ADS বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: [email protected]

হঠাৎ টি-টোয়েন্টি থেকে অবসর নিতে যাচ্ছেন কিং কোহলি ! বড় আভাস দিলেন বিসিসিআই কর্মকর্তা

[ad_1]

এবারের এশিয়া কাপে ফাইনালে উঠতে ব্যর্থ ভারতের জন্য সান্ত্বনা হতে পারে বিরাট কোহলির ফর্মে ফেরা। প্রায় তিনবছর পর সেঞ্চুরির দেখা পেয়েছেন ভারতের সেরা ব্যাটার। সেই সঙ্গে এশিয়া কাপে ধারাবাহিকভাবে রান করেছেন তিনি।

তাই আগামী মাসে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপের আগে অনেকটাই নির্ভার ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে বিশ্বকাপের পর ভারতের টি-টোয়েন্টি দলে বিরাট কোহলিকে আর দেখা নাও যেতে পারে।

এদিকে এশিয়া কাপে ৫ ম্যাচে দুটি অর্ধশতক ও এক শতকে ২৭৬ রান করেছেন বিরাট কোহলি। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। দীর্ঘদিন রানখরায় ভোগা বিরাটের এমন পারফরম্যান্স বিশ্বকাপের আগে ভারতীয় শিবিরে বইয়ে দিয়েছে স্বস্তির সুবাতাস।

অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠেয় বিশ্বকাপে বিরাটের ব্যাটে এমন রানবন্যাই চাইবে ভারতীয় দল। তবে এই বিশ্বকাপ যখন দোরগোড়ায় তখন গুঞ্জন শুরু হয়েছে বিরাট কোহলির অবসর নিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই নাকি এই ফরম্যাট থেকে অবসর নেবেন তিনি।

তিনি অবসর না নিলে নাকি অনেকটা জোর করেই তাকে বাধ্য করা হবে এই ফরম্যাট থেকে অবসর নিতে। অক্টোবরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে চিন্তাভাবনা শুরু করতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিশ্বকাপের পরই দলটাকে ঢেলে সাজাতে চায় তারা। পরবর্তী বিশ্বকাপের আগে তরুণদের পর্যাপ্ত সুযোগ নিশ্চিত করতে সিনিয়র কয়েকজন খেলোয়াড়কে দলের চিন্তাভাবনা থেকে ছাঁটাই করতে চান তারা।

আর এই কোপটা নাকি পড়তে যাচ্ছে বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজার ঘাড়ে। ভারতের এক ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘এটা নতুন কোন ব্যাপার নয়। প্রতিটি বড় টুর্নামেন্টের পরই একটা পরিবর্তন আসে।

গত বছর বিশ্বকাপের পরপরই মোহাম্মদ শামিকে বলা হয়েছিল টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে নজর দিতে। কোহলিরও তো বয়স কমছে না। যে সংখ্যক ম্যাচ ভারত খেলে, তাতে ওর ওয়ার্কলোডের দিকে আমাদের মনোযোগ দিতেই হবে। আমাদের মতে, একটা পরিবর্তন দরকার। জাদেজাকে দেখুন, বারবার চোট পাচ্ছে। বিশ্বকাপ হয়ে যাক, এরপর দলের পরিবর্তন নিয়ে আমরা চিন্তাভাবনা করব।’

এদিকে কোহলি বিশ্বকাপে খেললেও ইনজুরিতে ছিটকে যাওয়া রবীন্দ্র জাদেজা অনিশ্চিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও। বিশ্বকাপের আগে সেরে উঠতে না পারলে হয়তো জাতীয় দলের জার্সিতে শেষ টি-টোয়েন্টি খেলে ফেলেছেন এই অলরাউন্ডার।

তবে কোহলি-জাদেজা দলের পরিকল্পনায় না থাকলেও অধিনায়ক রোহিত শর্মাকে এখনোই কোন ফরম্যাটে ছাঁটাইয়ের চিন্তাভাবনা করছে না ম্যানেজমেন্ট। ২০২৩ পর্যন্ত তিন ফরম্যাটেই নিয়মিত খেলে যাবেন রোহিত।

এ সময় বিসিসিআইয়ের সে কর্মকর্তা বলেন, ‘রোহিত অধিনায়ক হওয়ার পরই ওকে বলে দেওয়া হয়েছিল ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত ও অধিনায়ক। ২০২৩ বিশ্বকাপের পর আলোচনা হতে পারে। তখন এটা মাথায় রাখতে হবে যে, ওর বয়স ৩৬ হয়ে গেছে। মুম্বাই ইন্ডিয়ান্সের পাশাপাশি ভারতকে তিন ফরম্যাটে নেতৃত্ব দেওয়া ওর পক্ষেও কঠিন।’

এদিকে কোহলি এখনও অবসরের বিষয়ে বোর্ডকে কিছু না জানালেও বিশ্বকাপের পর তার বিষয়টি নিয়ে ভাববে বলে জানিয়েছেন সেই কর্মকর্তা। ইঙ্গিত দিয়েছেন প্রয়োজনে কঠোর হওয়ার। তিনি বলেন, ‘কোহলি এখনও অবসরের ব্যাপারে কোন ইঙ্গিত দেয়নি। তবে কিছু কিছু সিদ্ধান্তের বিষয়ে আমাদের কঠিন হতে হবে।’

[ad_2]

Leave a Reply