়ক নিযুক্ত করা হয়, কিন্তু তার বোলিংয়ে মনোযোগ দেওয়ার জন্য তিন মাস পরে আবার পদত্যাগ করেন। এরপর তিনি শারজাহতে একটি ত্রিদেশীয় সিরিজের জন্য লেগ-স্পিনার ব্রায়ান মারফির স্থলাভিষিক্ত হন, এবং বছরের শেষে অ্যালিস্টার ক্যাম্পবেল এবং স্টুয়ার্ট কার্লাইলও দলের নেতৃত্ব দেন।

ইংল্যান্ড (২০১১): ৬ অধিনায়ক – ২০১১ সালে, ছয়জন খেলোয়াড় ইংল্যান্ড দলের দায়িত্ব নেন। অ্যান্ড্রু স্ট্রসের অধিনায়কত্বে অ্যাশেজ জয় দিয়ে বছর শুরু করেছিল দলটি। টি-টোয়েন্টিতে দলের অধিনায়ক ছিলেন পল কলিংউড।

২০১১ ওয়ানডে বিশ্বকাপে দল সেমিফাইনালে না পৌঁছানোর পর স্ট্রস ওডিআই অধিনায়কত্ব ত্যাগ করেন। টেস্ট দলের অধিনায়ক ছিলেন। অ্যালিস্টার কুক ও স্টুয়ার্ট ব্রডকে যথাক্রমে ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছে।

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে কুককে বিশ্রাম দেওয়া হলে, ডাবলিনে জন্মগ্রহণকারী ইয়ন মরগান সে বছর ইংল্যান্ডের পঞ্চম অধিনায়ক হন। এরপর গ্রায়েম সোয়ান আহত ব্রড এবং মরগানের পরিবর্তে তিনটি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেন।

অস্ট্রেলিয়া (২০২১): ৬ অধিনায়ক – ২০২১ সালের জানুয়ারিতে, টিম পেন বর্ডার-গাভাস্কার সিরিজে অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন। অধিনায়ক হিসেবে এটাই ছিল তার শেষ সিরিজ। টেস্ট দলের অধিনায়ক করা হয় প্যাট কামিন্সকে।

তার নেতৃত্বে দল ৪-০ ব্যবধানে অ্যাশেজ সিরিজ জিতেছে। এ সময় করোনা আক্রান্ত ব্যক্তির ঘনিষ্ঠ পরিচিতি পাওয়ায় তিনি একটি ম্যাচও খেলেননি। এরপর অধিনায়কত্ব করেন স্টিভ স্মিথ।

নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ ইনজুরিতে পড়লে ওয়ানডে দলের নেতৃত্ব দেন অ্যালেক্স কেরি এবং ম্যাথু ওয়েড। অক্টোবর-নভেম্বরে ফিঞ্চের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল দলটি।

[ad_2]

Leave a Reply